২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:৫৩:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শিল্পী জিহানের সৌজন্যে কুইন্স হাসপাতালে ম্যুরাল পেইন্ট পার্টি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
শিল্পী জিহানের সৌজন্যে কুইন্স হাসপাতালে ম্যুরাল পেইন্ট পার্টি শিল্পী জিহানের সঙ্গে হাসপাতালের কর্মকর্তাবৃন্দ


বাংলাদেশি আমেরিকান তরুণ শিল্পী জিহান ওয়াজেদ। নিউইয়র্ক সিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় তার আঁকা বেশ কয়েকটি ম্যুরাল ইতিমধ্যেই ব্যাপক সাড়া জাগিয়েছে কমিউনিটিতে। গত এপ্রিল মাসে নিউইয়র্ক সিটির হেলথ অ্যান্ড হাসপাতাল বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন কুইন্স জেনারেল হাসপাতালের ম্যুরাল আঁকার জন্য মনোনিত করেছে জিহানকে। বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকার এই হাসপাতালে দুটি দেওয়ালে বিশালকায় দুটি ম্যুরাল আঁকবেন জিহান ওয়াজেদ। এজন্য প্রাথমিক চুক্তিপত্র সম্পন্ন হয়েছে এবং প্রস্তাবিত ডিজাইন দেয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে। এ সপ্তাহেই ম্যুরাল আঁকা শুরু করবেন জিহান। তার এই ম্যুরাল অঙ্কনকে সামনে রেখে গত ২ আগস্ট বুধবার কমিউনিটি ম্যুরাল পেইন্ট পার্টির আয়োজন করে কুইন্স হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের মূল ভবন চত্বরে দুপুর ১২টা থেকে ৩ পর্যন্ত অনুষ্ঠিত পার্টি ছিল সবার জন্য উন্মুক্ত। 

শিল্পী জিহানের উপস্থিতিতে অনুষ্ঠানে হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীসহ বিপুলসংখ্যক মানুষ অংশ নেন। তাৎক্ষণিকভাবে তারা টেবিলে বিছানো ক্যানভাসে পেইন্ট করেন এবং তাদের মতামত তুলে ধরেন নির্দিষ্ট তালিকাপত্রে। এ সময় কুইন্স হাসপাতালের সিইও নেইল জি ম্যুরসহ অন্যা কর্মকর্তারা সবাইকে অভ্যর্থনা জানান। জিহানের বাবা ডা. ওয়াজেদ খান ও মাতা পারভীন আকতার এই পার্টিতে অংশ নেন। কুইন্স হাসপাতালে বাংলাদেশি চিকিৎসক ডা. জুন্নুন চৌধুরী, ডা. ইউসুফ আল মামুন ও কর্মকর্তা মোহাম্মদ সালাহউদ্দিনসহ অংশ নেন অন্যদের সঙ্গে অনেক বাংলাদেশি। 

উল্লেখ্য জিহান চিত্রাঙ্কন ছাড়াও ভাস্কর্য, কোরিওগ্রাফি এবং সৃজনশীল নতুন মিডিয়ার সঙ্গে জড়িত। তিনি সিটির জ্যামাইকায় বেড়ে উঠেন। তার শিল্পকর্ম দেয়াল চিত্র ও নৃত্য দ্বারা অনুপ্রাণিত এবং তিনিই প্রথম অগ্রবর্তী বাস্তববাদী শিল্পী, যাকে হেলথ এন্ড হসপিটালস কমিউনিটি ম্যুরাল প্রকল্পের জন্য নির্বাচন করা হয়েছে। কমিউনিটি ম্যুরাল প্রকল্প  সিটির হাসপাতালের নান্দনিক সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি মানসিক স্বাস্থ্যের বিকাশেও অবদান রাখে বলে প্রকল্পটি ইতিমধ্যে জনপ্রিয়তা পেয়েছে। উল্লেখ্য, সিটির হেলথ এন্ড হসপিটালস নিউইয়র্ক সিটির সবচেয়ে বৃহৎ শিল্প সংগ্রাহক হিসেবেও সমাদৃত। শিল্পকর্ম সংগ্রহের চেয়েও গুরুত্বপূর্ণ ব্যাপার হলো এই কাজগুলো এক নিরাময় পরিবেশ সৃষ্টি করে, দৃষ্টি সুখের সৃষ্টি করে। হাসপাতালের রোগী, তাদের পরিবার এবং কর্মীদের নিরাময় সংস্কৃতিতে উৎসাহিত করতে ইতিবাচক ভূমিকা রাখে।

উল্লেখ্য জিহান ওয়াজেদের স্টুডিও ম্যানহাটানের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। তার অন্যতম শিল্প কর্মের মধ্যে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভবন, নিউইয়র্ক আন্তর্জাতিক স্পোর্টস কমপ্লেক্স বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টার, এস্টোরিয়ায় ১৭৭ ফিট দীর্ঘ ম্যুরাল ‘ওয়েলকাম এস্টোরিয়া’ মুর‌্যালটি অন্যতম। এছাড়া নিউইয়র্ক সিটির বিভিন্ন বরোতে বড় বড় মুরাল্য অঙ্কণ করেছেন জিহান ওয়াজেদ। মুর‌্যাল ছাড়াও নিউইয়র্কে ম্যানহাটানস্থ গ্যালারিতে তার বেশ কয়েকটি একক চিত্র প্রদর্শনী ব্যাপক সাড়া জাগায় মূলধারার দর্শকের মাঝে। স্টুডিওতে ছবি আঁকার পাশাপাশি তার নিজস্ব স্টাইলে ম্যুরাল আঁকছেন দেওয়ালে। তার ম্যুরালের রয়েছে নিজস্ব ও নূতন ধারা। সম্প্রতি বাংলাদেশি আমেরিকান ব্যবসায়ীদের প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় জিহানের আঁকা বাংলাদেশ ম্যুরাল ব্যাপক সাড়া জাগিয়েছে কমিউনিটিতে। ডাইভারসিটি প্লাজার দক্ষিণের ভবনটির প্রশস্ত দেওয়ালে স্থান পেয়েছে বাংলাদেশ ম্যুরাল। পাল্টে গেছে স্থানটির চেহারা। গত ১৯ মে শুক্রবার অপরাহ্নে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ম্যুরাল উদ্বোধন করেন সিটি কাউন্সিল মেম্বার শেখর কৃষ্ণান। “সেলিব্রেশন অব ডাইভারসিটি: মেমোরি অব বাংলাদেশ” নামের ম্যুরালটি ফিতা কেটে উদ্বোধন করা হয়।

শেয়ার করুন