১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৮:৫৭:৪৭ পূর্বাহ্ন


দেশকে ফেরদৌস ওয়াহিদ
চাহিদা কম থাকলে জীবনটা সহজ হয়
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২৩
চাহিদা কম থাকলে জীবনটা সহজ হয় ফেরদৌস ওয়াহিদ


ফেরদৌস ওয়াহিদ, জন্ম ১৯৫২ সালে। বাংলাদেশে পপ সঙ্গীত ইতিহাসে অঙ্গাঙ্গিভাবে জড়িত একটি নাম। পপ সঙ্গীতকে সদ্য স্বাধীন বাংলাদেশে পরিচিত এবং জনপ্রিয় করায় রেখেছেন অনবদ্য অবদান। চার দশকের সঙ্গীত ক্যারিয়ারে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। জন্ম ঢাকার গেন্ডারিয়াতে। ২৬ মার্চ ছিল তার জন্মদিন। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির। 

প্রশ্ন: ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে আপনার জন্মদিন। বিষয়টি কেমন লাগে?

ফেরদৌস ওয়াহিদ: ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে আমার জন্মদিন পালন হয়। এর চেয়ে বড় আনন্দ আর কী হতে পারে। দেশের বাইরে না গেলে ওই দিনটাই আমি গ্রামের বাড়িতে থাকার চেষ্টা করি।

প্রশ্ন: এবার জন্মদিনটি কীভাবে কেটেছে?

ফেরদৌস ওয়াহিদ: কখনও ঘটা করে জন্মদিন উদযাপন করিনি। ভক্তরা ফোনে বা সামাজিক মাধ্যমে শুভেচ্ছা জানায়। ভালো লাগে। জীবনের এতগুলো বছর যে কখন পার করেছি তা টেরই পেলাম না। এবার জন্মদিনটি মুন্সীগঞ্জে কাটিয়েছি সন্ধ্যা পর্যন্ত। মহল্লার ২৫ জন শিশুর সঙ্গে বাসায় ইফতার করেছি। রাতে ঢাকায় হাবিব ওয়াহিদের সঙ্গে কেটেছে কিছু আনন্দঘন সময়। আমার ভাগ্যে দুটি জিনিস জুটেছে। একটি হলো আমার জন্ম ১৯৫২ সালে; ভাষা আন্দোলনের বছরে। আর জন্মদিন ২৬ মার্চ, স্বাধীনতা দিবসে। অদ্ভুত এক সংমিশ্রণ।

প্রশ্ন: জন্মদিনের শৈশবের কোন মজার স্মৃতি আছে?

ফেরদৌস ওয়াহিদ: ষাটের দশকের শুরুর দিতে ঢাকার গেন্ডারিয়ায় এবং ধানমন্ডিতে উদযাপন হতো ধুলোমাখা শৈশবের জন্মদিন। বাড়িতে নানা রকম রান্নাবান্না হতো। প্রতিবেশীরা ফ্লাস্ক, খাতা-কলম, জ্যামিতি বক্স, ফুটবল, স্যান্ডেল, সুটকেসের স্কুল ব্যাগ উপহার নিয়ে বাসায় আসতেন। 

প্রশ্ন:  জীবনকে কীভাবে দেখেন?

ফেরদৌস ওয়াহিদ: খুব সাদাসিদে জীপনযাপনই আমার পছন্দের। জীবনে কখনও অতিরিক্ত চাহিদা থাকা উচিত নয়। চাহিদা কম থাকলে মানুষের জীবনটা সহজ হয়।

প্রশ্ন: ‘জীবনের গল্প’ শিরোনামে একটি গান করেছেন। কেমন হলো...

ফেরদৌস ওয়াহিদ: প্রত্যেকের জীবনে তারুণ্য-উচ্ছলতার পর একটা সময় আসে, যখন একটু নিরিবিলি থাকতে চায় মন। আমারও তাই হয়েছে। গানে গানে আমার দৈনন্দিন জীবনের গল্প উঠে এসেছে। অসাধারণ কথার গানটি লিখেছেন শেখ নজরুল ইসলাম। সুর করেছেন পিজিত মহাজন। তরুণ গায়ক ও সুরকার পিজিত আমার বর্তমান সময় নিয়ে গান তৈরির আগ্রহ প্রকাশ করে। সুর-সংগীত শোনার পর ভালো লেগেছে বলেই গানটি গেয়েছি।

প্রশ্ন: চলচ্চিত্র পরিচালনা নিয়ে নতুন কিছু ভাবছেন?

ফেরদৌস ওয়াহিদ: শিগগিরই ‘দুধর্ষ অভিযান’ নামে একটি সিনেমার কাজ শুরু করতে যাচ্ছি। পরিচালনার পাশপাশি অভিনয়ও করব। নতুন শিল্পীরা সিনেমায় কাজ করবেন। গানের পর চলচ্চিত্রই আমার প্রিয় মাধ্যম। 

প্রশ্ন: এখনতো গ্রামেই আপনার সময় বেশি কাটে। কি মায়ায় শহর ছেড়ে গ্রামে থাকা?

ফেরদৌস ওয়াহিদ: প্রকৃতি আমাকে ছোটবেলা থেকেই টানে। তাই শহর ছেড়ে গ্রাম বসবাস করছি। পৈতৃক জমি দেখাশোনা করছি। কৃষিকাজ ও মৎস্য চাষেও সময় দিচ্ছি। বই পড়ছি। দুই দিন নৌকায় ও পাঁচ দিন ডাঙায় ঘুমাই। বেশ সময় কাটছে।

শেয়ার করুন