২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


খালেদা জিয়ার চিকিৎসায় তিন যুক্তরাষ্ট্রের ডাক্তার
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
খালেদা জিয়ার চিকিৎসায় তিন যুক্তরাষ্ট্রের ডাক্তার খালেদা জিয়া ও তিন মার্কিন চিকিৎসক


এভারকেয়ার হাসপাতালে ‘গুরুতর অসুস্থ’ খালেদা জিয়ার চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে তিন বিশেষজ্ঞ চিকিৎসক ঢাকায় নিয়ে আসা হচ্ছে। এরা হচ্ছেন  ডা. হামিদ রাব (Dr. Hamid rabb), ডা. ক্রিস্টোস জর্জিয়া (Dr. Christos Georgiades) এবং ডা. জেমস পি এ হ্যামিলটন (Dr. James P A hamillton)। বিএনপি চেয়ারপারসনের ব্যাক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন স্থানীয় সাংবাদিকদের একথা জানান।

বিএনপি চেয়ারপারসনের জন্য গঠিত মেডিকেল বোর্ডের সাথে আলাপ করেই পরিবারের পক্ষ থেকে এই তিন বিশেষজ্ঞ চিকিৎসককে আনা হচ্ছে। তারা তিনজন ঢাকায় পৌঁছাবেন বলে জানান তিনি।এদের মধ্যে একজন ২৪ অক্টোবর মঙ্গলবার  বিকালে এবং ওইদিন রাতে দুইজন ঢাকায় পৌঁছানোর কথা।

‘এই তিনজনই হাইলি এক্সপার্ট বিভিন্ন বিভাগ অর্থাৎ নেফ্রোলজি, হেপাটোলজি এবং ইন্টারন্যাশনাল রেডিওলজি, লিভার-কিডনি ট্রান্সপারেন্ট বিভাগের। তারা ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) করে বা এরকম (লিভার সিরোসিস রোগে আক্রান্ত) রোগী ম্যানেজ করেন। তারা যুক্তরাষ্ট্রের জনহোপকিনস ইউনির্ভাসিটির স্কুল অব মেডিসিনের তিনজনই খুব দক্ষ এবং বিখ্যাত চিকিৎসক।” জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের অনুমোদন নিয়ে এই চিকিৎসকরা ঢাকায় আসছেন। অধ্যাপক জাহিদ বলেন, ‘‘ম্যাডামের অবস্থায় অত্যন্ত খারাপ ছিলো সিসিইউতে নেয়া হয়েছিলো। মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে আবার কেবিনে নিয়ে আসা হয়েছে।এখন বিশ্রামে আছেন।” গত ৯ আগস্ট এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার অবস্থা অবনতি হলে গত আড়াই মাসের কয়েক দফা ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) স্থানান্তর করা হয়। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের মেডিকেল বোর্ড এর অধিনে খালেদা জিয়ার চিকিৎসা হচ্ছে।

জানা গেছেন, এই তিন বিশেষজ্ঞ চিকিৎসকরা ঢাকায় আসার পর তারা বিএনপি চেয়ারপারসনকে দেখবেন তার সকল পরীক্ষা-নিরীক্ষা কাগজপত্র পর্যালোচনা করে মেডিকেল বোর্ডের সদস্যদের সাথে আলাপ করে করণীয় ঠিক করবেন। ৭৮ বয়েসী সাবেক প্রধানমন্ত্রী দীর্ঘদিন আথ্রাইটিস, ডায়াবেটিস, লিভার, কিডনি, ফুসফুস ও হদরোগে ভোগছেন দীর্ঘদিন ধরে।

শেয়ার করুন