০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৯:৩৮:২৩ অপরাহ্ন


অবৈধদের শাস্তির মেয়াদ বৃদ্ধির বিলে ফ্লোরিডা গভর্নরের স্বাক্ষর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
অবৈধদের শাস্তির মেয়াদ বৃদ্ধির বিলে ফ্লোরিডা গভর্নরের স্বাক্ষর গভর্নর রন ডিস্যান্টিস বিলগুলোতে স্বাক্ষর করেছেন


অবৈধ অভিবাসন রোধে ফ্লোরিডা গভর্নর রন ডিস্যান্টিস অবৈধ অভিবাসীদের জন্য কারাদ-ের মেয়াদ বৃদ্ধির কয়েকটি বিলে গত ১৫ মার্চ শুক্রবার স্বাক্ষর করেছে। যুক্তরাষ্ট্র থেকে নির্বাসিত অভিবাসীরা নির্বাসনের পর ফ্লোরিডা স্টেটে প্রবেশ করলে এবং অবৈধভাবে বসবাস করলে তা ক্রিমিনাল অপরাধ হিসাবে বিবেচিত হবেন। সেই সাথে শাস্তির মুখোমুখি হবেন।

ফ্লোরিডার নতুন আইনে অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী অভিবাসী যদি তারা লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য দোষী সাব্যস্ত হন তাদের সাজার মেয়াদ বাড়ানো হয়েছে। বিলগুলিতে স্বাক্ষর করার জন্য গভর্নর রন ডিসান্টিস একটি সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পোল্ক কাউন্টির শেরিফ গ্র্যাডি জুড, লেফটেন্যান্ট গভর্নর জেনেট নুনেজ এবং অ্যাটর্নি জেনারেল অ্যাশলে মুডি।

সংবাদ সম্মেলনে ফ্লোরিডা গভর্নর রন ডিস্যান্টিস বলেন, আমরা বেআইনি অভিবাসনকে সহ্য করি না, অবৈধ এলিয়েনদের দ্বারা সংঘটিত অপরাধ/ অনাচারকে ছেড়ে দেওয়া উচিত নয়। গভর্নর রন ডিসান্টিস ঘোষণা করেন হাইতিয়ান অভিবাসীদের নৌকা আসা বন্ধ করতে গত ১৩ মার্চ বুধবার ফ্লোরিডা স্টেট গার্ড, জরুরি ব্যবস্থাপনা বিভাগ এবং অন্যান্য স্টেট আইনপ্রয়োগকারী সংস্থাগুলো থেকে ২৫০ জনের বেশি অতিরিক্ত অফিসার এবং সৈন্যদের দক্ষিণ ফ্লোরিডায় মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। জরুরি প্রয়োজনে আরো ন্যাশনাল গার্ড মোতায়েন করবেন। 

গভর্নর স্বাক্ষরিত বিলের মধ্যে রয়েছে

এইচ বি ১৫৮৯: বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অপরাধের শাস্তি সংশোধন করা হয়েছে। এই ধরনের অপরাধে দোষীসাব্যস্ত হলে প্রতিটি অপরাধের জন্য জেলের সাজা দেয়া হবে। এই অপরাধ দুই এর অধিক করলে সর্বোচ্চ ৬০ দিন থেকে এক বছরের জেল এবং তিন বা ততোধিক অপরাধের জন্য ন্যূনতম বাধ্যতামূলক আরো দশ দিনের কারাদন্ড প্রদান করা হবে।

এইচ বি ১৪৫১: এ আইন কাউন্টি এবং মিউনিসিপালটিগুলোকে অবৈধ অভিবাসীদের ইস্যুকৃত নির্দিষ্ট আইডি বা ড্রাইভিং লাইসেন্স শনাক্তকরণের ফর্ম হিসেবে গ্রহণ করা থেকে বিরত রাখবে। অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রে আইনত বৈধ অভিবাসী নয় আইডি বা ড্রাইভিং লাইসেন্স ফ্লোরিডা স্টেটে নিষিদ্ধ করা হয়েছে। 

এইচ বি ১০৩৬: পূর্বে উল্লিখিত দোষীসাব্যস্ত ব্যক্তির দ্বারা সংঘটিত অপরাধের জন্য শাস্তির পুনর্বিন্যাস করা হয়েছে। এই আইনের অধীনে, ডিপোর্টেশনের পরে তৃতীয় ডিগ্রি অপরাধ (৫ বছর পর্যন্ত জেল) দ্বিতীয় ডিগ্রি অপরাধ (১৫ বছর পর্যন্ত জেল) হিসাবে অভিযুক্ত করা হবে। এছাড়াও নির্বাসনের পরে একটি দ্বিতীয় ডিগ্রি অপরাধ (১৫ বছর পর্যন্ত জেল) প্রথম ডিগ্রি অপরাধ (৩০ বছর পর্যন্ত জেল) এবং নির্বাসনের পরে একটি প্রথম ডিগ্রি অপরাধ (৩০ বছর পর্যন্ত জেল) হিসাবে অভিযুক্ত করা হবে। আজীবন অপরাধ হিসেবে অভিযুক্ত করা হবে।

অভিবাসী সহায়তা গ্রুপগুলো বিলটির সমালোচনা করে বলছে, এটি জনসাধারণের নিরাপত্তাকে বিপন্ন করে তুলবে। কারণ লাইসেন্স পেতে বাধা দেওয়া অনেক অভিবাসী এখনো লাইসেন্স ছাড়া গাড়ি চালাবে। তাদের লাইসেন্স পেতে কোন পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না বা বীমা কেনা হবে না। ন্যাশনাল কনফারেন্স অব স্টেট লেজিসলেচারস অনুসারে, উনিশটি স্টেটে এবং ওয়াশিংটন ডিসি অবৈধভাবে থাকা অভিবাসীদের ড্রাইভারের লাইসেন্স দেওয়া হয়।

ফ্লোরিডা ইমিগ্র্যান্ট কোয়ালিশনের রেনাটা বোজেত্তো সাম্প্রতিক এক বিবৃতিতে বলেন, ড্রাইভাদের শিক্ষা প্রদান, যোগ্যদের ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং বীমার অ্যাক্সেসের মতো ব্যাপক পদক্ষেপের মাধ্যমে নিরাপত্তা দেয়া উচিত। তা- শাস্তিমূলকভাবে নয়। ব্যক্তিদের অপরাধীকরণের পরিবর্তে ফ্লোরিডার রিপাবলিকান আইনসভার এমন উদ্যোগে বিনিয়োগের জন্য কাজ করা উচিত- যা চালকের নিরাপত্তা, লাইসেন্সিং প্রক্রিয়ায় বৈষম্য দূর করা উচিত।

সাধারণ চুরি বা গাড়ি চুরির মতো নিম্ন স্তরের অপরাধে দোষীসাব্যস্ত অভিবাসীরা পাঁচ বছরের শাস্তির পরিবর্তে সর্বোচ্চ ১৫ বছরের সাজা ভোগ করবে যা অপরাধের স্বাভাবিক সর্বোচ্চ। মধ্য-স্তরের অপরাধে দোষীসাব্যস্ত হওয়া এই ধরনের অভিবাসীদের ১৫ বছরের শাস্তির পরিবর্তে সর্বোচ্চ ৩০ বছরের সাজা হতে পারে যা সেই অপরাধের স্বাভাবিক সর্বোচ্চ। সশস্ত্র ডাকাতির মতো উচ্চ-স্তরের অপরাধ এখন এই ধরনের অভিবাসীদের জন্য সাধারণ সর্বোচ্চ ৩০ বছরের সাজার পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

শেয়ার করুন