২৯ জুন ২০১২, শনিবার, ০৮:৩৬:৪১ অপরাহ্ন


টি২০ বিশ্বকাপ ২০২৪
সৃষ্টি সুখের উল্লাসে উন্মত্ত ক্রিকেট বিশ্ব
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
সৃষ্টি সুখের উল্লাসে উন্মত্ত ক্রিকেট বিশ্ব নিউজিল্যান্ড ক্রিকেট দলের খেলোয়াড়রা


রমণীয় অনিশ্চয়তায় পরিপূর্ণ টি২০ বিশ্বকাপের আনন্দযজ্ঞ এখন তুঙ্গে। ২০ জাতির বিশ্ব কাপ এখন গ্রুপ পর্যায় পার করে পৌঁছে গাছে গ্রুপ অফ এইট পর্যায়ে। খসে পড়েছে নিউজিলান্ড, পাকিস্তান, শ্রীলংকার মত শক্তিশালী দল। আপন মহিমায় দেদীপ্যমান অস্ট্রেলিয়া, ভারত, ওয়েস্ট ইন্ডিজ। শেষ মুহূর্তের ভেল্কিতে রক্ষা পেয়েছে ইংল্যান্ড। ভাগ্যের সহায়তায় টিকেছে দক্ষিণ আফ্রিকা। ভালো খেলে সুযোগ করে নিয়েছে আফগানিস্তান, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র। দুই গ্রুপে বিভক্ত হয়ে আট দল শুরু করবে সেমি ফাইনালে ওঠার লড়াই। ওয়েস্ট ইন্ডিজের চারটি শহরে ১৯ জুন থেকে শুরু হবে খেলাগুলো।

গ্রুপ এ : অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ ও আফগানিস্তান।

গ্রুপ বি: ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

ক্রিকেট বিশ্লেষক, ভক্তকূল নানা বিশ্লেষণ করছে। এবারের বিশ্বকাপ কিন্তু ইতি মধ্যে প্রমাণ রেখেছে টি ২০ ফরম্যাটে বড় দল ছোট দল বলে কিছু নেই। টুর্নামেন্টের প্রাক্কালে কেউ কি ভেবেছে যুক্তরাষ্ট্র বা বাংলাদেশ গ্রুপ পর্যায় পেরিয়ে গ্রুপ অফএইট পর্যায়ে পৌঁছাবে? কেউ কি ভেবেছে নিউ জিল্যান্ড বা পাকিস্তান গ্রুপ পর্ব থেকেই বিদায় নিবে? আপাতত দুই গ্রুপ থেকে অস্ট্রেলিয়া, ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ফেভারিট মনে হলেও সম্পূর্ণ উল্টো পরিণতি হলেও বিস্মিত হব না। ওয়েস্ট ইন্ডিজের উইকেটগুলো বোলিংবান্ধব মনে হচ্ছে। বাংলাদেশ এবং আফগানিস্তানের বোলাররা ভীষণভাবে মানিয়ে নিয়েছে। অবশ্য গ্রুপ পর্যায়ে খুব একটা প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে না হওয়ায় অস্ট্রেলিয়া বা ভারতের প্রকৃত শক্তিমত্তার প্রদর্শনী হয়নি। ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে সংগ্রাম করতে হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ আছে বিজয়ী ছন্দে। আটটি দলের প্রতিটি দলের সামর্থ আছে অপরকে হারিয়ে দেয়ার।

সাধারণ দৃষ্টিতে দেখলে গ্রুপ এ অপেক্ষাকৃত শক্তিশালী গ্রুপ মনে হলেও। গ্রুপ বি কম কোথায়? ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড অতীতে টি২০ বিশ্বকাপ জিতেছে। দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ এবং নেপালের সঙ্গে ভাগ্যের সহায়তায় জয় পেলেও অত্যন্ত শক্তিশালী দল। যুক্তরাষ্ট্র ভালো খেলেই এই পর্যায়ে এসেছে। তাই দুই গ্রুপেই জয়ের জন্য তুমুল যুদ্ধ হবে। সঠিক পরিকল্পনা করে স্নায়ু যুদ্ধে যে দল নির্দিষ্ট দিনে নিজেদের পরিকল্পনা করতে পারবে জয় তাদের বরণ করে নিবে।

