২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৮:০২:৩৪ অপরাহ্ন
শিরোনাম :


বেইলি রোড ট্র্যাজেডি
যুক্তরাষ্ট্রে আসা হলো না আইনজীবী শামীমের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২৪
যুক্তরাষ্ট্রে আসা হলো না আইনজীবী শামীমের অ্যাডভোকেট আতাউর রহমান শামীম


রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী, প্রবাস কমিউনিটির অত্যন্ত পরিচিত মুখ ও অধুনালুপ্ত গলবাংলা পত্রিকার সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী আতাউর রহমান শামীমের মর্মান্তিক মৃত্যু হয়েছে (ইন্না লিল্লাহি.. রাজিউন)। নিহতের ভাগনে তারেক হাসান জানান, নিহতের বাড়ি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের শ্রীপুর গ্রামে। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে নিজ গ্রামসহ পুরো উপজেলায় শোকের ছায়া নেমে আসে। সেই সঙ্গে প্রবাস কমিউনিটিতেও শোকের ছায়া নেমে আসে। অ্যাডভোকেট শামীমের সঙ্গে থাকা নূরুল আলম গণমাধ্যমকর্মীদের জানান, দুর্ঘটনার কিছু সময় আগে তারা দু’জন একসঙ্গে পুরানা পল্টনের হোটেল ক্যাপিটাল থেকে কাচ্চি ভাই রেস্টুরেন্টে কফি খেতে যান। সেখানে অবস্থান নেওয়ার মাত্র ৫ মিনিটের মাথায় রেস্টুরেন্টের নিচের দিকে কালো ধোঁয়াসহ আওয়াজ শুনতে পান। তখন আতাউর রহমান শামীম উঁকি মেরে ধোঁয়া দেখতে পান। তারা প্রথমে নিচে নামার চেষ্টা করেন। কিন্তু কালো ধোঁয়ার কুণ্ডলীতে কিছু না দেখায় সিঁড়ি বেয়ে ওপরে উঠতে থাকেন। এ সময় ভিড়ে আতাউর রহমান শামীমকে আর দেখতে পাননি নূরুল আলম।

হেলিপ্যাডের মাধ্যমে তিনি প্রাণে বেঁচে গেলেও অ্যাডভোকেট শামীম অগ্নিদগ্ধে মারা যান। নিহত আতাউর রহমান শামীমের পরিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাস করেন। গত ৪ ফেব্রুয়ারি তার স্ত্রী ও একমাত্র কন্যাসন্তান নিয়ে বাংলাদেশে গিয়েছেন। গত ৩ মার্চ রোববার পরিবারের সদস্যদের শামীমের যুক্তরাষ্ট্রে আসার কথা ছিল। শামীমের জানাজার নামাজ বিকাল সাড়ে ৫টায় কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে মাঠে ও দ্বিতীয় জানাজার নামাজ বাদ মাগরিব তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাজার ইউনিয়নের শ্রীপুর গ্রামে অনুষ্ঠিত হয়। এরপর তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

অ্যাডভোকেট আতাউর রহমান শামীম রাজনৈতিক জীবনে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা দপ্তর সম্পাদক ও কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ২০০৮ সালে সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ (কুলাউড়া) সংসদীয় আসনে মহাজোটের নৌকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে আতাউর রহমান শামীমের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করেন জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ড সদস্য এম এ কাইয়্যুম। দোয়া মাহফিলটি গত ৩ মার্চ বাদ এশা এস্টোরিয়ার আল আমিন মসজিদে অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে দলমত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। দোয়া মাহফিলে অংশগ্রহণ করার জন্য এম এ কাইয়্যুম সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেয়ার করুন