২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:৫৭:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে ড. খন্দকার মোশাররফ
আওয়ামী লীগের সময় শেষ
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
আওয়ামী লীগের সময় শেষ ড. খন্দকার মোশাররফ হোসেন


বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিএনপি এখন শুধু ঐকবদ্ধই না, শক্তিশালীও বটে। অন্যদিকে আওয়ামী লীগের এখন সময় শেষ। বাংলাদেশে চলমান রাজনীতির বিশ্লেষণ করতে যেয়ে এ কথা বলেছেন দেশের প্রধান বিরোধীদলের শীর্ষ এ নেতা। আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধির সঙ্গে আলোচনায় বলেছেন তিনি আরো অনেক কথা। 

আওয়ামী লীগের শীর্ষ থেকে নিয়ে অনেক নেতা বলে যাচ্ছে বিদেশি সুতার টানে বিএনপির রাজনীতিতে পুতুল নাচের খেলা চলছে। কেউ আভাস দিচ্ছেন বিএনপিতে রয়েছে নানাধরনের কোন্দল। সরকারের অনেক শীর্ষনেতা এমন আভাস দিচ্ছেন যে, বিএনপির অনেকে এ সরকারে অধীনেই জাতীয় নির্বাচনে অংশ নেবে। এ জন্য তারা নাকি যোগাযোগও করছেন কেউ কেউ। বিএনপির ছেড়ে দেওয়া আসনে উপনির্বাচনে লড়ে ফের সংসদ সদস্য হওয়া আব্দুস সাত্তারের মতো দলটির অনেকেই ‘গোপনে’ আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ করছে বলে দাবি করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনেও বিএনপির ঘোমটা পরা প্রার্থী থাকবে বলে দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী এরই মধ্যে ঘোষণা দিয়েছেন। কাজেই অন্যান্য সিটিতেও তাদের ঘোমটা পরা স্বতন্ত্র প্রার্থী রয়েছে। 

এই বিষয়গুলো নিয়ে দেশে রাজনৈতিক অঙ্গনে কানাঘুষা রয়েছে যে, সরকারের বিভিন্ন ধরনের এজেন্ডা বাস্তবায়নে খোদ বিএনপির একটি অংশ গোপনে কাজ করছে। এমনও বলা হচ্ছে, সরকারের নানাধরনের কৌশলে বিএনপি যে কোনো সময়ে ভাঙনের শিকার হবে। দলের একেবারে শীর্ষ পর্যায়ের নেতারা যে কোনো সময়ে রোষানলে পড়বে। সমসাময়িক কয়েকটি বিষয়কে বিএনপি কীভাবে নেয় বা নিচ্ছে সে ব্যাপারে দলের শীর্ষনেতাদের অন্যতম স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফের মুখোমুখি হয়েছেন আমেরিকা থেকে প্রকাশিত দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ। 

দেশ : বিএনপির ছেড়ে দেওয়া আসনে উপনির্বাচনে লড়ে ফের সংসদ সদস্য হওয়া আব্দুস সাত্তারের মতো দলটির অনেকেই ‘গোপনে’ আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ করছে বলে দাবি করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ ব্যাপারে আপনার মন্তব্য কি?

ড. খন্দকার মোশাররফ : এগুলো হচ্ছে ওবায়দুল কাদেরের স্বভাবসুলভ অতিকথা। এসব ব্যাপারে আমাদের মতো লেবেলের লোক কথা বলে না। 

দেশ : তিনি বোঝাতে চেয়েছেন বিএনপি ঐক্যবদ্ধ না। আপনি কি মনে করেন বিএনপি কি এখন আপনাদের সব ধরনের সিদ্ধান্তের ব্যাপারে একমত। বা বলা চলে ঐক্যবদ্ধ?

ড. খন্দকার মোশাররফ : বিএনপি এখন শুধু ঐকবদ্ধই না। শক্তিশালিও বটে।  জনগণ বিএনপি’র সাথে আছে। বিএনপি আর একা না। জনগণ আর বিএনপি এখন এককাতারে। 

দেশ : বিদেশি সুতার টানে বিএনপির রাজনীতিতে পুতুল নাচের খেলা চলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া দলটির বিভিন্ন পর্যায়ের নেতারাও বলছেন, বিএনপি আমেরিকার দিকে তাকিয়ে আছে। তাদের ক্ষমতায় বসাবে। বিষয়টা কীভাবে দেখেন?

ড. খন্দকার মোশাররফ : এসব নিয়ে আর কি বলবো? আওয়ামী লীগের এখন সময় শেষ। এসব তাদের আবোল-তাবোল কথা-বার্তা বলে যাচ্ছে। এগুলি তাদের আবোল তাবোল বক্তব্য ছাড়া আর কি হতে পারে?

শেয়ার করুন