গ্রুপ এ এবং বাংলাদেশের সম্ভাবনা : গ্রুপ এ তে এবারের টুর্নামেন্টের দুই হট ফেভারিট দল অস্ট্রেলিয়া এবং ভারত থাকলেও মনে করার কোন কারণ নেই বিনা যুদ্ধে জয়ী হবে দল দুটি। বাংলাদেশ এবং আফগানিস্তান দুইটি দলেরই কিন্তু সামর্থ আছে অস্ট্রেলিয়া বা ভারতকে হারিয়ে দেয়ার। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের উইকেটগুলোর সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছে বাংলাদেশ এবং আফগানিস্তানের বোলাররা। বাংলাদেশের সমস্যা ব্যাটিং বিশেষ করে টপ অর্ডার ব্যাটিং। লিটন, শান্ত উঁচু মানের ব্যাটসম্যান। ওরা একটি বা দুটি ম্যাচে জ্বলে উঠে ভালো সূচনা দিলে বাংলাদেশ কিন্তু ১৬০-১৭০ রান করতে পারবে। সাকিব, তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদের সামর্থ আছে বাংলাদেশের ভালো সূচনার ইনিংস প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ স্কোরের দিকে নিয়ে যাওয়ার। যদি তাই হয় তাসকিন-তানজিম-মুস্তাফিজ-রিশাদ-সাকিব কিন্তু যে কোন দলকেই চেপে ধরতে পারবে। একটি জয় অবশ্যই আসবে। দুটি জয় পেলে বাংলাদেশ সেমি ফাইনালে উঠবে।

তবে এই গ্রুপ থেকে অস্ট্রেলিয়া, ভারত সেমি ফাইনালে পৌঁছানোর সম্ভাবনা সমুজ্জ্বল। অস্ট্রেলিয়া দলে রয়েছে ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শের মত ইমপ্যাক্ট ব্যাটসম্যান। মিচেল স্টার্ক, এডাম জাম্পা, জোস্ হেজেলউড, পাট কামিন্সের মত ম্যাচ জয়ী বোলার। গ্রুপের ম্যাচগুলো জয়ী হতে ওদের চাপে পড়তে হয়নি। প্রথম খেলায় উজ্জীবিত বাংলাদেশের সঙ্গে হয়তো পরীক্ষা দিতে হতেও পারে। তবে অস্ট্রেলিয়া বিচ্চকোন দল। প্রতিটি পদক্ষেপ নিয়ে থাকে হিসেবে নিকেশ করে। অস্ট্রেলিয়া ভারত ম্যাচটির জয়ী দল এগিয়ে থাকবে। পরাজিত দল কিন্তু চাপে পড়বে।

শক্তিশালী ভারত দল কিন্তু টুর্নামেন্ট জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছে। দলে রয়েছে রোহিত শর্মা, ভিরাট কোহলী, সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ঋষভ প্যান্টের মত তুখোড় ব্যাটসম্যান। জাসপ্রিত বুমরা, মোহাম্মদ সিরাজ, আর্শদীপ সিংহ, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবের মত ম্যাচ জয়ী বোলার। স্বাভাবিক দৃষ্টিতে এই দল শিরোপা জয়ের জন্য সবচেয়ে প্রস্তুত দল। কিন্তু ফরম্যাট, টুর্নামেন্ট পরিস্থিতি বিবেচনায় ভারত অজেয় দল বলা যাবে না। গ্রুপের অন্য দলগুলো কিন্তু ভারতকে হারাতে মরিয়া হয়ে খেলবে।

গ্রুপের অন্য দল আফগানিস্তান কিন্তু টি২০ ফরম্যাটে প্রমাণিত শক্তিশালী দল। ভালো খেলেই এই পর্যায়ে এসেছে। ওয়েস্ট ইন্ডিজের উইকেটে বিশ্ব সেরা স্পিন ইউনিট নিয়ে নিজেদের প্রমাণ করেছে। রামানুল্লাহ গুড়বাজ, ইব্রাহিম জাদরান আছে তুখোড় ফর্মে। আফগানিস্তান ব্যাটসম্যানরা ১৫০-১৬০ রান করলে রশিদ, নুর মোহাম্মদ, নবী কিন্তু যে কোন দলকেই পরীক্ষায় ফেলবে। কেন জানি মনে হচ্ছে অস্ট্রেলিয়া অথবা ভারতের একটি দলকে টপকে সেমি ফাইনালে যেতে পারে বাংলাদেশ অথবা আফগানিস্তান।

শেয়ার করুন