০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০২:৩৩:০৬ অপরাহ্ন


ইরানে ইসরাইলি বাহিনীর ক্ষেপনাস্ত্র হামলা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৪
ইরানে ইসরাইলি বাহিনীর ক্ষেপনাস্ত্র হামলা


ইরানের কঠোর হুমকি স্বত্তেও ইসরাইল হামলা চালালো ইরানে। বৃহস্পতিবার রাতে ক্ষেপনাস্ত্র হামলা চালায় ইসরাইলি বাহিনী। খবর আল জাজিরা, এবিসি, বিবিসি’র।
ইরানের হামলার পর পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। খবরে জানা গেছে ইরানের ইস্পাহান শহরের ইসরাইলি বাহিনী এ হামলা চালিয়েছে। ইরানের দ্বায়িত্বশীল সূত্রে এর সত্যতাও নিশ্চিত করেছে।    

বৃহস্পতিবার রাতে এ হামলা প্রসঙ্গে ইরানি বার্তা সংস্থা ফার্সের প্রতিবেদনে বলা হয়, ইরানের ইস্পাহান শহরের বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এই শহরে ইরানের বেশ কয়েকটি পারমাণবিক কেন্দ্র রয়েছে।   
 

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ইরানের আকাশসীমায় বেশ কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে।  
 
উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। এতে ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরাইলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভুল্যশনারি গার্ড কোর (আইআরজিসি)।
এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরাইল। কিন্তু ইরানও বলেছিল, ইসরাইল কোনো রকম পাল্টা হামলা করলে কয়েক সেকেন্ডের মধ্যে তার জবাব দানে প্রস্তত ইরান।    
 


ইরানের হামলার ইসরাইলকে ধর্য্যধারন করতে তার মিত্ররা আহŸান জানিয়েছিল। কিন্তু সর্বশেষ ব্রিটেনকে নেতানিয়াহু বলেন, তাদের সিদ্ধান্ত তারা নিজেরাই নেবেন। এবং ইসরাইল নিজেকে রক্ষার জন্য প্রয়োজনীয় সব কিছু করবে।  


ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরাইলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে।    
এর আগে ইসরাইল পাল্টা হামলা চালালে পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কিন্তু ইরান শেষ পর্যন্ত হামলা করে বসলো। এতে এ যুদ্ধ এখন ব্যাপক আকারে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পরতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।   

শেয়ার করুন