২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:১৯:৫৭ পূর্বাহ্ন


মার্কিন নাগরিকত্বের আবেদনের খরচ দিন দিন বেড়ে চলেছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৪
মার্কিন নাগরিকত্বের আবেদনের খরচ দিন দিন বেড়ে চলেছে


হোমল্যান্ড সিকিউরিটির পরিসংখ্যান অফিস অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৯ মিলিয়নেরও বেশি বৈধ স্থায়ী বাসিন্দা মার্কিন নাগরিকত্বের জন্য আবেদন করার যোগ্য। কিন্তু তারা এখন পর্যন্ত তারা নাগরিকত্বের জন্য আবেদন করেনি। যারা আবেদন করেননি তাদের জন্য দুঃসংবাদ হচ্ছে আগামী ১ এপ্রিল থেকে সিটিজেনশীপ আবেদনের খরচ ১৯ ভাগের মতো বাড়বে। একই সাথে গ্রীন কার্ড আবেদনের ফিও বাড়বে।

এই পরিবর্তনগুলি আগে ট্রাম্প প্রশাসনের দ্বারা চাওয়া ফি বৃদ্ধির একটি ভগ্নাংশ। তবুও ইমিগ্রেশন অ্যাটর্নিরা বলছেন, অভিবাসন খরচ প্রায় সবসময়ই বেশি থাকে। তাই যারা কম খরচে আবেদন করতে চান তাদের ১ এপ্রিল ২০২৪ এর আগে আবেদন করা উচিত।

মার্কিন নাগরিকত্বের জন্য ফি কত?

ঘ-৪০০ নামক ন্যাচারালাইজেশন আবেদন ফর্মটি জমা দেওয়ার সময় ৬৪০ ডলার বা ’বায়োমেট্রিক্স’ বা আঙ্গুলের ছাপের ফিসহ ৭২৫ ডলার ফি দিতে হতো। ১ এপ্রিল থেকে তা বেড়ে ৭৬০ ডলার হবে।

ট্রাম্প প্রশাসন ২০২০ সালে ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস ন্যাচারালাইজেশনের জন্য ফি ৮০ ভাগের বেশি ১,১৭০ ডলারে উন্নীত করে। এবং আশ্রয়-প্রার্থীসহ স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য ফি মওকুফ বন্ধ করে।

অভিবাসী অধিকার সংগঠন নতুন ফি বাতিলের দাবিতে ফেডারেল কোর্টে মামলা করে। ইউএসসিআইএস পর্যাপ্ত নোটিশ এবং জনসাধারণের মন্তব্যের সুযোগ দিতে ব্যর্থ হওয়ার কারণে ফেডারেল বিচারক নতুন নিয়মগুলির কার্যকারিতা বাতিলের নির্দেশ দেন। 

অন্যদিকে গ্রীন কার্ডের আবেদনের জন্য বেশিরভাগ আবেদনকারীর কমপক্ষে চারটি ফর্মের প্রয়োজন হয় এবং বর্তমান নির্দেশিকাগুলির অধীনে একসাথে জমা দেওয়ার সময় নির্দিষ্ট ফি মওকুফ করা হয় ৷ ১ এপ্রিলের পর স্থায়ীভাবে বসবাসের ফি $১৭৬০ থেকে ৩,০০৫-এ উন্নীত হবে বলে অভিবাসী অধিকার সংগঠনের কর্মীরা জানান।

শেয়ার করুন