৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:১৭:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


দেশকে ব্যক্তিগত মতামতে সুব্রত চৌধুরী
সব নির্বাচন বর্জন করা ঠিক হবে না
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২৪
সব নির্বাচন বর্জন করা ঠিক হবে না এডভোকেট সুব্রত চৌধুরী


আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিএনপির আগের সিদ্ধান্ত অর্থাৎ অংশগ্রহণ না করাই বহাল আছে। সেই অনুযায়ী কাজ হচ্ছে। অর্থাৎ উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করার প্রশ্নে আপোষহীন বিএনপি। তবে বিভিন্ন গণমাধ্যমের খবরে দেখা গিয়েছে প্রথম ধাপে দেড়শ উপজেলা পরিষদ নির্বাচনে তিনটি পদের বিপরীতে ১ হাজার ৮৯১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৯৬, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ৪৭১ জন। 

আর এদের মধ্যে চেয়ারম্যান পদে বিএনপির ৩৫ ও জামায়াতে ইসলামীর সঙ্গে জড়িত অন্তত ২৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন বলে শোনা যাচ্ছে। তবে বিএনপি’র সাথে বলা যুগপৎ আন্দোলনে ধাকা গণতন্ত্র মঞ্চও উপজেলা নির্বাচনে অংশগ্রহণ প্রশ্ন ‘না’ তেই আছে বলে জানা গেছে। পুরো বিষয়টি নিয়ে বিএনপি’র সাথে একমঞ্চে না হলেও যুগপৎ কর্মসূচি পালন করেছে এমন একটি দল মোস্তফা মহসীন মন্টু ও অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর নেতৃত্বে গণফোরামের একটি অংশ। 

এই দলের সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর সাথে কথা বলেন আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ। কথা হয় সাম্প্রতিক রাজনীতি নিয়ে। তবে উপজেলা নির্বাচন প্রসঙ্গে তিনি তার একটি ব্যক্তগত মতামত তুলে ধরেছেন বিভিন্ন প্রশ্নের উত্তরে। দেশ পত্রিকার পাঠকের জন্য উপজেলা নির্বাচন নিয়ে তার ব্যক্তিগত মতামত তুলে ধরা হলো। 

দেশ: উপজেলা নির্বাচন নিয়ে আসলে গণফেরামের কি ভাবনা?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : এখনো তো এই নির্বাচনে অংশ নিবো কি-না সে সিদ্ধান্তটি আমরা দিতে পারিনি। 

দেশ: আপনার কথা মনে হচ্ছে আপনারা উপজেলা নির্বাচনে অংশ নিতে চান বা ইচ্ছা আছে?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : হু..(একটু ভেবে)। ব্যক্তিগতভাবে আমার মতামত হলো সব নির্বাচনতো বর্জন করাতো ঠিক হবে না। এতে করে নেতা কর্মীদের পাশাপাশি মানুষের মধ্যে দলের দূরত্ব বেড়ে যাবে। এই সরকারের অধীনে জাতীয় নির্বাচন করা হয়নি ঠিক আছে। কিন্তু এগুলি তো স্থানীয় সরকার নির্বাচন। তা-ই এই নির্বাচনে অংশ নেয়া গেলে দলের জন্য ভালো হবে আর-কি..। অপজিশন রাজনীতির জন্য এটা পজিটিভ হবে। --ঠিক আছে..। 

দেশ: এটা কি আপনার ব্যক্তিগত মতামত?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : হ্যাঁ, ব্যক্তিগত মতামত?

দেশ: আপনি মনে করে এই নির্বাচনও সুষ্ঠু হতে পারে বা হবে?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : (একটু ভেবে..) আগে যেমন ভোট ধরে বেঁধে নিয়ে যেতে পারতো সেটা হয়তো এখানে হবে না। নির্বাচনের পরিবেশটা একটু পাল্টে গেছে। এর আগে প্রথমেতো সিটি কর্পোরেশন নির্বাচনে অপজিশন একের পর এক জয়লাভ করেছিলো না? পরে তো আর দাঁড়াতেই দেয়নি। সব আসন নিয়ে চলে গেলো..এইবার আর পারবে না। 

দেশ: এমন বিশ্বাস কি করে হলো যে বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে? কিভাবে ভাবছেন যে তারা আপনাদের ভাষায় আগের মতো জোর করে ফলাফল নিয়ে যেতে পারবে না? এমন বিশ্বাসের কারণ কি? ব্যাখা করবেন?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : ধারণা করছি সামগ্রিক অবস্থার কারণেই। আমার ধারণা একটি ডামি নির্বাচনের পরেও সরকার উপজেলা নির্বাচনে এমন ঝুঁকি নেবে না। তাছাড়া তাদের নিজেদের (আওয়ামী লীগ) মধ্যেও তো সমস্যা আছে..। তারাই তো বলছে যে দলীয় প্রতীক ছাড়াই নির্বাচন করবে। 

দেশ: এমন ব্যক্তিগত মতামতের ওপর কি আপনার ভরসা আছে? 

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : হ্যাঁ আমার আস্থা আছে, আছে ভরসা। 

দেশ: আপনি কি মনে করেন সব অপজিশনের লাভ হবে এই উপজেলা নির্বাচনে অংশ নিলে?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : আমি মনে কি এই নির্বাচনে অংশ নিলে ভালো ফল আসবে, বিরোধী দলের একটু জনসম্পৃক্ততাও আসবে। 

দেশ: আপনার এই ধরনের ব্যক্তিগত মতামত কি বিএনপি’র কাছেও তুলে ধরেছেন?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : না, এই বিষয় নিয়ে আমাদের সাথে তাদের আলাপই হয়নি। 

দেশ: আপনার এই পরামর্শ কি আপনার দল ছাড়াও বাকিদের বেলাতেও?

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী : না, এটা আমার ব্যক্তিগত মতামত। এনিয়ে কাউকে কিছু বলছি না।

শেয়ার করুন