২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৩:৫৪:৩৬ অপরাহ্ন


সরকারের উস্কানিতেও সতর্ক থাকতে বলেছেন
সিট ভাগাভাগির বিরুদ্ধে খালেদার হুমকি
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২২
সিট ভাগাভাগির বিরুদ্ধে খালেদার হুমকি


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বললেন, সরকারের উস্কানিতে পা দিয়ে কোনোভাবেই দলের শক্তি ক্ষয় করা যাবে না। সরকারের পক্ষ থেকে দেয়া যে কোনো ধরনের উস্কানি, হামলা-হুমকিতে ধৈর্য ধারণের পরামর্শ দিয়েছেন তিনি। বলেছেন, রাজনৈতিকভাবে ধীরে-সুস্থে কর্মসূচি দিয়ে দলকে এগিয়ে নিতে হবে। জনগণের দাবি আদায় করতে হবে। এর পাশাপাশি দলের ঐক্য ধরে রাখতেও তিনি দায়িত্বশীলর ভূমিকা রাখার পরামর্শ দিয়েছেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে এবারে ঈদ শুভেচ্ছা বিনিময় দেখা করতে গেলে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার একা ফাঁকে তিনি এসব কথা ও পরামর্শ দেন। 

খালেদা জিয়া বলেন, দলের সাংগঠনিক তৎপরতার ব্যাপারে তার পুরোপুরি সমর্থন আছে। এব্যাপারে তিনি সকলকে সহযোগিতার ব্যাপারে পরামর্শ দেন। বিশেষ করে সিনিয়ন নেতারা যেন দলকে ঢেলে সাজাতে তাদের মেধাকে কাজে লাগান। তিনি স্বীকার করেন দলকে এখন নতুনভাবে সাজাতে না পারলে সাংগঠনিক তৎপরতা মুখ থুবড়ে পড়বে, যার সুযোগ সরকার লুফে নেবে। 

ঈদের দিন ১০ জুলাইরাত সোয়া ৮টায় গুলশান-২ এর ৭৯ নম্বর সড়কে খালেদা জিয়ার বাসভবন ফিরোজায় যান নেতারা। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতাদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সেলিমা রহমান। এসময় খালেদা জিয়া স্থায়ী কমিটির নেতাদের বোঝাতে চেষ্টা করেন যে, সামনের দিনগুলিতে সরকারের পক্ষ থেকে বিভিন্নভাবে বড়ো ধরনের উস্কানি দেয়া হতে পারে। এ ধরনের উস্কানির ব্যাপারে তিনি দলের সর্বস্তরের নেতাকর্মীদের ধৈর্য ধারণ করতে বলেন। তিনি বলেন, সরকার উস্কানি দিয়ে বিএনপিকে নির্বাচনের আগেই ঘায়েল করতে নানান ধরনের কর্মকৌশল নিচ্ছে।

এসব উস্কানিতে পা দিলে গ্রেফতার মামলা-নির্যাতন চালিয়ে মারাত্মক ভয়ের রাজত্ব কায়েম করতে সফল হবে। তিনি বলেন, গুম-খুনের মতো ঘটনা ঘটিয়ে আবারো আরেকটি নির্বাচনী বৈতরণী পার করতে চায়। তাই তিনি বলেন, এভাবে সরকারের ফাঁদে পা দিয়ে নেতাকর্মীদের হারানোর ব্যাপারে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, দলের অনেক তরুণ নেতাকর্মী যোগদান করেছে। এদেরকে নিয়ে সুশৃঙ্খলভাবে দল পরিচালনা না করা গেলে দলের ভবিষ্যৎ অন্ধকার। তাই বুছে শুনে আগাতে পরামর্শ দেন তিনি। 

