২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৬:০৩:৪৪ অপরাহ্ন


দূষণ ও দখলে নদী মেরে ফেলা হচ্ছে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৪-০৩-২০২৩
দূষণ ও দখলে নদী মেরে ফেলা হচ্ছে


দূষণ ও দখলের মাধ্যমে নদীকে মেরে ফেলা হচ্ছে। নদীর পানি আজ দূষিত ও নদী দখলকৃত,  তাই নদীকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে । এই নদী না বাঁচলে  মানুষ, প্রানী, মাছ, গাছপালা, ফসল কিছুরই অস্তিত্ব থাকবেনা। 

‘নদীর অধিকার রক্ষা কর’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ১৪ মার্চ মঙ্গলবার আন্তর্জাতিক নদীকৃত্য দিবস ২০২৩ এ পরিবেশবাদিরা এসব কথা বলেন। এউপলক্ষে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে সকালে  বছিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে দিবসটি উপলক্ষে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ওয়াটাকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল এবং বিশেষ অতিথি হিসাবে উপ¯ি’ত ছিলেন বছিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি আলহাজ¦ মোঃ আব্দুল করিম। 

জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধনী করেন প্রধান আলোচক ওয়াটাকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল । এরপর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় এবং উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন নদীকৃত্য দিবস হলো নদীর জন্য কিছু করা, কারন নদী হলো জীবন্ত সত্তা। আজ এই জীবন্ত সত্তা মৃতপ্রায়। দূষণ ও দখলের মাধ্যমে নদীকে মেরে ফেলা হচ্ছে। নদীর পানি আজ দূষিত ও নদী দখলকৃত,  তাই নদীকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে । এই নদী না বাঁচলে  মানুষ, প্রানী, মাছ, গাছপালা, ফসল কিছুরই অস্তিত্ব থাকবেনা। 

অন্যান্য বক্তারা আরো বলেন, নদী থাকলে কি সুবিধা এবং না থকালে কি কি অসুবিধা হয় তা গভীরভাবে চিন্তা করার সময় এসেছে। এই নদীকৃত্য দিবসে তাই সকলের নদী দূষণের বিরূদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলার জন্য একত্রিত হতে হবে। আজকের শিুশুরাই আগামীর ভবিষ্যত তাই তাদেরকে নদীর উপকারিতা বোঝানোর জন্য বিদ্যালয়ে নদী সম্পর্কিত অনুষ্ঠানের আয়োজন করা প্রয়োজন যেখানে তারা নদী নিয়ে, নৌকা নিয়ে, মাছ নিয়ে কথা বলবে বা তাদের মতামত প্রকাশ করবে।

অনুষ্ঠানে আরো উপস্থি ছিলেন সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম, বছিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি মোঃ মানিক হোসেন, অভিভাবকবৃন্দ এবং এলাকাবাসী। 

১৯৯৮ সাল থেকে সারা বিশে^ পালনকৃত এই নদীকৃত্য দিবস উপলক্ষে ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং জাতীয় নদী জোট এর যৌথ উদ্যোগে বছিলা থেকে সদরঘাট পর্যন্ত নৌযাত্রার আয়োজন করা হয়েছে। তাছাড়া, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বুড়িগঙ্গার সদরঘাট লঞ্চ টার্মিনালে মানববন্ধন ও প্রতীকি পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করেছে যেখানে  ওয়াটারকিপার্স বাংলাদেশ অংশগ্রহণ করেছে। 

এছাড়াও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে বাগেরহাটের মোংলায় পশুর নদীর পাড়ে সুন্দরবন সংলগ্ন নদ-নদী দখলমুক্ত, বিষমুক্ত ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন, পটুয়াখালীর কলাপাড়ার প্রেসক্লাব চত্ত্বরে আন্ধারমানিক নদীর দখল ও দূষণ প্রতিরোধে মানববন্ধন ও আলোচনা সভা, কক্সবাজারের মহেশখালীতে নদ-নদী দখলমুক্ত ও দূষণ প্রতিরোধ বিষয়ে আলোচনা সভা এবং বরগুনার তালতলীতে পায়রা নদীর দখল ও দূষণ প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।


শেয়ার করুন