২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৩:৪৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


প্রতিদিন নয় শুধু জুম্মা এবং রমজানে মাগরিবের আজান দেয়া যাবে
সিদ্দিকুর রহমান সুমন
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
প্রতিদিন নয় শুধু জুম্মা এবং রমজানে মাগরিবের আজান দেয়া যাবে বক্তব্য রাখছেন মেয়র এরিক অ্যাডামস


“আল্লাহু আকবর, আল্লাহু আকবর” এই সুমধুর ধ্বনির মুগ্ধতা এখন ছড়িয়ে পড়বে নিউইয়র্কের বাতাসে। চার দেওয়ালের ভেতরের আজানের ধ্বনি এখন প্রকাশ্যে আসবে। গত ২৪ আগস্ট শনিবার নিউইয়র্কের মেয়র অফিসের কমিউনিটি অ্যাফেয়ার্স কর্তৃপক্ষ প্রকাশ্যে আজান দেওয়ার অনুমোদন দেয়। মুসলিম কমিউনিটির আবেদনের পরিপ্রেক্ষিতে রাজ্যের এই ঘোষণায় আনন্দের জোয়ার বইছে এখানে বসবাসরত ইসলাম ধর্মের অনুসারীদের মধ্যে। কিন্তু আনন্দের রেশ কাটতে না কাটতেই নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডাস গত ২৯ আগস্ট সিটি হলে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিলেন প্রতিদিন নয়, শুধু মাত্র জুম্মার নামাজ এবং রমজানের মাগরিবের নামাজের সময় আজান দেয়া যাবে। আগের ঘোষণা ছিলো জোহর, আসর এবং মাগরিবের নামাজের আজাদ দেয়া যাবে।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস সালাম দিয়ে তার বক্তব্য শুরু করেন। এই সময় অপিটোরিয়ামে ব্যাপকসংখ্যক মুসলিম প্রতিনিধি উপস্থিত ছিলেন। সকলের প্রত্যাশা ছিলো মেয়র আগের ঘোষণাটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন। কিন্তু দেখা গেল হীতেবিপরীত হয়েছে। মেয়র বলেন, নিউইয়র্ক সিটি হচ্ছে সকল ধর্ম এবং বর্ণের মানুষের সিটি। এই সিটির প্রত্যেকের ধর্মীয় স্বাধীনতা রয়েছে। সেই স্বাধীনতা আমি নিশ্চিত করতে চাই। তিনি বলেন, স্কুল আমরা হালাল খাদ্য সরবরাহ করছি। আমরা সকল ধর্মের প্রতি শ্রদ্ধা জানাতে চাই। তিনি বলেন, নিউইয়র্ক সিটির মুসলিম সম্প্রদায় সপ্তাহে শুক্রবার জুম্মার নামাজ আদায় করেন। সেই জুম্মার নামাজের আজানের জন্য আর অনুমতির প্রয়োজন নেই। অর্থাৎ জুম্মার নামাজের আজান মাইকে দেয়া যাবে। সেই সাথে পবিত্র রমজানের সময় মাগরিবের নামাজের আজানের জন্য অনুমতির প্রয়োজন নেই। রমজানে মাগরিবের নামাজের সময় মাইকে আজাদ দেয়া যাবে। তবে নিউইয়র্ক রাজ্যের সাউন্ড ল’ অনুযায়ী মাইক ব্যবহার করতে হবে। আমাদের সবার মনে রাখতে হবে যাতে করে আপনার কোন ব্যবহারে বা কাজে আপনার পাশের কম্যুনিটির মানুষ বিরক্ত না হয়। তিনি বলেন, আমি গর্বিত এই জন্য যে তারা আজানের স্বাধীনতা পেয়েছেন। আমরা প্রতিশ্রুতিবদ্ধ সকল ধর্মের মানুষের স্বাধীনতা দিতে। এটা প্রথমবারের জন্য মুসলিম কম্যুনিটিকে দেয়া হলো। আমি মনে করি এটা নতুন ইতিহাস। তিনি আরো বলেন, অতীতের মত আমার পক্ষ থেকে আমার অফিস থেকে মুসলিম কম্যুনিটির জন্য সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি পাঁচ ওয়াক্ত নামাজের আজানের ব্যাপারে বলেন, এর জন্য প্রয়োজন পাশের কম্যুনিটির সাথে সুসম্পর্ক বজায় রাখা। সম্পর্ক ভাল করতে পারলে, অন্যরা অসুবিধাবোধ না করলে আগামী এই বিষয় নিয়ে চিন্তা করা যাবে। তিনি সালাম দিয়ে তার বক্তব্য শেষ করে।

এই সময় নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার এবং মুসলিম এ্যাফেয়ার্স কমিটির সদস্যরা বক্তব্য রাখেন।

শেয়ার করুন