২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:২১:৩০ পূর্বাহ্ন


খালেদা জিয়ার বাসায় থাকার সময় আরেক দফা বাড়লো
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২২
খালেদা জিয়ার বাসায় থাকার সময় আরেক দফা বাড়লো খালেদা জিয়া


বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শর্তসাপেক্ষে কারাগারে না থেকে বাসায় থাকার অনুমতি আরো ৬ মাস আগাম বাড়ানো হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে পূর্বের শর্তমতে খালেদা জিয়া ঢাকার নিজ বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না। তবে দেশের যে কোনো হাসপাতাল বা প্রতিষ্ঠানে চিকিৎসা সেবা নিতে পারবেন তিনি।

এর আগে ১৮ সেপ্টেম্বর রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছিলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়ার বাড়ানোর আবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

আগামী ২৪ সেপ্টেম্বর শর্তসাপেক্ষে খালেদা জিয়ার ৬ মাসের শর্তসাপেক্ষে বাসায় থাকার মেয়াদ শেষ হওয়ার কথা। এ বিষয়টা মাথায় রেখেই গত ১১ সেপ্টেম্বর তার পরিবারের পক্ষ থেকে ষষ্ঠবারের মতো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে করা আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। সকল আনুষ্ঠানিকতা শেষে সোমবার মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপনে অনুমোদনের বিষয় জানানো হয়। 

এদিকে বেগম খালেদা জিয়া (৭৭)  করোনাভাইরাস ও লিভার সিরোসিসসহ নানা জটিলসব রোগে আক্রান্ত হয়ে বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসাও নেন। বার বার তিনি হাসপাতালে যাওয়া আসার মধ্যেই রয়েছেন। এর মধ্যে তার অবস্থা মারাত্মক আকার ধারণ করেছিল। কিন্তু তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে তার পরিবার ও বিএনপি দাবি জানিয়ে আসলেও সরকার পক্ষ অনুমোদন দেয়া হয়নি। 

উল্লেখ্য, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া কারাবন্দি হন। এরপর দুই বছরের বেশি সময় পুরানো ঢাকার বিশেষ জেলখানায় কারাবন্দি করে রাখা হয়। করোনা মহামারির মধ্যে ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে বাসায় থাকার অনুমতি দেয়া হয়েছিল। সে সময় থেকেই গুলশানের তার ভাড়া করা বাড়িতে অবস্থান করছেন। এরপর ৫ দফায় ৬ মাস করে ভাড়া বাড়িতে থাকার অনুমোদন দেয়া হয়।

শেয়ার করুন