২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৪:৪৫:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


নতুন ২০ হাজার টিএলসি প্লেট দেয়ার সিদ্ধান্তে নিষেধাজ্ঞা চেয়ে মামলা
মোঃ জামান তপন
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২৩
নতুন ২০ হাজার টিএলসি প্লেট দেয়ার সিদ্ধান্তে নিষেধাজ্ঞা চেয়ে মামলা


দীর্ঘ প্রায় ৫ বছর ট্যাক্সি এন্ড লিম্যুজিন কমিশন (টিএলসি) কর্তৃক টিএলসি প্লেট দেয়া বন্ধ ছিলো। যা নিয়ে যারা টিএলসির গাড়ি চালাতে চান তারা বিপদে পড়েছিলেন। তাদের অন্যের কাছ থেকে অতিমূল্যে প্লেট ভাড়া করে গাড়ি চালাতে হয়েছিলো। এ পরিস্থিতিতে চলতি বছরেই লটারির মাধ্যমে ইলেকট্রিক ভেহিক্যাল বা ইভির জন্য ১ হাজার প্লেট দেয়া হয়। এর মধ্যে ব্যাক্তি পর্যায়ে ৬ শত এবং কর্পোরেশনের জন্য ৪ শত। গত ১৯ অক্টোবর ২০২৩ টিএলসি এক প্রজ্ঞাপনে কোন সংখ্যা উল্লেখ না করে ইলেকট্রিক ভেহিক্যাল বা ইভি’র জন্য টিএলসি প্লেট দেয়ার ঘোষণা দেয়। এর পরপরই শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। যা দেশ পত্রিকায় ইতিপূর্বে তুলে ধরা হয়। আবার যারা টিএলসির প্লেটের জন্য অপেক্ষা করছিলেন তাদের মধ্যে স্বস্তি নেমে আসে। অনেকেই নতুন ইভি গাড়ি ক্রয়ের জন্য হুমড়ি খেয়ে পড়েন। তাদের মধ্যে শঙ্কা ছিলো, আবার না বন্ধ করে দেয়া হয়। অনেক গাড়ির শো রুমে দেখা যায় দীর্ঘ লাইন।

নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কাস এলায়েন্সের (এনওয়াইটিডব্লিউ) সূত্রে জানা যায়, তাদের দু’জন সদস্য উবার চালক আমারা সানোগো এবং ইয়েলো ক্যাব চালক রিচার্ডস চো টিএলসি কর্তৃক আনলিমিডেট সংখ্যায় ইভি গাড়ির জন্য টিএলসি প্লেট দেয়ার বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞা চেয়ে আদালতে মামলা দায়ের করেছেন। তাদের যুক্তি এই নিষেধাজ্ঞা কার্যকর করা সম্ভব হলে এখন যারা টিএলসির গাড়ি চালান দারা মারাত্মক আর্থিক ঝুঁকিতে পড়বেন না এবং তাদের আয় কমে যাবে না।

ইতিমধ্যেই কিছু ইন্স্যুরেন্স ব্রোকার রিপোর্ট করে যে, প্রায় ২০ হাজার নতুন ইলেকট্রিক গাড়ি রাস্তায় নামার সম্ভাবনা রয়েছে। এদিকে নিউইয়র্ক শহরে মাত্র ২টি পাবলিক চার্জিং স্টেশন রয়েছে- যার মধ্যে ব্রঙ্কসে রয়েছে শুধু ১টি। এর জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা এবং আরো বেশি মাত্রায় চার্জার প্রয়োজন। অন্যদিকে নতুন ইভি গাড়ির জন্য অর্থায়নের কিছু শর্তের মধ্যে ৭৫ মাসের মেয়াদসহ ২৪% পর্যন্ত সুদের হারে কিস্তি পরিশোধ করতে হবে। চালকদের আয়ের সাথে সামঞ্জস্যহীন অতিরিক্ত খরচ এবং দায়গ্রস্ত হওয়ার কারণে অনেকে ভাড়া গাড়ি ছেড়ে দিতে যাচ্ছেন। তার উপরে, উবার এবং লিফট ড্রাইভারদের ব্যবসা জন্য ট্রিপ করোনার আগের তুলনায় ১১% কম এবং ইয়েলো ক্যাবগুলির জন্য ৫০% কম। ফলে সীমাহীন সংখ্যক গাড়ি বৃদ্ধির সাথে প্রতিটি ড্রাইভার আরো কম ট্রিপ পাবে এবং আয়ও কমে যাবে।

এদিকে, টিএলসি নিয়ম পরিবর্তন করার পরে ক্যাপ তুলে নিয়েছে এতে উবার এবং লিফটের প্রতিটি ড্রাইভারকে আরো আর্থিক সংকট মোকাবেলা করতে হবে। অপরদিকে টিএলসি কোন পরিকল্পনা নির্ধারণ করেনি যে, বিনিয়োগকারী কোম্পানী কি পরিমাণ গাড়ি ভাড়া দেয়ার জন্য ক্রয় করতে পারবে, আর কি পরিমাণ গাড়ি ব্যাক্তিগতভাবে চালানোর জন্য। চালকদের স্বার্থ রক্ষায় টিএলসি’র তেমন পরিকল্পনা পরিলক্ষিত হচ্ছে না, বরং যারা অতীতে রেগুলার গাড়ি কিনেছেন পর্যায়ক্রমে মেয়াদ উত্তীর্ণ গাড়ি রিন্যু করতে হলে দামী ইভি গাড়ি কিনতে হবে নতুবা তারা উবার- লিফটে কাজ করতে পারবে না। এ যেন গোদের উপর ভিষ ফোঁড়া। অপর দিকে হাজার হাজার মেডালিয়ন মালিক তাদের মর্টগেজের কিস্তি পরিশোধে ব্যর্থ হচ্ছে। লিভারী, গ্রীণ ক্যাব, ব্ল্যাক কার চালকরা কোনভাবে সার্ভাইভ করছে। তার উপরে সহসাই সকল চালকদের এমটিএ (মেট্রোপলিটন ট্রানজিট অথরিটি)’র কনগেশন প্রাইসিং প্লেনের আওতায় আসলে তাদের ব্যয় আরো বৃদ্ধি পাবে।

শেয়ার করুন