২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:৫৯:০৭ অপরাহ্ন


সোশ্যাল সিকিউরিটি প্রশাসন ডিসেবিলিটি মূল্যায়নে পরিবর্তন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২৪
সোশ্যাল সিকিউরিটি প্রশাসন ডিসেবিলিটি মূল্যায়নে পরিবর্তন সোশ্যাল সিকিউরিটি কার্ড


সোশ্যাল সিকিউরিটি প্রশাসন (এসএসএ) সম্প্রতি অক্ষমতার সুবিধার জন্য আবেদন প্রক্রিয়াকে সহজ এবং দ্রুত ডিসেবিলিটি মূল্যায়ণ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘোষণা করেছে। নতুন নিয়ম অনুযায়ী, শারীরিক বা মানসিক অক্ষম ব্যাক্তিদের তাদের কাজে অক্ষমতা মূল্যায়ণে পূর্ববর্তী ১৫ বছরের পরিবর্তে এখন থেকে শুধুমাত্র গত পাঁচ বছরের কাজের ইতিহাস বিবেচনা করা হবে। আবেদনকারী গত পাঁচ বছরের কাজে অক্ষম হলে আবেদনকারী অক্ষমতার সুবিধার জন্য বিবেচিত হবেন। এই পদক্ষেপটি ডিসেবিলিটি আবেদনকারীদের জন্য প্রশাসনিক বোঝা কমাবে এবং মূল্যায়ণ প্রক্রিয়ার সময় হ্রাস করবে। সোশ্যাল সিকিউরিটি প্রশাসন (এসএসএ) দুটি প্রধান প্রোগ্রামের মাধ্যমে অক্ষমতা সুবিধা প্রদান করে- সামাজিক নিরাপত্তা অক্ষমতা বীমা (এসএসডিআই) এবং সম্পূরক নিরাপত্তা আয় (এসএসআই)। উভয় প্রোগ্রামের অধীনে, এজেন্সি একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির যোগ্যতা নির্ধারণ করতে পাঁচ-পদক্ষেপ প্রক্রিয়া অনুসরণ করে। নতুন নিয়মটি মূলত এই পাঁচ-পদক্ষেপ প্রক্রিয়ার চতুর্থ ধাপকে অক্ষমতার সুবিধার জন্য আবেদন করা একজন ব্যক্তি তাদের ’অতীত প্রাসঙ্গিক কাজ’ করতে পারে কিনা তা মূল্যায়ণ করবে। নতুন নিয়মটি আগামি ২২ জুন, ২০২৪ থেকে কার্যকর হবে। এই নিয়ম অনুসারে, সোশ্যাল সিকিউরিটি প্রশাসন এখন থেকে শুধুমাত্র গত পাঁচ বছরের কাজের ইতিহাস বিবেচনা করবে। পূর্ববর্তী নীতিতে, আবেদনকারীদের ১৫ বছরের কাজের ইতিহাস প্রদান করতে হতো। যা অনেকের জন্য স্মরণ করা কঠিন এবং প্রায়ই অসম্পূর্ণ বা ভুল প্রতিবেদনের দিকে পরিচালিত করত। এছাড়াও, নতুন নিয়ম অনুসারে সোশ্যাল সিকিউরিটি প্রশাসন আর অতীতের কাজ বিবেচনা করবে না যা ৩০ দিনের কম সময়ের জন্য করা হয়েছে। এটি আবেদনকারীদের জন্য প্রক্রিয়াটি আরও সহজ করবে এবং তাদের সবচেয়ে সাম্প্রতিক প্রাসঙ্গিক কাজের ক্রিয়াকলাপের উপর ফোকাস করতে সহায়তা করবে।

সোশ্যাল সিকিউরিটি প্রশাসনের কমিশনার মার্টিন ও’ম্যালি গত ২৫ জুন এক সাংবাদিক সম্মেলনে বলেন, এই নতুন নিয়মটি আমাদের আবেদনকারীদের তাদের কাজের ইতিহাস সম্পর্কে তথ্য পূরণ করার সময় যে সমস্যা এবং সময় ক্ষেপণের সম্মুখীন হতে হয় তা কমিয়ে দেবে এবং তাদের অতীতের কাজের সম্পর্কে সবচেয়ে বর্তমান এবং প্রাসঙ্গিক বিবরণগুলিতে ফোকাস করা তাদের পক্ষে সহজ করে তুলবে। তিনি আরও বলেন, এটি আমাদের ফ্রন্টলাইন কর্মীরা সিদ্ধান্ত নিতে, গ্রাহক পরিষেবা উন্নত করতে এবং কেস প্রক্রিয়াকরণের সময় এবং সামগ্রিক অপেক্ষার সময় হ্রাস করার জন্য যে তথ্যগুলি গ্রহণ করে তার গুণমানকেও উন্নত করবে । পনেরো বছরের কাজের ইতিহাসের পরিবর্তে পাঁচ বছরের কাজের ইতিহাস বিবেচনা করার ফলে আবেদনকারীদের জন্য প্রক্রিয়াটি আরও সহজ এবং দ্রুত হবে।

এই চূড়ান্ত নিয়মটি সোশ্যাল সিকিউরিটির অক্ষমতা প্রোগ্রামের উন্নতির জন্য প্রকাশ করা বেশ কয়েকটি নীতি আপডেটের মধ্যে একটি। সংস্থাটি সম্প্রতি ঘোষণা করেছে যে এটি একটি পাবলিক সহায়তা পরিবারের সংজ্ঞা আপডেট করার মাধ্যমে এসএসআই প্রোগ্রাম অ্যাক্সেস করার বাধাগুলি কমিয়ে দেবে। সংস্থাটি আরও ঘোষণা করেছে এটি এসএসআই সুবিধার গণনা থেকে খাদ্যের মূল্য বাদ দেবে। অতিরিক্তভাবে, সংস্থাটি ঘোষণা করেছে এটি তার ভাড়া ভর্তুকি ব্যতিক্রম প্রসারিত করবে, বর্তমানে শুধুমাত্র সাতটি রাজ্যে বসবাসকারী এসএসআই আবেদনকারীদের এবং প্রাপকদের জন্য একটি দেশব্যাপী নীতি হিসাবে রয়েছে।

নতুন নিয়মটি সোশ্যাল সিকিউরিটি প্রশাসন-এর অক্ষমতা মূল্যায়ন প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কাজের ইতিহাসের মেয়াদ কমিয়ে পাঁচ বছর করা আবেদনকারীদের জন্য প্রক্রিয়াটি সহজ করবে এবং মূল্যায়ন প্রক্রিয়ার সময় কমিয়ে দেবে। এটি অক্ষমতার সুবিধার জন্য আবেদনকারীদের জন্য একটি ইতিবাচক পরিবর্তন এবং সোশ্যাল সিকিউরিটি প্রশাসন এর সেবার মান উন্নত করবে। সামাজিক নিরাপত্তা প্রশাসনের এই পদক্ষেপগুলি অক্ষম ব্যক্তিদের জীবনের মান উন্নত করতে এবং তাদের প্রয়োজনীয় সেবাগুলি সহজলভ্য করতে সহায়তা করবে। আশা করা যায়, এই পরিবর্তনগুলি অক্ষম ব্যক্তিদের জন্য সোশ্যাল সিকিউরিটি প্রশাসনের সেবার মান উন্নত করবে এবং তাদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে।

শেয়ার করুন