১৯ মে ২০১২, রবিবার, ১১:৩৯:০৭ অপরাহ্ন


নিউইয়র্ক হেল্প সেন্টার থেকে প্রায় ৩৮ হাজার অবৈধ অভিবাসীর আবেদন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
নিউইয়র্ক হেল্প সেন্টার থেকে প্রায় ৩৮ হাজার অবৈধ অভিবাসীর আবেদন অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন হেল্প সেন্টার


নিউইয়র্ক সিটির অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন হেল্প সেন্টারের মাধ্যমে গত বছর গ্রীষ্মে খোলার পর থেকে ৩৭ হাজার ৭১৪ জনেরও বেশি অভিবাসী আশ্রয় এবং কাজের অনুমোদনের জন্য ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসে আবেদন করেছে। গত ১৬ এপ্রিল মঙ্গলবার সিটির কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। দিনদিন এসব হেল্প সেন্টারের মাধ্যমে আকেদনের সংখ্যা বাড়ছে। যদিও এটি ২০২২ সালের বসন্ত থেকে শহরে আসা মোট আশ্রয়প্রার্থীদের সংখ্যার এক চতুর্থাংশেরও কম। নিউইয়র্ক সিটি যখন অভিবাসীদের আশ্রয় এবং কাজের অনুমোদনের জন্য আবেদন করতে সাহায্য করতে একটি সহায়তা কেন্দ্র খোলা হয়। এর ফলে আশ্রয়প্রার্থীদের আইনি সহায়তা বাড়িয়েছে। তবে সিটি কাউন্সিল গত মার্চে শুনানিতে ২০২৫ সালের আর্থিক প্রাথমিক বাজেটে অন্তর্ভুক্ত তহবিলের অভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।

অভিবাসী অ্যাডভোকেসি মানবাধিকার সংস্থাগুলো এবং সিটি কাউন্সিল দীর্ঘদিন ধরে অভিবাসীদের কাজের অনুমতি এবং আশ্রয়ের জন্য আবেদন করতে সহায়তার জন্য মেয়রের প্রচেষ্টাকে জোরদার করার আহ্বান জানিয়েছে। যদিও মেয়রের বাজেটে এই প্রকল্পের বাজেট হ্রাস করা হয়েছে। তারা মেয়র প্রশাসন এবং ইমিগ্রেশন কমিটিকে অভিবাসী আইনি সেবা উন্নত করার জন্য তহবিল জোরদার করার জন্য বাজেটে অতিরিক্ত ১৫০ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছেন। অভিবাসীদের আশ্রয় এবং ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে সাহায্য করার জন্য শহরের পরিকল্পনাটি ধীরগতিতে শুরু হলেও জুলাই মাসে মিডটাউন রেড ক্রস সদর দফতরে খোলা অ্যাসাইলাম অ্যাপ্লিকেশন সহায়তা কেন্দ্র চালু করার সঙ্গে সঙ্গে আবেদন কারীদের সংখ্যা বাড়তে শুরু করে।

মলি শেফার, অফিস অব অ্যাসাইলাম-সিকার অপারেশনের পরিচালক, সিটি কাউন্সিলকে বলেছেন, এ কেন্দ্রের মাধ্যমে ১১ হাজার ৬৩০টিরও বেশি আশ্রয় আবেদন, ১৫ হাজার ৩৪৯টিরও বেশি কাজের অনুমোদনের আবেদন এবং ১০ হাজার ৪৭৫টিরও বেশি অস্থায়ী থাকার আবেদন জমা দেওয়া হয়েছে। সেপ্টেম্বরে বাইডেন প্রশাসন ভেনেজুয়েলানদের অন্তর্ভুক্ত করার জন্য অস্থায়ী আবাসন ব্যবস্থা পুনরায় চালু করেন।

মেয়রের অফিসের অভিবাসীবিষয়ক কমিশনার ম্যানুয়েল কাস্ত্রো বলেছেন, তার অফিস বর্তমানে ফেডারেল সরকারকে ইকুয়েডরীয় অভিবাসীদের অস্থায়ী আবাসন মর্যাদা দেওয়ার জন্যও পরামর্শ দিচ্ছে, যা প্রকল্পটির অগ্রগতিতে উল্লেখযোগ্যভাবে সহায়তা করতে পারে।

শেয়ার করুন