২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:৫৩:০৯ অপরাহ্ন


নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা ২৪ থেকে ২৭ মে
তোফাজ্জল হোসেন লিটন
  • আপডেট করা হয়েছে : ৩১-০১-২০২৪
নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা ২৪ থেকে ২৭ মে বক্তব্য রাখছেন বিশ্বজিৎ সাহা


নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা আগামী ২৪ থেকে ২৭ মে অনুষ্ঠিত হবে। নিউইয়র্কের অন্যতম বড় আয়োজনের ৩৩তম এই আসরে বিশ্বের ৩০টি প্রকাশনা সংস্থা অংশ নেবে। জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আন্তর্জাতিক পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের বইমেলা। মেলায় ২ হাজার নতুন বই থাকবে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশন।

গত ২৮ জানুয়ারি রোববার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের এক মিলনায়তনে মতবিনিময় সভায় আয়োজক কমিটি বইমেলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানায়। অনুষ্ঠানে মেলাসম্পর্কিত বিভিন্ন তথ্য জানান মুক্তধারা ফাউন্ডেশনের ভাইস চেয়ারপারসন সাংবাদিক নিনি ওয়াহেদ, সাবেক চেয়ারপারসন লেখক ফেরদৌস সাজেদীন, নিউইয়র্ক বাংলা বইমেলার সাবেক আহ্বায়ক সৌদ চৌধুরী এবং গোলাম ফারুক ভূঁইয়া।

মতবিনিময় সভায় মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. নুরন নবী মতবিনিময় সভায় বলেন, ৩২ বছর আগে শুরু হওয়া বইমেলা এখন আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হয়েছে। গত বছর দর্শকের অনুরোধে বইমেলার নতুন নাম করা হয়েছে ‘নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা’। ঢাকা ও কলকাতার পর, বাংলা বইয়ের সবচেয়ে বড় এই মেলায় এবার বিশ্বের অন্তত ১০টি দেশ থেকে লেখক, পাঠক এবং প্রকাশক অংশ নেবেন।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা মতবিনিময় সভায় বলেন, বাংলাদেশ, কলকাতাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অন্তত ৩০টি প্রকাশনা সংস্থা অংশ নেবে। এই বইমেলায় প্রায় ২ হাজার নতুন বই পাবেন পাঠকরা। মেলায় প্রতিবারের মতো এবারও থাকবে সেমিনার, কবিতা পাঠ, বই পরিচিতি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের বইমেলার আহ্বায়ক হাসান ফেরদৌস মতবিনিময় সভা সঞ্চালনা করেন। তিনি বলেন, এবার মেলায় নতুন যুক্ত হবে উন্মুক্ত প্রাঙ্গণে গানের আসর, প্রদর্শিত হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, তারুণ্যের উৎসব নামে নতুন প্রজন্মের জন্য থাকবে পুরো একটি দিন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য মেলার পক্ষ থেকে দেওয়া হবে জিএফবি-মুক্তধারা সাহিত্য পুরস্কার।‌ এছাড়া প্রবাসী লেখকদের জন্য দেওয়া হবে শহীদ কাদরী স্মৃতি পুরস্কার। অনুষ্ঠানে কবি, লেখক ছাড়াও সংবাদমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন