২১ এপ্রিল ২০১২, রবিবার, ০২:১৫:৪২ অপরাহ্ন


তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প
কুড়ি হাজারের কাছে মৃত্যু সংখ্যা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৩
কুড়ি হাজারের কাছে মৃত্যু সংখ্যা ধ্বংসস্তুপের পাশে দাড়িয়ে কাদছেন তারা। এখন যে একেবারেই নিঃস্ব পরিবারটি/ছবি সংগৃহীত


তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে। এ ক্ষেত্রে কোনো ধারনাই কাজে আসছে না। প্রতিনিয়ত তথা প্রতিটা ঘন্টাতেই যে ব্রেকিং নিউজ তাতে মৃত্যু সংখ্যা হাজার হাজার ছাড়িয়ে যাচ্ছে। সর্বশেষ এ রিপোর্ট লেখাকালীন সময় বিবিসি জানিয়েছে মৃত্যুর সংখ্যা ১৯৩০০ (উনিশ হাজার তিনশত)। অর্থাৎ কুড়ি হাজারের কাছে পৌছে গেছে। অনেককেই জীবিত উদ্ধার করলেও এখন সে সংখ্যা কমে আসছে।


এখন মৃত্যুর সংখ্যা বেড়ে চলছে যারা ভবনের নীচে চাপা পড়েছিলেন। এছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন যারা, তাদের অনেকের অবস্থাও ভাল না। সেখান থেকেও আসছে মৃত্যুর খবর। 

এদিকে প্রচন্ড ঠান্ডা ও তুষারপাতে উদ্ধারকার্য দ্রুত গতিতে করা যাচ্ছেনা। তাছাড়া বড় বড় ভবন ধ্বসে পরার নীচ থেকে উদ্ধারকার্য চালানো যথেস্ট রিক্সও। সব মিলিয়ে এ কাজ সম্পাদন করতে হচ্ছে উদ্ধারকর্মীদের। 


উদ্ধারকাজে ব্যস্ত কর্মীরা/ছবি সংগৃহীত 


দিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো প্রতিনিয়ত আপডেট জানাচ্ছে। এখনও বিভিন্ন ধসে পরা ভবনের নিচ থেকে উদ্ধার হচ্ছে মানুষ। এমন ঘঠনায় গোটা বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া। সাধ্যমত সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন সবাই। 

এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) দেয়া তথ্য অনুসারে স্থানীয় সময় সোমবার ভোররাতে সিরিয়ার নিকটবর্তী ও তুরস্কের দক্ষিন পূর্বাঞ্চলে যে ভুমিকম্প আঘাত হানে তার রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। যেহেতু ভোর রাতের ঘটনা তাই ওই সময় বেশির ভাগ মানুষ ঘুমাচ্ছিলেন। এবং এতে করে মৃত্যু ও আহতের সংখ্যা বেশী।  



শেয়ার করুন