০৬ মে ২০১২, সোমবার, ০৪:০৭:১৫ অপরাহ্ন


মুসলিম বিরোধী কর্মকাণ্ডের অভিযোগে জ্যাকবকে গ্রেফতার করেছে এফবিআই
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
মুসলিম বিরোধী কর্মকাণ্ডের অভিযোগে জ্যাকবকে গ্রেফতার করেছে এফবিআই রাটগার্স ইউনিভার্সিটি ইসলামিক স্টুডেন্ট সেন্টার ভাঙচুর


মুসলিম বিদ্বেষের কারণে নিউ জার্সির রাটগার্স ইউনিভার্সিটি ইসলামিক স্টুডেন্ট সেন্টার ভাঙচুর, ধর্মীয় সম্পদের ক্ষতি, ইসলামিক সেন্টারের ধর্মীয় সম্পদ চুরির অভিযোগে গত ২২ এপ্রিল সোমবার নিউজার্সির ব্রান্সউইকের বাসিন্দা ২৪ বছর বয়সি জ্যাকব বিচারকে গ্রেফতার করেছে এফবিআই। জ্যাকব বিচারের বিরুদ্ধে ফেডারেল ঘৃণামূলক অপরাধ, ধর্মীয় সম্পত্তির ক্ষতি, ধর্মীয় সম্পদ চুরি ও ফেডারেল এজেন্টকে প্রতারণামূলক মিথ্যা জবানবন্দি দেয়ার অভিযোগ আনা হয়েছে।

রাটগার্স ইউনিভার্সিটি পুলিশ বিভাগের প্রধান কেনেথ কপ ও রাটগার্স ইউনিভার্সিটির মুখপাত্র মেগান শুম্যান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। সোমবার ২২ এপ্রিল দুপুর ১ টায় জ্যাকব বিচারকে ফেডারেল আদালতে উঠানো হয় বলে নিউ জার্সি ডিস্ট্রিক্ট ইউএস অ্যাটর্নি অফিসের একজন মুখপাত্র জানিয়েছেন। বর্তমানে তাকে ফেডারেল হেফাজতে রাখা হয়েছে। 

ফেডারেল আদালতে দায়েরকৃত অভিযোগের তথ্য অনুসারে, অভিযুক্ত জ্যাকব বিচার গত ১০ এপ্রিল সকালে ঈদ উল ফিতরের দিন ইসলামিক স্টুডেন্ট সেন্টার ভাঙচুর করেন। এজেন্টরা জানিয়েছে ভিডিও ফুটেজে দেখা গেছে জ্যাকব সিআইএলআরইউ নামে পরিচিত ছাত্র কেন্দ্রের দিকে হাটছেন এবং একটি ডেডবল্ট খুলে জানালা ভেঙ্গে ভবনের ভিতরে প্রবেশ করে ব্যাপক ভাংচুর করেন। ভাংচুরের কারণে ইসলামিক সেন্টারের আনুমানিক ৪০,০০০ ডলারের ক্ষতি হয়েছে। যার মধ্যে তুরবাহ প্রার্থনার পাথর এবং কুরআনের ভাষা সম্বলিত আইটেমগুলি ধ্বংস হয়েছে। ভাংচুরের ঘটনার দুই দিন পর এফবিআই এজেন্টের হলফনামা অনুসারে অভিযুক্ত জ্যাকব বিচার আইন প্রয়োগকারী সংস্থার সাথে কথা বলতে রাজি হন। ছাত্র কেন্দ্রের কাছে থাকা ভিডিও ফুটেজ দেখালো তিনি প্রথমে অস্বীকার করেন।

এফবিআই এজেন্টের হলফনামা অনুসারে, অভিযুক্ত জ্যাকব বিচার ভবনের ভিতরে ঝুলন্ত ফিলিস্তিনি পতাকা চুরি করে। সেইসাথে ’সিআইএলআরইউ’এর একটি বাক্স। পরে যা পার্কে পাওয়া গিয়েছিলো।

রাটগার্স বিশ্ববিদ্যালয়ের মুসলিম চ্যাপে¬ন কায়সার আসলাম অভিযুক্ত জ্যাকব বিচারের বিরুদ্ধে ফেডারেল ঘৃণামূলক অপরাধ, চুরি ও ভাংচুরের অভিযোগকে স্বাগত জানিয়েছেন এবং বিশ্ববিদ্যালয়ের সমর্থনকে সাধুবাদ জানিয়েছেন। তিনি বলেন, এই অপরাধ এমনি ঘটেনি। এটি এমন একটি সময়ে ঘটেছে যখন মুসলিম এবং ফিলিস্তিনিদের বিশেষ করে অমানবিক আচরণ করা হচ্ছে। তিনি বলেন, ক্যাম্পাসে এর আগে কখনও এই ধরনের ঘটনা ঘটেনি।

শেয়ার করুন