২২ জুলাই ২০১২, সোমবার, ০৭:০৫:৪২ অপরাহ্ন


ঈদের জামাত কখন কোথায়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
ঈদের জামাত কখন কোথায়


পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেই অনুযায়ী নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আগামী ১৬ জুলাই। বিভিন্ন মসজিদের ইমাম ও মসজিদ কমিটির কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে তারা জানান, ইতিমধ্যে তারা নামাজের সময়সূচি ঘোষণা করেছেন। আবহাওয়া ভালো থাকলে অধিকাংশ মসজিদের পক্ষ থেকে খোলা মাঠে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। আবার কোনো মসজিদের অভ্যন্তরে একাধিক ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। এসব ঈদ জামাতের মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা রাখা হয়েছে।

অন্যদিকে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার বাংলাদেশিরা কোরবানির প্রস্তুতি নিয়েছেন। অধিকাংশ প্রবাসী এক সময় বাংলাদেশে কোরবানি দিতেন। এখন যারা পরিবার-পরিজন নিয়ে আমেরিকায় থাকেন, তারা এখানেই কোরবানি দেওয়ার চেষ্টা করেন। বিশেষ করে প্রবাসে জন্ম নেওয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মকে ইসলাম সম্পর্কে জানানোর জন্য। যদিও অনেকেই প্রবাসের পাশাপাশি দেশেও কোরবানি দিয়ে থাকেন। প্রবাসে সাধারণ বিশেষ করে নিউইয়র্কে অধিকাংশ বাংলাদেশি বাংলাদেশ মালিকানাধীন গ্রোসারি স্টোরগুলোতে কোরবানির অর্ডার দিয়ে থাকেন। আবার কেউ কেউ দলভুক্ত হয়ে ফার্মে গিয়ে কোরবানি দিয়ে থাকেন। তারা সাধারণ নামাজ পড়েই ফার্মের দিকে চলে যান। সেখানে গিয়ে বাছাই করে গরু অথবা খাসি কোরবানি দিয়ে থাকেন।

জ্যামাইকা বাংলাদেশ মুসলিম সেন্টারের উদ্যোগে আগামী ১৬ জুন ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে টমাস এডিসন হাই স্কুল মাঠে। জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে।

জ্যামাইকার মসজিদ মিশন সেন্টারে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হবে ১৬ জুন। প্রথম জামাত সকাল ৬টা ৩০ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল ৭টা ৩০ মিনিটে এবং তৃতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিটে।

জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত ১৬ জুন। মসজিদের ভেতরে প্রথম জামাত সকাল ৫টা ৪৫ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল ৬টা ৪৫ মিনিটে এবং তৃতীয় এবং চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে রউফস কিং পার্কে সকাল ৮টা এবং সকাল ৯টায়।

জ্যাকসন হাইটসের মুনা সেন্টারে ঈদের জামাত অনুষ্ঠিত হবে ১৬ জুন মসজিদ সংলগ্ন ৩৫-৩৫, ৭১ স্ট্রিটে। খোলা আকাশের নিচে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার অ্যান্ড জামে মসজিদের উদ্যোগে ঈদের দুটি জামাত রিভারভিউ ওভালপার্কে অনুষ্ঠিত হবে সকাল ৮টা এবং সকাল ৯টায়।

ব্রুকলিন ইসলামিক সেন্টার আল তৌহিদ মসজিদের উদ্যোগে ১৬ জুন একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৪৫ মিনিটে প্রসপ্রেক্ট পার্কের প্যারেড গ্রাউন্ডের ফিল্ড ৮-এ।

ওজনপার্কের ফুলতলী ইসলামিক সেন্টারের উদ্যোগে পিএস ৬৪ স্কুলের (৮২ ও ৮৩ স্ট্রিট, ১০১ অ্যাভিনিউ) মাঠে ১৬ জুন একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

ব্র্রঙ্কসের বাংলা বাজার জামে মসজিদের উদ্যোগে আগামী ১৬ জুন ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে পিএস ১০৬ এর খেলার মাঠে। প্রথম জামাত সকাল ৭টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিটে।

জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে ১৬ জুন ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে মসজিদ সংলগ্ন ৭৩ স্ট্রিটের রুজভেল্ট এবং ৪১ এভিনিউর মাঝে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায়অ

ওজনপার্কের আল ফোরকান মসজিদের উদ্যোগে ১৬ জুন ঈদের ১টি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ৭৭ স্ট্রিট ও গ্লীনমোর এভিনিউতে।

শেয়ার করুন