০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৪:৫৭:১৩ অপরাহ্ন


বঙ্গ বাজারে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পর্যাপ্ত ক্ষতিপুরণ দেয়ার দাবি মির্জা আব্বাসের
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৩
বঙ্গ বাজারে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পর্যাপ্ত ক্ষতিপুরণ দেয়ার দাবি মির্জা আব্বাসের


বঙ্গ বাজারে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পর্যাপ্ত ক্ষতিপুরণ দেয়ার দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বুধবার বেলা সোয়া ১২টায় বঙ্গবাজারে পুঁড়ে যাওয়ার মার্কেট এলাকা পরিদর্শনের পর সাংবাদিকদের এই দাবির কথা বলেন।

তিনি বলেন,‘‘ ভয়াবহ অগ্নিকান্ডে ব্যবসায়ীদের লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে। সরকার ক্ষতিগ্রস্থদের ১৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছে। এটা একেবারেই অপ্রতুল। কারণ এই ১৫ হাজার টাকা ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা কাকে দেবে? একটা দোকানে কর্মচারি আছে, মালিক আছে, মালিকের পরিবার আছে। আমি মনে করি, এই ক্ষতিপুরণ বেশি করা উচিত, ক্ষতিগ্রস্থদের পর্যাপ্ত ক্ষতিপুরনের ব্যবস্থা করা উচিত। অর্থাত এখানে যত জন ও কর্মচারি ছিলো সেই অনুযায়ী ক্ষতিপুরন দেয়া উচিত।’’

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র মির্জা আব্বাস বলেন, ‘‘ আমরা দূর্ঘটনাস্থল দেখলাম। সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে। ব্যবসায়ীরা কী করে এই ক্ষতি কাটিয়ে উঠবেন?। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও দোকান কর্মচারিদের প্রতি আমরা সহানুভূতি ও সমবেদনা জানাচ্ছি। বিএনপি যতটুকু সম্ভব তাদের সহায়তা করবে, পাশে থাকবে।”

মঙ্গলবার বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় টিন ও কাঠের নির্মিত মার্কেটের দুই স্রহাস্রাধিক দোকান ভূস্মিভূত হয়ে যায়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন বঙ্গবাজারের মূল মার্কেটে রয়েছে চারটি ইউনিট, বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট। বঙ্গবাজারের উত্তর পশ্চিম কোণে সাততলা এনেক্সকো টাওয়ার, তার পূর্ব পাশে মহানগর কমপ্লেক্স মার্কেটও পুড়েছে। আগুন বঙ্গবাজারের পশ্চিম পাশের সড়কের অপর প্রান্তের দুটি মার্কেটেও ছড়ায়। এই কয়েকটি মার্কেট মিলিয়ে ৫ হাজারের মতো দোকান রয়েছে ; তারও অধিকাংশ পুড়েছে।

বেলা সোয়া ১২টায় মির্জা আব্বাস ঘটনাস্থলে আসেন এবং ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলেন।

এই সময় ঢাকা মহানগর দক্ষিন বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু, সদস্য ইশরাক হোসেনসহ মহানগর নেতারা ছিলেন। 


শেয়ার করুন