০১ জুলাই ২০১২, সোমবার, ১১:৫৪:১৯ অপরাহ্ন


উপজেলায় পরিবারতন্ত্র প্রশাসন ব্যবহার বিষয়ে দাঁড়িয়েছে : ওয়ার্কার্স পার্টি
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
উপজেলায় পরিবারতন্ত্র প্রশাসন ব্যবহার বিষয়ে দাঁড়িয়েছে : ওয়ার্কার্স পার্টি


আসন্ন উপজেলা নির্বাচন নিয়ে পরিবেশ পরিস্থিতি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেছে ক্ষমতাসীন সরকারের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো। এরা বলেছেন আসন্ন উপজেলা নির্বাচনকে সাধারণ মানুষ বিশেষ করে সাধারণ রাজনৈতিক কর্মীদের বাইরে বিত্তবানদের খেলায় পরিণত করা হয়েছে।

পলিটব্যুরোর অন্যতম সদস্য কামরুল আহসান প্রেরিত এক বিবৃতিতে আরো বলা হয় উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান পদে জামানতের অংক লক্ষ টাকায় উন্নীত করা, নির্বাচনে রঙিন পোস্টার ব্যবহারসহ নির্বাচন কমিশন উপজেলা নির্বাচন বিধিতে যে সকল পরিবর্তন এনেছে। তাতে নির্বাচনে সাধারণ রাজনৈতিক কর্মীদের অংশগ্রহণ একেবারেই দুঃসাধ্য। 

পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগ কর্তৃক নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত বহু আলোচনার পর এ ক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছিল তাও পিছিয়ে গেল এর প্রতিক্রিয়া ওয়ার্কার্স পার্টিসহ সকল দলের মধ্যে পড়েছে। ফলে সমস্ত উপজেলা নির্বাচন এমন এক অরাজনৈতিক রূপ নিয়েছে সেখানে কেবল টাকা,পরিবারতন্ত্র, প্রশাসনকে ব্যবহার করার বিষয়ই প্রধান হিসাবে দাঁড়িয়েছে। এখানে রাজনীতি, জনগণ, তাদের ভোটাধিকার প্রয়োগ এসব বিষয় অপ্রধান। পাশাপাশি বিএনপি-জামায়াতসহ দক্ষিণ ও কথিত বামপন্থীদের এ ক্ষেত্রেও নির্বাচন বর্জন এই বিরাজনীতিকরণ প্রক্রিয়াকেই জোরদার করছে। ফলে সামগ্রিক নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে জনগণের যেটুকু উৎসাহ অবশিষ্ট ছিল এই উপজেলা নির্বাচনের মধ্যদিয়ে তাও দূরীভূত হবে। গত ২৯ এপ্রিল ওয়ার্কার্স পার্টিরদিনব্যাপী পলিটব্যুরো সভায় উপজেলা নির্বাচন সম্পর্কে এই মন্তব্য প্রকাশ করে বলা হয় তারপরওএই প্রতিকূলতা মেনে নিয়ে ওয়ার্কার্স পার্টি এই নির্বাচনে অংশ নিচ্ছে এবং এর মধ্যে দিয়েবিরাজনীতিকরণ প্রক্রিয়া প্রতিরোধ ও নির্বাচনী ব্যবস্থাকে সঠিক অবস্থায় পুনরুদ্ধারের দৃঢ়প্রত্যয় ব্যক্ত করছে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত পলিটব্যুরোর সভায় পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসন বাদশাসহ পলিটব্যুরোর সদস্যবৃন্দ আনিসুর রহমান মল্লিক, ড. সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, কমরেড নুর আহমদ বকুল, কামরূল আহসান, মুস্তফা লুৎফুল্লাহ, অধ্যাপক নজরুল ইসলাম হক্কানী, আলীআহমেদ এনামুল হক এমরান উপস্থিত ছিলেন।

শেয়ার করুন