১৮ জুন ২০১২, মঙ্গলবার, ০৮:০৩:৪৪ অপরাহ্ন


ম্যানহাটনে কনজেশন প্রাইসিং টোল স্থগিত ক্যাথি হোকুলের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৪
ম্যানহাটনে কনজেশন প্রাইসিং টোল স্থগিত ক্যাথি হোকুলের ক্যাথি হোকুল


আগামী নভেম্বরে নিবার্চনে নিউইয়র্কে ডেমোক্র্যাটদের ভরাডুবির আশঙ্কায় নিউইয়র্ক গভর্নর ক্যাথি হোকুল গত ৫ জুন এক আকস্মিক ঘোষণায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। পাঁচ বছর আগে স্টেট আইন প্রণেতারা প্রথম বার নিউইয়র্ক সিটির ম্যানহাটনে যানজটের টোল আদায় অনুমোদন করে। অনুমোদনের পর বছরের পর বছর বিলম্বের পর নিউইয়র্ক সিটির যানজট টোল নির্ধারণের প্রোগ্রামটি ৩০ জুন কার্যকর হওয়ার কথা ছিল। নিউইয়র্ক স্টেট সিনেট ও অ্যাসেম্বলিতে আইনটি পাসের পর জনসাধারণের মতামতের জন্য কয়েকবার গণশুনানির পর নির্ধারিত দিনে চালুর জন্য সকল প্রস্তুতির পর নিউইয়র্ক সিটির আর্থিক পুনরুদ্ধারের বিষয়ে উদ্বেগের কথা উল্লেখ করে গভর্নর ক্যাথি হোকুল গত ৫ জুন বুধবার এক ঘোষণায় সিটির যানজট টোল আদায় প্রোগ্রামটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। ৩০ জুন মধ্যরাত থেকে ৬০ স্ট্রিটের দক্ষিণ ম্যানহাটনের থেকে ব্যাটারি পার্ক পর্যন্ত বাণিজ্যিক ব্যবসায়িক ডিস্ট্রিক্টে প্রবেশকারী গাড়িকে দিনে একবার অবশ্যই ১৫ ডলার টোল দিতে হবে। এই কর্মসূচির উদ্দেশ্য ছিল এমটিএকে বার্ষিক কমপক্ষে ১ বিলিয়ন ডলার দিয়ে গুরুত্বপূর্ণ মেরামত এবং উন্নতির জন্য প্রদান করা। এমটিএ এই ফান্ডিংয়ের ওপর ভিত্তি করে ১৫ বিলিয়ন ডলারের উন্নয়ন প্রকল্প গ্রহণ করে। এখন এমটিএ উন্নয়ন প্রকল্পের জন্য ফান্ডিং অন্য কোথাও থেকে খুঁজে বের করতে হবে।

এক প্রাক-রেকর্ড করা বার্তায় গভর্নর ক্যাথি হোকুল বলেছেন, পাঁচ বছর আগে স্টেটের আইনপ্রণেতারা প্রথম যানজটের টোল অনুমোদন করার পর থেকে পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। সুতরাং সাবধানতার সঙ্গে বিবেচনা করার পরে, আমি এই কঠিন সিদ্ধান্তে এসেছি যে এই সময়ে প্ল্যান কনজেশন প্রাইসিং সিস্টেম বাস্তবায়ন করা নিউইয়র্কবাসীর জন্য অনেক অপ্রত্যাশিত পরিণতির ঝুঁকিতে রয়েছে। যদিও তিনি দূষণ এবং সিটির গ্রিডলক উভয়ই হ্রাস করার জন্য যানজটের টোল নির্ধারণের লক্ষ্যগুলোর প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, নিউইয়র্ক সিটি এখনো মহামারি থেকে আর্থিকভাবে পুনরুদ্ধার করছে। আমরা এই গতি কমানোর জন্য প্রচেষ্টা রাখতে পারি না। আমি এই সূক্ষ্ম পুনরুদ্ধারকে বিপন্ন হতে দেবো না।

নভেম্বরে ডেমোক্র্যাটদের জয়ের সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে, এই কারণে গভর্নর ক্যাথি হোকুল কনজেশন টোল আদায় শুরুতে স্থগিত করেন বলে জানা গেছে। কনজেশন টোল আদায় প্ল্যানটি সিটিতে গভীরভাবে অজনপ্রিয় ছিল যেখানে ডেমোক্র্যাটরা হাউসের আসনগুলি ফিরে পাওয়ার বা রক্ষা করার চেষ্টা করছে। হাউস সংখ্যালঘু নেতা হাকিম জেফরির একজন মুখপাত্র অ্যান্ডি আইশা যিনি হাউসটি ফিরিয়ে নেওয়ার জন্য ডেমোক্র্যাটদের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, হোচুলের সিদ্ধান্তকে হাকিম জেফরি সমর্থন করেন। জন স্যামুয়েলসেন ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি এবং এমটিএ বোর্ডের সদস্য ডেমোক্র্যাটরা হোকুলের সিদ্ধান্তে লাভবান হবে। 

৫ জুন বুধবার সকালে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস সাংবাদিকদের বলেন, তিনি সিটির আর্থিক স্বাস্থ্যের ওপর যানজট মূল্যের সম্ভাব্য প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন, যদিও তিনি হোকুলের সমর্থন করেন কিনা তা বলেননি। তিনি বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে এটি প্রতিদিনের নিউইয়র্কবাসীর ওপর দ্বৈত বোঝা নয়। মেয়র মূলত টোলিং পরিকল্পনা থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন এবং তিনি ফেব্রুয়ারিতে আইনপ্রণেতাদের বলেছিলেন তিনি প্রোগ্রামে পরিবর্তন দেখতে চান।

শেয়ার করুন