২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:১৫:১৪ পূর্বাহ্ন


একটি নক্ষত্রের পতন
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
একটি নক্ষত্রের পতন


একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, নাসির কী ফিরতে পারবেন আর ক্রিকেটে। দুই বছর। নিষেধাজ্ঞা। কোথাও খেলতে পারবেন না তিনি এ সময়। আইসিসি’র নিষেধাজ্ঞা। পাড়ার ক্রিকেট খেলে তো আর পারফরমেন্স ধরে রাখা যায় না। নাসিরের পারফরমেন্স ও বয়সের যে অবস্থান তাতে দুই বছর ক্রিকেট থেকে বাইরে থেকে সম্ভব হবে না আবার ক্রিকেটের মুল স্থানে ফেরার। কী জানি যদি ক্রিকেটে তার দৃঢ়তা থাকে তাহলে হয়তো পারবেনও ।


কিন্তু নাসিরের সে মানসিকতা হবে তো! না হলে, একটি নক্ষত্রের পতন হয়ে গেল হেলাফেলায়। অনেকেই নাসিরের এ অবস্থার জন্য তার অজ্ঞতার জন্যই দায়ী বলছেন। আন্তর্জাতিক পর্যায়ে খেলা একজন ক্রিকেটারের নিজের পারফরমেন্স থেকে শুরু করে সব কিছুতে যে মেইন্টেনেন্সটা প্রয়োজন ছিল, সেখানে বেশ ঘাটতি ছিল নাসিরের। তাতেই পতনের দিকে নাসির।


বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসরে নাসির হোসেন ছিলেন টুর্নামেন্টের অন্যতম সেরা পারফরমার। ঢাকা ডমিনেটরসের হয়ে তিনি ১২ ম্যাচ খেলে ৪৫.৭৫ গড়ে রান করেছেন ৩৬৬। বল হাতে ১৪.৬ গড়ে নিয়েছেন ১৬টি। এমন অলরাউন্ড পারফরম্যান্সের পরও আগামী বিপিএলে খেলা হচ্ছে না নাসিরের নিষেধাজ্ঞার জন্যই।  
 
শুধু বিপিএল নয়, তাঁর বিরুদ্ধে আনা আইসিসির দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি না পেলে কোথাও ঘরোয়া, আন্তর্জাতিক কোনো ঘরোয়া টুর্নামেন্টেই নাসির খেলতে পারবেন না। এর আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, ‘আমরা তাঁকে বিপিএল ড্রাফটের তালিকায় রাখিনি। আইসিসি ক্লিয়ার না করা পর্যন্ত বাংলাদেশের কোনো ঘরোয়া টুর্নামেন্টে সে খেলতে পারবে না।’  শেষ পর্যন্ত আইসিসি তো রায় দিয়েই দিল। দুই বছর নিষিদ্ধ, সব ধরনের ক্রিকেট থেকে।
তার বিরুদ্ধে অভিযোগ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি টি-১০ লিগে দুর্নীতির অভিযোগ আনা হয় নাসিরের বিরুদ্ধে। ২০২১ সালের টুর্নামেন্টে ম্যাচে দুর্নীতির চেষ্টা করা হয়েছিল, যদিও সেটি ব্যাহত হয়। এ জন্য নাসিরসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ আনে আইসিসি। ১৯ সেপ্টেম্বরের আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছিল। এবার পেল ফাইনাল ঘোষনা বা আইসিসির সিদ্ধান্ত।   

নাসির দুর্দান্ত ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে। কিন্তু নিজ দলে (বাংলাদেশ) শৃংখলা ভংগের শাস্তি দিয়ে শুরু। এরপর ঘটে নানা ঘটনা। বিয়ে করেন। সেখানেও লেগে আছে বিতর্ক। সব মিলিয়ে সব কিছুতেই এ দুর্দান্ত ক্রিকেটার হয়ে গেলেন এলেমোলো। এখন বয়স ৩২। ১৯ টেস্ট ও ৬২ ওয়ানডে খেলা নাসির আবার ফিরবেন মাঠে সে অপেক্ষা ভক্তদের..।

শেয়ার করুন