০৩ মে ২০১২, শুক্রবার, ০১:৪৬:১২ অপরাহ্ন


এবার রাজপথে নামছে আ.লীগ নেতৃত্বাধীন ১৪ দল
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০২-০৮-২০২৩
এবার রাজপথে নামছে আ.লীগ নেতৃত্বাধীন ১৪ দল


এবার নির্বাচনী প্রচারণা ও বিএনপিসহ বিরোধী দলসমূহের রাজপথে মোকাবিলায় সোচ্চার হচ্ছে আওয়ামী লীগ নেতৃত্ব শরিক দল। বুধবার (২ আগস্ট) থেকেই মাঠে নেমে পড়ছেন তারা। এর আগে এ জোটের নেতৃত্বাধীন আওয়ামী লীগের ওপর প্রচণ্ড ক্ষোভ ছিল শরিক দলের কারো কারো। প্রায় দেড় বছর পর প্রধানমন্ত্রী গত ১৯ জুলাই শরিকদের আমন্ত্রণ জানায় এবং সবার সঙ্গে খোলামেলা আলোচনা করেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওই সভায় অনুষ্ঠিত হয় শেখ হাসিনার সভাপতিত্বে।

জানা গেছে, মূলত আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শরিকদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচনী মেরুকরণ, প্রতিপক্ষ দলের আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ঐক্যবদ্ধ হয়ে মাঠে থাকার বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে বর্তমান সরকারের শরিকদের মন্ত্রিসভায় না রাখার বিষয়টি আলোচনায় গুরুত্ব পায়। এর সঙ্গে আলোচ্যসূচিতে ছিল শরিকদের সিট ভাগাভাগির বিষয়ও। 

তবে ওই আলোচনায় মন গলেছে শরিকদের। এবার তারা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। বুধবার (২ আগস্ট) থেকে সপ্তাহব্যাপী এক কর্মসূচিতে থাকছে সমাবেশ, বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি, যা যথাযথ পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ওই ১৪ দলীয় জোট। এ ব্যাপারে গত সোমবার ইস্কাটনে ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমুর বাসভবনে বৈঠক অনুষ্ঠিত হয় এবং সর্বসম্মতভাবে ওই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়।  

এ সময় সাংবাদিকদের আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আমির হোসেন আমু বলেন, ২ আগস্ট থেকে আমরা (১৪ দল) মাঠে নামবো। সাতদিনের কর্মসূচি আছে। কর্তৃপক্ষের অনুমোদনসাপেক্ষে সপ্তাহব্যাপী এ কর্মসূচি চলবে। তিনি বলেন আমরা লক্ষ করছি, বিএনপি সংবিধান পরিবর্তনের কথা বলছে। সাংবিধানিক ধারা ব্যাহত করে অন্যধারা প্রবর্তন করতে চায় তারা। তবে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য যে শর্ত দিক তা আমরা মানবো। কিন্তু সাংবিধানিক ধারা ব্যাহত করে সংবিধান পরিবর্তন করতে চাইলে সুযোগ দেবো না। বৈঠকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের শিরিন আখতার, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশার মাইজভান্ডারী, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ।

শেয়ার করুন