এদিকে এসব ব্যাপারে বিএনপির একজন সিনিয়ন নেতা দেশ প্রতিনিধিকে বলেছেন, চেয়ারপারসনের এমন পরামর্শে দলকে পরিচালনার ব্যাপারে স্থায়ী কমিটির নেতারা একমত হয়েছেন। আর এজন্য দল এখন থেকে কর্মসূচি দেয়ার ব্যাপারে সতর্কই থাকবে। তিনি উদারহণ টেনে বলেন, রাজশাহীর বাগমারায় অনুমতি থাকা সত্ত্বেও বিএনপির একটি ঘরোয়া ধরনের আয়োজন পুলিশ বন্ধ করে দিয়েছে। তিনি বলেন, তাই বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো যেকোনো ধরনের সভা সমাবেশে সর্তক থাকবে যেনো দলের কর্মসূচির মধ্যে ঢুকে কেউ যেনো সরকারের গোপন এজেন্ডা বাস্তবায়ন করতে না পারে। এই বিএনপি নেতা বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তির জন্য দোয়া ও দলীয় নেতা-কর্মীদের নিয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করেন দলটির রাজশাহী জেলার সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক কামাল হোসেন। এ জন্য গরু, ছাগল কেনাসহ সব প্রস্তুতি শেষ করেন তিনি। 

কিন্তু গত বৃহস্পতিবার বাগমারা উপজেলার ভবানীগঞ্জ শহরের পাহাড়পুর এলাকায় চলা এ আয়োজন পুলিশ এসে বন্ধ করে দিয়েছে। গণমাধ্যমের খবরে দেখা গেছে পুলিশের দাবি করেছে যে  আয়োজকের পক্ষে অনুষ্ঠানের জন্য কোনো অনুমতি নেয়া হয়নি। অথচ আয়োজক কামাল পুলিশের মৌখিক অনুমতি নিয়েই এ অনুষ্ঠানের আয়োজন করেছেন। কিন্তু সরকার তার বাহিনী দিয়ে ঠিকই বাধা দিয়েছে। তাই বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের যে সতর্কতার সাথে চলতে পরামর্শ দিয়েছেন তা যথার্থই বলেই দেশ প্রতিনিধিকে বলেন এই নেতা। 

এর আগেও খালেদা জিয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের বেশ কয়েকটি পরামর্শ দেন। এবছর ঈদুল ফিতরের দিনে খালেদা জিয়ার সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা দেখা করতে গেলে তিনি সরকারের সাথে কোনো সমঝোতা হবে না এবং তাদের না যেতে পরামর্শ দেন। তিনি বলেছিলেন কোনো ধরনের আপোষ করবেনও না। কারণ বিএনপির নেতাকর্মীরা অনেক ধৈর্য ধরেছে। অনেক কিছু হারিয়েছে। তাই তাদের (সরকার) সাথে কোনো সমঝোতা হবে না। সমঝোতায় গেলে বিএনপি ধ্বংস হয়ে যাবে। দেশবাসি আমাদের বিশ্বাসঘাতক বলে অভিহিত করবে।

খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সময় তিনি সরকারের সাথে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোনো ধরনের সমঝোতা করে সিট ভাগাভাগির বিরুদ্ধে কঠোরভাবে হুঁশিয়ার করে দেন। সে সময় বিএনপি চেয়ারপারসনের বাসভবনে তার সাক্ষাৎ পেয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সাত সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান। 

প্রতি বছর ঈদুল ফিতর ও ঈদুল আজহায় দলীয় নেতাকর্মীর পাশাপাশি সর্বস্তরের জনগণের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন খালেদা জিয়া। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে দুই বছর কারাগারে বন্দি ছিলেন তিনি। এজন্য তার সঙ্গে নেতাদের ঈদের শুভেচ্ছা বিনিময় হয়নি। ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে কারামুক্ত হয়ে গুলশানের বাসায় অবস্থান করছেন তিনি। তবে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে খালেদা জিয়ার সঙ্গে কেউ সাক্ষাতের সুযোগ পাননি। এবার নাতনিদের নিয়ে গুলশানের বাসায় ঈদ পালন করছেন খালেদা জিয়া।


শেয়ার করুন