২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:১৯:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :


চীনে নতুন করে মার্কসবাদ ও শি মতবাদের উত্থান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২২
চীনে নতুন করে মার্কসবাদ ও শি মতবাদের উত্থান


চীনে মার্কসবাদী দর্শনের নতুন জাগরণ প্রেসিডেন্ট শি জিয়াংয়ের আমলে এসে পুনরায় গতি পেয়েছে। চীনের বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা দেশের মন্দা শ্রমবাজারে বেশ কয়েক বছর থেকে মার্কসবাদের ওপর ডিগ্রি না থাকলে চাকরি পাচ্ছে না। এতোদিন মার্কসবাদ চীনের প্রশাসনিক আদর্শ হলেও তার ওপর শিক্ষার তেমন গুরুত্ব ছিল না। কিন্তু প্রেসিডেন্ট শি জিং পিংয়ের নেতৃত্বে এখন তার নতুন করে উত্থান ঘটছে। প্রেসিডেন্ট শি জিং পিন চীনা কমিউনিস্ট পার্টিকে নতুন করে ‘দেশের মূল মিশনকে স্মরণ রাখার’ আহ্বান জানান। এখন তিনি তার তৃতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। চীনে গ্রাজুয়েটদের চাকরি সন্ধানের এক ওয়েবসাইটে দেখা যায়, এই বছর দ্বিতীয় কোয়ার্টারে চাকরির শর্তে গত বছরের তুলনায় মার্কবাদের ওপর ডিগ্রির প্রয়োজন ২০ শতাংশ বেড়েছে। মার্কসবাদের ওপর বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা সরকারি চাকরি ও বেসরকারি চাকরি উভয়ক্ষেত্রে চাওয়া হচ্ছে। 

বিশ্লেষকরা মার্কসবাদের জনপ্রিয়তায় বিষয়টাকে দেখছেন এভাবে যে, চীনের সঙ্গে আমেরিকার প্রতিযোগিতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে চীনে আদর্শবাদী শিক্ষার প্রয়োজনীয়তা গভীর হচ্ছে। নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির প্রফেসর শিয়াকে উদ্ধৃত করে ফিন্যান্সিয়াল টাইমস লিখেযে, ‘এই মার্কসবাদকে প্রধান বিষয় হিসেবে তুলে ধরার উদ্দেশ্য হচ্ছে সমগ্র জনগোষ্ঠীর ব্রেনওয়াশ করা।’ চীনা মার্কসবাদের ওপর ডিগ্রি ছাত্রদের দর্শনের মধ্যে এই চিন্তাধারাকে শি ও তার বিপ্লবী আদর্শ মাও সেতুং যেভাবে ব্যাখ্যা করে তার প্রবেশ ঘটানো। হেনানের এক বিশ্ববিদ্যালয়ের চিন্তাধারা শিক্ষার নীতি ও মেথড বা পদ্ধতির ওপর একটি মডিউল ও প্রেসিডেন্ট শিয়ের বক্তব্যের ওপর ১৮ ঘণ্টায় কোর্স মার্কসবাদের ওপর মাস্টারসের জন্য অন্তর্ভুক্ত করা হেেয়ছে। 

শি’য়ের উৎসাহ মার্কসবাদ শিক্ষকের চাহিদা ও টেলেন্ট সন্ধানের ক্ষেত্র বাড়িয়েছে। ২০১৮ সাল থেকে আইডিওলোজি ও পলিটিক্সের ওপর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেকচাররারের সংখ্যা দুই-তৃতীয়াংশ বেড়েছে। কিন্ডারগার্টেন ও হাইস্কুলেও মার্কসবাদের ওপর গ্রাজুয়েট নিয়োগের সংখ্যা বাড়াচ্ছে। ১০ বছরের ছাত্রদেরও শি জিন পিংয়ের চিন্তার বিষয়ে পাঠ নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। তাদের মতে, মার্কসবাদ ও শি জিং পিংয়ের চিন্তাধারার ওপর কম বয়স থেকেই শিক্ষালাভ করা উচিত।

প্রাইভেট কোস্পানীগুলোও মার্কসবাদ বিশেষজ্ঞদের নিয়োগ করছে। কারণ তারা পার্টির প্রতি আনুগত্য দেখাতে চান।

 ইতিপূর্বে বেসরকারি কারিগরি ও সম্পত্তির ওপর ক্র্যাকডাউন হয়েছে যেমন আলী বাবার জ্যাক মা। এখন প্রাইভেট কোম্পানিগুলো মনে করে তার মার্কসবাদী গ্রাজুয়েট নিয়োগ দিলে পার্টি তাদের অনেক বিশ্বাস করবে।


শেয়ার করুন