০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৮:২৬:২৭ পূর্বাহ্ন


দেশকে সুব্রত চৌধুরী বললেন ‘আমি মর্মাহত’
পূজা বিতর্কে বেকায়দায় আ.লীগ
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২৩
পূজা বিতর্কে বেকায়দায় আ.লীগ সুব্রত চৌধুরী


২০ অক্টোবর শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা। তবে বাংলাদেশে এমন উৎসবের আমেজে অনেকেরই মন খারাপ। সাম্প্রতিক বেশ কয়েকটি কারণে এবারে হিন্দু ধর্মাবলম্বীদের কারো কারো মন ভালো নেই তাদেরই এমন বড় উৎসবে।   

কি কি ঘটেছে

সম্প্রতি গণমাধ্যমের খবরে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত সমাবেশে মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের বড় ছেলে ও মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ ফয়সাল বিপ্লবের বক্তব্য দেন। এতে তিনি স্থানীয় এমপি মৃণাল কান্তি দাসকে অকথ্য ভাষায় ভৎর্সনা ও সাম্প্রদায়িক আক্রমণ করেন। পত্রিকায় পাওয়া তথ্যে জানা গেছে এমপি মৃণালকে উদ্দেশ করে মালাউন, নপুংশক, চাঁড়ালসহ অশ্রাব্য ভাষায় বক্তব্য দেন বিপ্লব। আবার এরপর সেই বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়। এদিকে, এমন বক্তব্যের রেশ না কাটতে মুন্সীগঞ্জের গজারিয়ায় এক সংবাদ সম্মেলনে এমপি মৃণালকে নিয়ে ফের অকথ্য ভাষায় গালমন্দ করেন মেয়র বিপ্লব। এনিয়ে সারা দেশে হিন্দু সম্প্রদায় ছাড়াও দলমত নির্বিশেষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কঠোর প্রতিবাদ করে বিবৃতি দেয়া হয়। 

কি ঘটে গেলো কুমিল্লায়

গত ১৩ অক্টোবরে কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। একই সঙ্গে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যায় মিছিলটি। ওইদিন ১৩ অক্টোবর শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে কুমিল্লা নগরের নজরুল অ্যাভিনিউ এলাকায় এ ঘটনা ঘটে। গণমাধ্যমের খবরে বলা হয় ধাওয়ার সময় তিনজন আহত হয়েছেন বলে জানিয়েছেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। সংসদ সদস্য মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দিনের ‘দুর্গাপূজাকে কটাক্ষ করে মন্তব্য’, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলা এবং বিভিন্ন জায়গায় পূজার প্রাক্কালে মন্দিরে হামলা ও ভাঙচুরের অভিযোগে এ প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ঐক্য পরিষদের কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক তাপস বকশী গণমাধ্যমে বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রথমে পুলিশ বাধা দেয়। পরে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা আমাদের মিছিলে ধাওয়া করে। এতে এক নারীসহ অন্তত তিনজন আহত হয়েছেন। অভিযোগ উঠেছে কুমিল্লা নগরের নজরুল অ্যাভিনিউ সড়কের কর ভবনের সামনে এলে ঐক্য পরিষদের মিছিল আটকে দেয় পুলিশ। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে একটি পত্রিকা জানায়, ঘটনার সময় নগরের কান্দিরপাড় পুবালী চত্বর থেকে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের অন্তত পাঁচ শতাধিক নেতা-কর্মী মিছিলকারীদের ধাওয়া করে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর মিছিলকারীরা রানীর বাজার ও মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা কান্দিরপাড় পুবালী চত্বরে অবস্থান নেন।

এদিকে এমন ঘটনার প্রতিবাদ করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। তাঁরা বলছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে বাহাউদ্দিনকে মনোনয়ন দেওয়া হলে এর খেসারত তাঁকে দিতে হবে। 

দেশকে যা বললেন সুব্রত চৌধুরী

পুরো ঘটনার পাশাপাশি উৎসবমূখর ভাবে এবারে পুজা পালন করার পাশাপাশি কি ধরনের পতিক্রিয়া তার জানতে চাওয়া হয় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য ও গণফোরোমের একাংশের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর কাছে। দেশ পত্রিকাকে তিনি বলেছেন এভাবে..,

কি আর বলবো..আসলে কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) আকম বাহাউদ্দিন বাহার যে বক্তব্য দিয়েছেন তা একেবারেই গ্রহণযোগ্য না। এটা নিয়ে সারাদেশেই সনাতনী সম্প্রদায়ের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। উনি যে ধরনের যে ভঙ্গিমায় বক্তব্য দিয়েছেন তা আমার দৃষ্টিকে ভালো হয়নি। উনি একজন ভালো জনপ্রতিনিধি। হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা শুরুর ঠিক আগে উনার এধরনের বক্তব্যের কারণে এই সম্প্রদায়ের মন খারাপ থাকবে। কেননা সংসদ সদস্য মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের ‘দুর্গাপূজাকে কটাক্ষ করে মন্তব্য’, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলা এবং বিভিন্ন জায়গায় পূজার প্রাক্কালে মন্দিরে হামলা ও ভাঙচুরের অভিযোগে এ প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। তারা এসবের প্রতিবাদে গণতান্ত্রিকভাবেই প্রতিবাদ সমাবেশ করছিল।  কিন্তু কুমিল্লা-হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। একিই সঙ্গে কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহার সাহেব সেখানে (কুমিল্লা) হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিক্ষোভ মিছিলে মহানগর যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মী বা বাহারের অনুসারীরা ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যায় সে সে-ই গণতান্ত্রিক কর্মসূচি। এতে অনেকে আহত হয়েছেন। এটা অত্যন্ত ন্যাক্কারজনক। আমি মনে করি কিন্তু কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুসারীরা যেটি করেছে তা গুরুতর অপরাধ। এবং এর দৃষ্টান্তমূলক বিচার বা শান্তি হওয়া উচিত। 

