২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:২১:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রাইমারিতে মিলিন্ডা, শাহানা ও শেখর জয়ী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৭-২০২৩
প্রাইমারিতে মিলিন্ডা, শাহানা ও শেখর জয়ী মিলিন্ডা ক্যার্টজ, শাহানা হানিফ ও শেখর কৃষ্ণান


নিউইয়র্ক সিটির ডেমোক্রেটিক পার্টির প্রার্থীদের প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয় গত ২৭ জুন। দিনব্যাপী অনুষ্ঠিত নির্বাচন শেষে ফলাফল ঘোষণা দেখা যায় কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি পদে মিলিন্ডা ক্যার্টজ, জ্যাকসন হাইটসে কাউন্সিলম্যান পদে বাংলাদেশিদের বন্ধু শেখর কৃষ্ণান এবং বাংলাদেশি আমেরিকান প্রথম মুসলিম কাউন্সিলম্যান শাহানা হানিফ জয়লাভ করেছেন। তারা সবাই পুনর্নির্বাচনের জন্য জনগণের ম্যান্ডেট পেয়েছে।

বাংলাদেশিদের অতিপরিচিত মিলিন্ডা ক্যাটর্জ কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি পদে জয়ী হলেন। তিনি পেয়েছেন প্রায় শতকরা ৭১ ভাগ ভোট। তার বিপরীতে নিজ দলের অন্যান্য প্রার্থীরা ছিলেন জর্জ গ্রাসে ও ডেভিয়েন ডানিয়েলস। সিটি কাউন্সিল মেম্বার পদে বাংলাদেশি বংশোদ্ভূত শাহানা হানিফ ব্রুকলিনের ডিস্ট্রিক্ট ৩৯ থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটস ও এলমাস্ট এলাকা ডিস্ট্রিক্ট ২৫ থেকে সিটি কাউন্সিল মেম্বার পদে প্রাইমারিতে বিজয়ী হয়েছেন শেখর কৃষনান। তিনি পেয়েছেন শতকরা ৬৪ ভাগ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্যাসিকো পেয়েছেন শতকরা ২৪ ভাগ ভোট।

গত ২৭ জুন সিটির ৫১টি সিটি কউন্সিলের সদস্য পদেই প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৪৯টি ডিস্ট্রিক্টেই ইনকামবেন্ট সদস্যরা নির্বাচন করেছেন। আগামী নভেম্বরে সিটির চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ডেমোক্র্যাট দলীয় প্রার্থীরা রিপাবলিকানদের বিরুদ্ধে লড়বেন। সিটিতে শতকরা ৭৫ ভাগ ভোটার রেজিস্টার্ড ডেমোক্র্যাট হওয়ায় প্রাইমারিতে সাধারণত বিজয়ীরাই বিজয়ী হয়ে থাকেন। এ বিবেচনায় ডেমোক্র্যাট প্রার্থীদের বেলায় প্রাইমারি নির্বাচনই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এই প্রাইমারি নির্বাচনে মিলিন্ডা কার্টজের সর্মথনে সরাসরি কাজ করেছেন কমিউনিটির পরিচিত মুখ কুইন্স ডেমোক্র্যাটিক লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী। তার নেতৃত্বেই জ্যাকনসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় সমাবেশ করে বাংলাদেশিরা মিলিন্ডাকে সর্মথন দেয়।

শেখর কৃষনানের পক্ষে সরাসরি ভোটে নেমেছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ। তিনি গত ১টি মাস তার অনুসারী, সমর্থক ও বাংলা সিডিপ্যাপের স্টাফদের নিয়ে বিরামহীনভাবে শেখরের পক্ষে কাজ করেছেন। ভোটারদের কাছে ভোট চেয়েছেন। জনসাধারণের মধ্যে পোস্টার ও লিফলেট বিলি করেন। তার কাজেই নির্বাচনে শেখরের পক্ষে ঢেউ ওঠে।

শেয়ার করুন