২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:১১:৩০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ফিফা বর্ষসেরা লিওনেল মেসি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৩
ফিফা বর্ষসেরা লিওনেল মেসি


মেসি’রই জয়জয়কার। এবার ফিফা বর্ষসেরা পুরুস্কারও উঠলো আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির হাতে। গতরাতে  প্যারিসে (সোমবার দিবাগত রাত) ফিফার বর্ষসেরা ২০২২ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান হয়। এতে মেসির হাতে তুলে দেয়া হয় মেনস বর্ষসেরা ট্রফি। এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় ‘বেষ্ট’ ট্রফি। 

এর আগে কাতার বিশ্বকাপ জিতে ফিফা ‘বেস্ট’ পুরস্কার জয়ে ফেবারিট মেসিই। গত ডিসেম্বরে কাতারে বিশ্বকাপও জিতেছেন মেসি। ফিফার এই বর্ষসেরা পুরস্কার জয়ের দৌড়ে মেসির বাকি দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন ফরাসী দুই তারকা করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে। বেনজেমা ইনজুরির জন্য বিশ্বকাপে খেলতে না পারলেও রিয়াল মাদ্রিদের হয়ে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। এর সুবাদে ব্যালন ডি’অর জিতলেও সেটি মৌসুমের পারফরম্যান্স বিবেচনায়। ফিফা ‘বেস্ট’ পুরস্কারে দেখা হয়েছে বছরের পারফরম্যান্স। তাতে মেসি এ দুজনের চেয়ে বেশি ভোট পেয়ে পুরস্কারটি জিতেছেন। এবারও নারীদের বর্ষসেরা ‘বেস্ট’ জিতেছেন স্পেনের ও বার্সেলোনার তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস।

আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপ্পে উপস্থিত থাকলেও বেনজেমা যাননি প্যারিসে। এমবাপ্পে বিশ্বকাপের ফাইনালে হারলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ জিতেছেন। কিন্তু মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পথে হয়েছেন সেরা খেলোয়াড়। জিতেছেন ‘গোল্ডেন বল।’  তবে বিশ্বকাপের আগে পিএসজির হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন এমবাপ্পে। যার সুফল ফ্রান্সের বর্ষসেরা। বেষ্ট অ্যাওয়ার্ড জয়ের পর মেসি সাংবাদিকদের বলেণ, ‘এই বছরটা আমার জন্য দারুণ ছিল। অনেক ত্যাগের পর স্বপ্নপূরণ হয়েছে। খুব কম খেলোয়াড়ই এই স্বপ্ন পূরণ করতে পারে এবং আমি তা পেরেছি। নিজের পরিবার ও আর্জেন্টিনার মানুষদের ধন্যবাদ জানাই।’

ফিফার বর্ষসেরা নারী গোলকিপারের পুরস্কার দেওয়ার মাধ্যমে ‘বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ শুরু হয়। এবার পুরস্কারটি জিতেছেন গত বছর ইংল্যান্ডের হয়ে ইউরোজয়ী ম্যানচেস্টার ইউনাইটেডের গোলকিপার মেরি আর্পস। 

এরপর দেওয়া হয় ফিফা বর্ষসেরা পুরুষ গোলকিপারের পুরস্কার। এটাও জিতেছেন আর্জেন্টাইন গোলরক্ষক  এমিলিয়ানো মার্তিনেজ। মরক্কোর ইয়াসিন বুনু ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলে ‘বেস্ট গোলকিপার’ ট্রফি জিতলেন মার্তিনেজ। 

ফিফার বর্ষসেরা গোলের ‘পুসকাস অ্য্ওায়ার্ড’ দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের নারী ফুটবলের কিংবদন্তি কার্লি লয়েড বিজয়ী হিসেবে পোল্যান্ডের মারচিন ওলেকসির নাম ঘোষণা করেন। পোল্যান্ডের অ্যাম্পিউটি ফুটবলে বাইসাইকেল কিকে চোখ ধাঁধানো গোল করেছিলেন ওলেকসি। অ্যাম্পিউটি ফুটবল হচ্ছে শারীরিক প্রতিবন্ধকতার শিকার হওয়া ব্যক্তিদের খেলা, যাঁদের একটি পা নেই (গোলরক্ষকের ক্ষেত্রে একটি হাত নেই)। ক্রাচে ভর করে ছোটা যায়, কিন্তু বল খেলতে হয় এক পা দিয়ে।

ফিফার বর্ষসেরা নারী কোচের পুরস্কার জিতেছেন ইংল্যান্ড নারী দলকে ইউরো জেতানো সারিনা ভিগমান। পুরুষদের বর্ষসেরা কোচের পুরস্কার তালিকায় মনোনীত হয়েছিলেন তিনজন, রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি, আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা।  বিশ্বকাপজয়ী স্কালোনির হাতেই বর্ষসেরা কোচের ট্রফি উঠেছে। 

এরপর ‘ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড’-এ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। জর্জিয়ান রাইটব্যাক লুকা লোশোভিলি জিতেছেন ফেয়ার প্লে ট্রফি। 

ফিফা ফ্যান অ্যাওয়ার্ডও উঠেছে আর্জেন্টিনার ঘরে। আর্জেন্টিনার সমর্থকেরা পেয়েছেন সেরা সমর্থকের পুরস্কার। আর্জেন্টিনার সমর্থকদের প্রতিনিধি হিসেবে ট্রফি নেন কার্লোস পাসকুয়াল। 

এক নজরে ২০২২ সনে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ বিজয়ীরা হলেন- 

বেস্ট ফিফা ওমেনস প্লেয়ার:- অ্যালেক্সিয়া পুতেয়াস

বেস্ট ফিফা মেনস প্লেয়ার:- লিওনেল মেসি

বেস্ট ফিফা ওমেনস কোচ:- সারিনা ভিগমান 

বেস্ট ফিফা মেনস কোচ:- লিওনেল স্কালোনি

বেস্ট ফিফা ওমেনস গোলকিপার:-  মেরি আর্পস

বেস্ট ফিফা মেনস গোলকিপার:- এমিলিয়ানো মার্তিনেজ

ফিফা পুসকাস অ্যাওয়ার্ডস:-মারচিন ওলেকসি

বেস্ট ফিফা ফ্যান অ্যাওয়ার্ড:- আর্জেন্টিনার সমর্থক


শেয়ার করুন