১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৫:৫৪:০৬ অপরাহ্ন


আলোর বাতিঘর ফেঞ্চুগঞ্জ যুবসংঘ সুবর্ণ জয়ন্তীতে উৎসবের আমেজ
জুয়েল খান
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
আলোর বাতিঘর ফেঞ্চুগঞ্জ যুবসংঘ সুবর্ণ জয়ন্তীতে উৎসবের আমেজ


  “সমাজ সেবাই আমাদের লক্ষ্য” এই শ্লোগানকে বুকে ধারণ করে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন ফেঞ্চুগঞ্জ যুবসংঘ ৫০ বছরপূর্তি অনুষ্ঠান করতে যাচ্ছে। সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকে কেন্দ্র করে উপজেলাজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। উপজেলা সদরে একাধিক তোরণ নির্মাণকরা হয়েছে ।ফেঞ্চুগঞ্জ যুবসংঘের পুরো ভবনটি নতুন সাজে সাজানো হয়েছে। ভবনের দেয়ালগুলো নতুন রংয়ে চকচক করছে।  চোঁখ ধাঁধাঁনো আলোকসজ্জায় সাজানো হয়েছে পুরো ভবনটা।  দেখলে মনে হবে  এ যেন বিয়েবাড়ি। ফেঞ্চুগঞ্জ যুবসংঘের সুবর্ণ জয়ন্তী উদযাপনকে করতে ১৫,১৬  ও ১৭ ডিসেম্বর তিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে সুবর্ণ জয়ন্তী পালন করতে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ উপজেলার সামাজিক সংগঠনের মাতৃ প্রতিষ্ঠান ফেঞ্চুগঞ্জ যুবসংঘ।১৫ ডিসেম্বর  বর্ণাঢ্য আয়োজনের উদ্বোধন করবেন সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব।

 ফেঞ্চুগঞ্জ যুবসংঘের নানা অনুষ্ঠানের মধ্যে রয়েছে বর্ণাঢ্য র‌্যালি,আলোচনা সভা, সুবর্ণ জয়ন্তী ম্যাগাজিন  “যুবশিখা”র  মোড়ক উন্মোচন  অনুষ্ঠান। সৈয়দ তায়েফুজ্জামানের সম্পাদনায়  প্রকাশিতব্য  এই স্মারক সংখ্যায় ফেঞ্চুগঞ্জ যুবসংঘের  নবীন প্রবীন সদস্যরা ফেঞ্চুগঞ্জ যুবসংঘের  সামাজিক মানবিক ও সাংস্কৃতিক ও নাট্যানুষ্ঠানের কর্মকান্ড নিয়ে স্মৃতিচারণমূলক  সমৃদ্ধ স্মারক সংখ্যা প্রকাশিত হচ্ছে। একই দিনে শীতার্ত দের জন্য বিতরণ করা হবে শীত বস্ত্র।রাতে মঞ্চ মাতাবেন লালনগীতির শিল্পী সাগর বাউল।  সাথে রয়েছেন চ্যানেল আইয়ের সেরা কন্ঠের শিল্পী বন্যা তালুকদার।১৬ ডিসেম্বর নানা কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনাসভা যুবসংঘ মেধা বৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ ও রাত নটায় রয়েছে ফেঞ্চুগঞ্জ যুবসংঘ নাট্যগোস্ঠীর শিল্পী ও ‍অতিথি শিল্পীর অভিনয়ে মঞ্চস্থ হবে “রূপবান” নাটকটি। ১৭ তারিখ সন্ধ্যায়  খ্যাতিমান নৃত্যপরিচালক জসিম উদ্দিনের পরিচালনায়  নৃত্যকনা একাডেমির নৃত্য শির্পীদের নৃত্যানুষ্ঠান। রাত নটায় মঞ্চস্থ হবে  “সাগরভাসা” নাটকটি।চন্ডী প্রসাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে তৈরি করা মঞ্চে অনুষ্ঠিত হবে তিনদিনের গুচ্ছমালা অনুষ্ঠান। অনুষ্ঠান বাস্তবায়ন করতে একাধিক উপ কমিটি গঠন করা হয়েছে।

  ফেঞ্চুগঞ্জ যুবসংঘের অর্থ সম্পাদক চম্পক লাল দেব বলেন,দেশে বিদেশে অবস্থানরত ফেঞ্চুগঞ্জ যুবসংঘের সদস্যরা সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের জন্য আর্থিক অনুদান প্রদান করেছেন। সকলের সহযোগিতায় উৎসবের অপেক্ষায় রয়েছি আমরা।

 ফেঞ্চুগঞ্জ যুবসংঘের সাধারণ সম্পাদক রেজাউল করিম রায়হান বলেন,ঐতিহ্যের ধারক ও বাহক ফেঞ্চুগঞ্জ যুবসংঘ ৫০ বছরপুর্তী অনুষ্ঠান উৎসবমূখর পরিবেশে পালন করতে যাচ্ছে।ফেঞ্চুগঞ্জ যুবসংঘ প্রতিষ্টার পর থেকে অত্র এলাকায় আর্ত সামাজিক উন্নয়নে যেমন কাজ করে যাচ্ছে তেমনি শিক্ষার মান উন্নয়নে বৃত্তিপ্রদান প্রাকৃতিক যে কোন দূর্যোগে মানবিক কর্মকান্ড পরিচালনা  অত্র এলাকায় কেউ মারা গেলে সেচ্ছাশ্রমের মাধ্যমে কবর খনন করা নও মুসলিমদের সৎকারে স্বস্ব ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে সৎকারে সহায়তা করা।নাটকের মাধ্যমে সমাজের নানা অসংগতি তুলে ধরে সমাজ সচেতনতার সৃষ্টিতে প্রতিবছর নাটক মঞ্চস্থ করাসহ  এলাকার আর্ত সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ঐতিহ্যবাহী ফেঞ্চুগঞ্জ যুবসংঘ।      

শেয়ার করুন