১৪ জুন ২০১২, শুক্রবার, ০৫:৫৯:২৬ অপরাহ্ন


বেলা’র প্রধান নির্বাহীর সাথে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতির মতবিনিময়
হবিগঞ্জের পরিবেশ রায় প্রবাসীদের এগিয়ে আসতে হবে-সৈয়দা রিজওয়ানা হাসান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২২
হবিগঞ্জের পরিবেশ রায় প্রবাসীদের এগিয়ে আসতে হবে-সৈয়দা রিজওয়ানা হাসান বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান


বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন হবিগঞ্জে অপরিকল্পিতভাবে শিল্পকারখানা গড়ে উঠছে। আর সব শিল্পকারখানার দূষণ ধীরে ধীরে সবকিছু ধ্বংস করছে। সকল রকম পরিবেশ দূষণের বিরুদ্ধে হবিগঞ্জবাসীকে রুখে দাঁড়াতে হবে। নিজেরা বাঁচতে চাইলে মানুষের সঙ্গে কথা বলতে হবে, পরিবেশ রায় সবাইকে কাজ করতে হবে। পুরাতন খোয়াই নদীকে বাঁধ দিয়ে বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। সেটা একটা অবিমৃশ্যকারী সিদ্ধান্ত ছিল। এখন নদীটি দখল হয়ে যাচ্ছে। নদীতে বর্জ্য ফেলে দূষিত করে ফেলা হচ্ছে। এছাড়া বিভিন্ন নদী ও খালগুলোকে ভরাট হয়ে যাচ্ছে। হবিগঞ্জের পরিবেশ রায় প্রবাসীদের এগিয়ে আসতে হবে এবং সরকারের কাছে পরিবেশ রার দাবিগুলো তুলে ধরতে হবে।

গত ১২ জুন আমেরিকার জ্যাকসন হাইটস কুইন্সে নবান্ন পার্টি হলে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনকের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মতবিনিময় সভায় সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের ওলিপুরে স্থানে গড়ে ওঠা শিল্পকারখানার বর্জ্যে দূষিত হচ্ছে নদী। অব্যাহত শিল্পবর্জ্যরে দূষণে নদীটির পানি কালো বর্ণ ধারণ করেছে, পানি থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ, কষ্টকর হয়ে পড়েছে নদীর পাড় দিয়ে চলাচল এবং দূষণের কারণে মত্স্যক‚ন্য হয়ে পড়েছে নদীটি। দেশে প্রচলিত আইন অনুযায়ী নদী দখল ও দূষণমুক্ত রেখে যথাযথ সংরণে সংশ্লিষ্ট দফতরগুলো ব্যর্থ।

সুতরাং নদী ভারত থেকে উত্পন্ন হয়ে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়ন দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ৮২ কিলোমিটার দীর্ঘ এ নদী হবিগঞ্জ সদর, লাখাই এবং চুনারুঘাট উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হয়ে কুশিয়ারা নদীতে পতিত হয়েছে। দেশের অন্য নদীর মতো সুতরাং নদীর অবস্থাও সংকটাপন্ন। দখল, দূষণ, অবৈধভাবে বালু উত্তোলনসহ নদীবিরুদ্ধ বহুমুখী ব্যবহারে এ নদীর অস্তিত্ব আজ সংকটাপন্ন। সুতরাং নদী দখল-দূষণকারী শিল্প প্রতিষ্ঠানগুলোর তালিকা তৈরি ও নদীটির প্রাথমিক প্রবাহ এবং সীমানা নির্ধারণের জন্য সরকারের ২০টি দফতরে ইতিমধ্যে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) আইনি নোটিশ পাঠিয়েছি। কিন্তু সরকার এর কোন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে না। সুতরাং নদীর পানি দূষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনক দীর্ঘদিন হবিগঞ্জ তথা বৃহত্তর সিলেট বিভাগসহ দেশের কল্যাণে কাজ করে যাচ্ছে। আমি এই সংগঠনের সফলতা কামনা করছি। 

সংগঠনের সভাপতি মো. আজদু মিয়া তালুকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রোকন হাকিম সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক নবনির্বাচিত বদরুল হোসেন খান, জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনকের উপদেষ্টা অ্যাডভোকেট নাসির উদ্দিন, জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার সহ-সভাপতি শফিউদ্দিন তালুকদার, হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনকের সাবেক সভাপতি সৈয়দ নাজমুল হাসান কুবাদ, সদর সমিতির সভাপতি আছকির মিয়া। সভায় উপস্থিত ছিলেন সদর সমিতির সাধারণ সম্পাদক আমীর আলী, সৈয়দ জিয়াউল হাসান আসাদ, শাহ গোলাম রাহিম শ্যামল প্রমুখ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনকের সাবেক সভাপতি সৈয়দ নাজমুল হাসান কুবাদ। তিনি অথিতির কাছে হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনকের সকল কার্যক্রম তুলে ধরেন।

বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ান হাসানকে ফুলেল শুভেচ্ছা জানান সংগঠনের প থেকে ফুলের শুভেচ্ছা জানান সভাপতি আজদু মিয়া তালুকদার ও সাধারণ সম্পাদক রোকন হাকিম। এছাড়াও ফুলের শুভেচ্ছা জানান হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন যুক্তরাষ্ট্রের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ও হবিগঞ্জ জেলা কল্যাণ সমিতি যুক্তরাষ্ট্র ইনকের নির্বাচন কমিশনার সৈয়দ ফজলুল হক কালাম।

শেয়ার করুন