০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০২:৩৬:৪৩ পূর্বাহ্ন


আশ্রয়প্রার্থীদের ক্ষেত্রে বাইডেন প্রশাসনকে বিধিনিষেধ বহাল রাখার অনুমতি দিয়েছে আপিল আদালত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
আশ্রয়প্রার্থীদের ক্ষেত্রে বাইডেন প্রশাসনকে বিধিনিষেধ বহাল রাখার অনুমতি দিয়েছে আপিল আদালত


গত ৩ আগস্ট বৃহস্পতিবার একটি আপিল আদালত, যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে আশ্রয় প্রদানে বিধিনিষেধ বিষয়ক একটি বিধি বহাল রাখার অনুমতি দিয়েছে। এই সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজয়। ওই বিধিতে বাইডেন প্রশাসন যুক্তি দিয়েছিল যে এটি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে শৃঙ্খলা রক্ষার প্রচেষ্টার অবিচ্ছেদ্য অংশ।

যেসব মানুষ আগে অনলাইনে আবেদন করেনি বা যুক্তরাষ্ট্রে আসার আগে, যে রাষ্ট্রের মধ্য দিয়ে এসেছে, সেখানে সুরক্ষা প্রার্থনা করেনি, এই বিধি সেসব মানুষের জন্য যুক্তরাষ্ট্রে আশ্রয় অনুমোদন অত্যান্ত কঠোর করে তোলে। এই বিধিতে ব্যতিক্রম সৃষ্টির সুযোগ আছে এবং এটা শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

প্রশাসন, টাইটেল ফরটি টু পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র অভিমুখী অভিবাসন প্রত্যাশীদের ঢেউ নিয়ে উদ্বিগ্ন; কারণ অভিবাসনপ্রত্যাশীরা শেষ পর্যন্ত আশ্রয় পাওয়ার জন্য আবেদন করার সুযোগ পাবে। সরকার বলেছে, নতুন আশ্রয় বিধি অভিবাসন নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

অধিকার গোষ্ঠীগুলোর বিরুদ্ধে মামলা করেছে। তারা বলেছে, এই বিধি অভিবাসনপ্রত্যাশীদের উত্তর মেক্সিকোতে ফেলে রেখে তাদের বিপন্ন করে তুলছে। কেননা, তারা সিবিপি ওয়ান অ্যাপে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার জন্য সেখানে অপেক্ষা করছে। অভিবাসনপ্রত্যাশীরা সীমান্তে এসে যাতে আশ্রয় প্রার্থনার সুযোগ পায়, সে লক্ষ্যে সরকার সিবিপি ওয়ান অ্যাপ ব্যবহার করছে। অধিকার গোষ্ঠীগুলো বলছে, মানুষ কোথা থেকে কীভাবে সীমান্ত অতিক্রম করেছে তা বিবেচনায় না নিয়েই তাদের আশ্রয় প্রার্থনার অনুমতি দেওয়া উচিত। আর সরকারি অ্যাপটি ত্রুটিযুক্ত।

সরকার যুক্তি দেখাচ্ছে যে, এই বিধি, মানুষকে যুক্তরাষ্ট্রে আসার জন্য বৈধপথ ব্যবহার করতে উৎসাহিত করার জন্য অভিবাসন নীতির একটি মৌলিক অংশ। আর, যারা তা করবে না, তাদের ওপর কঠোর পরিণতি আরোপ করা হবে।

শেয়ার করুন