এধরনের ঘটনার মধ্য দিয়ে বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজায় তাদের মন খারাপ হয়ে যাওয়া স্বাভাবিক। এখানে সুন্দর একটা পরিবেশ আমরা চেয়েছি। আর এটাতো শুধু সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের ব্যাপারই না। সংসদ সদস্য মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলার বিষয়টিও আছে। সুতরাং পুজার আগে এই ধরনের ইস্যু আসায় আমি খুবই মর্মাহত। কেননা আওয়ামী লীগতো দাবি করে থাকে তারা অসাম্প্রদায়িক রাজনীতি করে। সেক্ষেত্রে মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের ‘দুর্গাপূজাকে কটাক্ষ করে মন্তব্য’, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলার মতো ঘটনা আওয়ামী লীগের জন্যে অসম্মাজনক হয়েছে। 

সকলকে সর্তক থাকতে বললো বিএনপি

এদিকে দুর্গাপূজাকে সামনে রেখে সম্প্রতি কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের মিছিলে সংঘটিত হামলার বিষয়ে তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বিএনপি।

এই কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। গত ১৬ অক্টোবর সোমবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। কমিটির সদস্যরা হলেন, দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজাকে সামনে রেখে কুমিল্লায় হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদের মিছিলে যুব লীগ ও ছাত্র লীগের হামলা করে। স্থায়ী কমিটি মনে করে সরকার তাদের হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য ধর্মীয় সংখ্যা লঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন করে তা বিএনপিসহ বিরোধী দলগুলোর ওপর চাপিয়ে দেয়ার জন্য এই ধরনের হামলা চালাচ্ছে। স্থায়ী কমিটি এধরনের হামলার নিন্দা জানিয়ে বলেছে, এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সর্তক থাকতে হবে।

সতর্ক থাকার আহবান বিশিষ্টজনদের..

অন্যদিকে সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, নির্বাহী সভাপতি অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক যুক্ত বিবৃতিতে আসন্ন দূর্গাপুজা উপলক্ষে দেশের সর্বত্র সুশৃঙ্খলভাবে পূজা উদযাপনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও প্রশাসনের কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান। নেতৃবৃন্দ আরো বলেন, নির্বাচন কেন্দ্রীক রাজনীতির ঢামাঢোলে ষড়যন্ত্রকারী মহল যেন বিশেষ কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটিয়ে পরিস্থিতিকে ভিন্ন রূপে তাদের হীন উদ্দেশ্যে হাসিল করতে না পারে সেই বিষয়ে সকল দেশপ্রেমিক জনগণকে সজাগ থাকার আহ্বান জানাই। বিবৃতিতে একই সাথে সমাজের বিবেকবান নাগরিকদের যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি যেন না ঘটে সে বিষয়ে সতর্ক থাকা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করার আহবান জানান।

শেষ কথা..

সংসদ সদস্য মৃণাল কান্তি দাসকে নিয়ে মুন্সিগঞ্জের মেয়র ফয়সাল বিপ্লবের ‘সাম্প্রদায়িক গালিগালাজ’, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনের ‘দুর্গাপূজাকে কটাক্ষ করে মন্তব্য’, কুড়িগ্রামের চারণ কবি রাধাপদ রায়ের ওপর হামলা এবং বিভিন্ন জায়গায় পূজার প্রাক্কালে মন্দিরে হামলা ও ভাঙচুর নিয়ে সারাদেশেরই হিন্দু সম্প্রদায় ছাড়াও বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসীরা অসন্তুষ্ট। খোদ আওয়ামী লীগের একটি বড়ো অংশই মনে করে তাদের দল এধরনের ঘটনায় বিব্রতকর অবস্থাতেই পড়বে না, প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে দলটির অসাম্প্রদায়িক চেতনার ইমেজ নিয়ে। আবার কারো কারো আশঙ্কা অতীতে মন্ডপে হামলা-ভাঙচুরের মতো ঘটনা এবং সর্বোপরি সামনে জাতীয় নির্বাচনের কারণে ভেতরে-ভেতরে তাদের মধ্যে ভয়ও আছে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, হিন্দু সম্প্রদায় ও তাদের পূজাসহ বিভিন্ন নিয়ে অহেতুক বির্তকে বেকায়দায় পড়ে গেছে বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বলে দাবিদার ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেদিক থেকে লাভের ফসল বিএনপি ঘরে উঠে আসবে বলে কারো কারো অভিমত।

শেয়ার করুন