২২ জুন ২০১২, শনিবার, ০৪:১৮:১৬ অপরাহ্ন


১০ এপ্রিল পবিত্র ঈদ : জামাত কখন কোথায়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
১০ এপ্রিল পবিত্র ঈদ : জামাত কখন কোথায়


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ অক্টোবর বুধবার মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান পবিত্র ঈদুল ফিতর। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার মসজিদগুলো ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন মসজিদের ইমাম এবং খাদেম কমিটির সদস্যদের সাথে আলাপকালে জানা যায়, কিছু মসজিদের পক্ষ থেকে খোলা আকাশের নিচে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। আবার বেশিরভাগ মসজিদের ভিতরে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মসজিদের ভিতরে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। আবার অনেকে মসজিদে মহিলাদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। মসজিদে সূত্র জানায়, আবহাওয়া খারাপ থাকলে সনজিদের ভিতরেই একাধিক জামাত অনুষ্ঠিত হবে। নিউইয়র্কে বাংলাদেশিদের সবচেয়ে বড় জামাতের আয়োজন করা হতো জ্যামাইকায় মুসলিম সেন্টারে। এবার জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে খোলা মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে না। গত শুক্রবার জুমার নামাজের সময় এই ঘোষণা দেওয়া হয়। মসজিদের ভিতরেই তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায়।

জ্যামাইকার দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা ৩০ মিনিট, দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিট, তৃতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিট এবং চতুর্থ জামাত সকাল ১০টা ৩০ মিনিট। শেষ জামাতে মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা করা হয়েছে।

জ্যাকসন হাইটসে মসজিদ নামিরাহ ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিট। মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এস্টোরিয়ার বায়তুল মোকাররম মসজিদে ঈদের দুই জামাত অনুষ্ঠিত হবে মসজিদের অভ্যন্তরে। প্রথম জামাত সকাল ৮টা ৩০ মিনিট এবং দ্বিতীয় জামাত সকাল ৯টা ১৫ মিনিটে।

ম্যানহাটনের মদিনা মসজিদের উদ্যোগে ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৯টা ৩০ মিনিট এবং দ্বিতীয় জামাত সকাল ১০টা ১৫ মিনিট।

ব্রুকলিন ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে সকাল ৮টা ৩০ মিনিটে।

এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে আবহাওয়া ভাল থাকলে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদ সংলগ্ন স্ট্রিটে। আবহাওয়া খারাপ থাকলে তিনিটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে সকাল ৭টায়, সকাল ৮টায় এবং সকাল ৯টায়।

ব্রঙ্কসের পার্ক চেস্টারের বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে ১০৬ স্কুলের খেলার মাঠে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৮টা ৪৫ মিনিটে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভিতরে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

নিউজার্সির মসজিদ আল ফেরদৌসের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদ সংলগ্ন ৪১০ ইউনিয়ন অ্যাভিনিউতে।

জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে খোলা মাঠে ৭৩ স্ট্রিটের উপরে দুটো জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা ৪৫ মিনিটে এবং দ্বিতীয় জামাত সকাল ৯টা ৪৫ মিনিটে। তবে আরেকটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ১৫ মিনিটে মসজিদের ভিতরে।

জ্যামাইকা আরাফা ইসলামিক সেন্টারে দুটি জামাত হবে মসজিদে সকাল ৭.৩০ মিনিট ও ৮.৩০ মিনিটে।

জ্যামাইকায় আমেরিকান মুসলিম সেন্টারে ৫টি জামাত হবে। প্রথম তিনটি জামাত মসজিদে সকাল ৭টা, ৮টা ও ৯টায়। সকাল ১০টা ও ১১টায় দুটি জামাত হবে মসজিদের সামনে রাফাস কিং পার্কে।

জ্যামাইকায় মসজিদ মিশন সেন্টার, হাজি ক্যাম্প মসজিদে তিনটি জামাত হবে সকাল ৭টা, ৮টা ও ৯টায় মসজিদে। 

জ্যামাইকায় ফুলতলি মসজিদ : একটি জামাত হবে মসজিদের সামনে সকাল ৮.৩০ মিনিটে। বৃষ্টি হলে দুটি জামাত হবে মসজিদে সকাল ৮.৩০ মিনিট ও ৯.৩০ মিনিটে।

নিউহাইট পার্ক হিলসাইড ইসলামিক সেন্টারে তিনটি জামাত হবে মসজিদে। প্রথম জামাত সকাল ৬.৪৫ মিনিটে, দ্বিতীয় জামাত ৮.৩০ মিনিটে আর শেষ জামাত সকাল ১০টায়। 

জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টারের উদ্যোগে বরাবরের মত ডাইভারসিটি প্লাজায় ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়। তারপর প্রতিটি জামাত ১ ঘণ্টা পরপর সকাল ৮টায়, ৯টায়, ১০টায় ও ১১টায়। বৃষ্টি হলে পার্শ্ববর্তী কাবাব কিংএর দোতলায় একই সময় ৫টি জামাত হবে।

জ্যাকসন হাইটসের মসজিদ আবু হুরায়রায় মসজিদের সামনের রাস্তায় একটি জামাত সকাল ৯টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে ৭.৩০ মিনিটে, ৮.৩০ মিনিটে ও ৯.৩০ মিনিটে।

পার্কচেস্টার জামে মসজিদ : দুটি জামাত হবে সকাল ৮টা ও ৯টায় মসজিদে ও মসজিদের সামনে।

নর্থ ব্রঙ্কস জামে মসজিদে একটি মাত্র জামাত হবে ওভাল পার্কে সকাল ৯টায়।

ওজনপার্কের মসজিদ আল আমান : সিটি লাইনে অবস্থিত মসজিদ আল আমানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে স্থানীয় ডিওটি পার্কে। বৃষ্টি হলে মসজিদে ২টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায়। ২য় জামাত সকাল ৯টায়।

ওজনপার্কের আল ফোরকান মসজিদ : ৭৭ স্ট্রিট ও গ্লীন মোরে আল ফোরকান মসজিদের ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ সংলগ্ন রাস্তায়। প্রথম জামাত সকাল ৮টা ৩০ মিনিটে। ২য় জামাত ৯টা ৩০ মিনিটে। ৩য় জামাত সকাল ১০টায়।

ফুলতলী : ওজনপার্কের ৮৪ স্ট্রিট ও ১০১ অ্যাভিনিউর উপর অবস্থিত ফুলতলী জামে মসজিদের ঈদের জামাত হবে স্থানীয় পিএস ৬৪ সংলগ্ন খোলা মাঠে। সকাল ৮টা ৩০ মিনিটে। বৃষ্টি হলে মসজিদের ভিতর ৩টি জামাত হবে। প্রথম জামাত ৭টা ৩০ মিনিটে। ২য় জামাত সকাল সাড়ে ৮টায়। ৩য় জামাত সকাল সাড়ে ৯টায়।

শেয়ার করুন