০১ মে ২০১২, বুধবার, ০৯:৫৯:৩০ অপরাহ্ন


ঢাকায় যাচ্ছেন মার্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২২
ঢাকায় যাচ্ছেন মার্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন


দক্ষিণ ও মধ্য এশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টি দেখভালের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার জরুরি সফরে আগামী ৫ নভেম্বর শনিবার ঢাকা যাচ্ছেন। এ অঞ্চলের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বাংলাদেশে ২৬ ঘণ্টার জন্য যাত্রাবিরতি করবেন তিনি। কূটনৈতিক সূত্র বলছে, এশিয়ান বংশোদ্ভূত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রভাবশালী ওই কর্মকর্তার সফরটি সংক্ষিপ্ত এবং শুভেচ্ছা সফর হলেও সময়ের বিবেচনায় এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। পেশাদারদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে। দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশ চ্যাপ্টার নিয়ে কাজ করা ওই উপ-সহকারী মন্ত্রীর সফরটি এ কারণেও গুরুত্বপূর্ণ। গণতন্ত্র, মানবাধিকার ও জনগণের বাকস্বাধীনতা নিশ্চিতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের অব্যাহত তাগিদ রয়েছে। মানবাধিকার পরিস্থিতির অবনতিতে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। যদিও এসব বিষয়ে দুই সরকারেরই বক্তব্য রয়েছে। সেই প্রেক্ষাপটে আফরিন আক্তারের সরজমিন বাংলাদেশ সফর এবং এখানকার আলোচনায় অবধারিতভাবে সম্পর্কের স্পর্শকাতর বিষয়াদি নিয়ে কথা হবে। 

যা ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের বাক-বদলে ভূমিকা রাখতে পারে। সূত্র বলছে, সফরকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে সিরিজ বৈঠক ছাড়াও নাগরিক সমাজ এবং গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক মতবিনিময় হবে।

স্টেট ডিপার্টমেন্টের তথ্য মতে, দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশ ছাড়াও নেপাল, শ্রীলঙ্কা, ভুটান এবং মালদ্বীপ দেখভাল করেন। পাশাপাশি তিনি বাইডেন প্রশাসনের নিরাপত্তা ও ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্স দেখেন। তিনি মার্কিন সহকারী মন্ত্রী ডন লু’র সিনিয়র এডভাইজার হিসেবে কাজ করেছেন। এসব দায়িত্বে আসার আগে তিনি মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেনের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ছিলেন। বর্ণাঢ্য ক্যারিয়ারে অন্যান্য গুরুত্বপূর্ণ অ্যাসাইনমেন্টও করেছেন তিনি। কাজ করেছেন স্টেট ডিপার্টমেন্টের পাকিস্তান অ্যাফেয়ার্স অফিস, পলিটিক্যাল-মিলিটারি অ্যাফেয়ার্স ব্যুরো, মার্কিন দূতাবাস বেইজিং এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে। হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে পাবলিক পলিসিতে স্নাতোকোত্তর আফরিন আক্তার একজন ফুলব্রাইট স্কলার এবং প্রেসিডেন্সিয়াল ম্যানেজমেন্ট ফেলোও বটে।

শেয়ার করুন