১৯ মে ২০১২, রবিবার, ১১:৫২:০০ অপরাহ্ন


নিউইয়র্ক সিটির বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে মামলা : ১.৪৫ বিলিয়নে নিষ্পত্তি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
নিউইয়র্ক সিটির বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে মামলা : ১.৪৫ বিলিয়নে নিষ্পত্তি


নিউইয়র্ক সিটি ২০২৩ অর্থবছরে সিটির বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে দায়েরকৃত মামলার নিষ্পত্তিতে ১.৪৫ বিলিয়ন ডলার প্রদান করেছে। নিউইয়র্ক সিটির কম্পট্রোলার ব্র্যাড ল্যান্ডার গত ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৩ অর্থবছরে (১ জুলাই ২০২২ থেকে ৩০ জুন, ২০২৩ পর্যন্ত ) চলাকালীন সিটির বিরুদ্ধে দায়ের করা এবং নিষ্পত্তি করা মামলাগুলোর সারসংক্ষেপ রিপোর্ট প্রকাশ করেছেন। ২০২৩ অর্থবছরে নিউইয়র্ক সিটির বিরুদ্ধে ১.৪৫ বিলিয়ন ডলারের জন্য ১৩ হাজার ২২৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছিল। যা ২০২২ সালের ১২ হাজার ১৮৮টি মামলার নিষ্পত্তি করা ১.৫৬ বিলিয়ন ডলার থেকে ৭ শতাংশ কম। ২০২৩ অর্থবছরে সিটির পাঁচটি এজেন্সি যেখানে সবচেয়ে বেশি টর্ট ক্লেইম নিষ্পত্তি এবং বিচার পরিচালনায় খরচ হয়েছে। তার মধ্যে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের ২৬৬.৭ মিলিয়ন ডলার, ডিপার্টমেন্ট অব এডুকেশন ৭০৮.৯ মিলিয়ন ডলার, পরিবহন বিভাগ ৯১.২ মিলিয়ন ডলার, ডিপার্টমেন্ট অব স্যানিটেশন ৭৫.৪ মিলিয়ন ডলার এবং স্বাস্থ্য এবং হাসপাতাল ৫৪.৫ মিলিয়ন ডলারএ ডিপার্টমেন্ট অব এডুকেশন-স্পেশাল এডুকেশন ডিপার্টমেন্টের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো নিষ্পত্তি করতে সবচেয়ে ডলার প্রদান করেছে। 

কম্পট্রোলার ব্র্যাড ল্যান্ডার বলেন, সিটির বিরুদ্ধে দাবিকৃত মামলা নিষ্পত্তি করার জন্য আমরা গত বছর যে ১.৫ বিলিয়ন ডলার করদাতাদের তহবিল থেকে দিয়েছিলাম। ১.৫ বিলিয়ন ডলার যা আমরা আমাদের স্কুল এবং সিটির ডেভেলপমেন্টে ব্যয় করতে পারতাম। কিন্তু এই মুহূর্তে সিটির দায়ী এজেন্সিগুলো এই মামলাগুলোর জন্য দায়বদ্ধ নয় এবং তাদের অবহেলা হ্রাস করার জন্য তাদের কোনো উদ্যোগ নেই। সিটি হলের উচিত সিটির সাধারণ তহবিল থেকে অর্থপ্রদানের পরিবর্তে দায়ী এজেন্সিগুলোকে বাজেট স্থানান্তর করা, যাতে সিটির এজেন্সিগুলোকে জবাবদিহি করতে এবং তাদের পলিসির সংস্কারকে উৎসাহিত করা। সেই সঙ্গে করদাতাদের ডলার বাঁচাতে উদ্যোগ নেওয়া।

২০২৩ অর্থবছরে নিউ ইয়র্ক সিটি ব্যক্তিগত আঘাত এবং সম্পত্তির ক্ষতির মামলা নিষ্পত্তিতে ৭৩৯.৬ মিলিয়ন প্রদান করেছে (সম্মিলিতভাবে ‘টর্ট ক্লেম’), যা আগের বছরের ৭০৭.৮ মিলিয়ন ডলার পেআউট থেকে ১.৮ ডলার মিলিয়ন বৃদ্ধি পেয়েছে। নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের (এনওয়াইপিডি) বিরুদ্ধে ৬ হাজার ৮৯১টি মামলা হয়েছে, যা ২০২২ সালের ৪ হাজার ৫৮৮টি মামলার থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ অর্থবছরে প্রথমবারের মতো নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে নির্যাতনের মামলার সংখ্যা ২০১৪ অর্থবছর থেকে আগের বছরের থেকে বেড়েছে। নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের সেটেলমেন্টের মোট ২৬৬.৭ মিলিয়ন, যা ২০২২ অর্থবছরে ২৩৯.১ মিলিয়ন ডলার থেকে ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে (তবে এখনো ২০১৭ সালের ৩৩৮.২ মিলিয়ন ডলার থেকে ২১ শতাংশ কম।

২০২৩ অর্থবছরে ডিপার্টমেন্ট অব এডুকেশনের বিরুদ্ধে দায়েরকৃত ১ হাজার ৩৫২টি মামলা দায়ের করা হয়েছে, যা ২০২২ অর্থবছরে দায়ের করা (১ হাজার ১৫৩টি) মামলা থেকে ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে ৷

ডিপার্টমেন্ট অব এডুকেশনের সেটেলমেন্টের মোট ৯২.৪ মিলিয়ন ডলার, যা ২০২২ অর্থবছরে সেটেলমেন্টের ৮২.৬ মিলিয়ন ডলার থেকে ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডিপার্টমেন্ট অব এডুকেশনের মামলাগুলোর মধ্যে ১৯টি নিষ্পত্তি করা হয়েছে ১ মিলিয়ন ডলার বা তার বেশি অর্থ প্রদান করে। এর মধ্যে ১৩টি ছিল যৌন নিপীড়নের ঘটনা।

সিটির যানবাহন ক্যাশ সেটেলমেন্ট পে-আউট মোট ১৭৩.৭ মিলিয়ন ডলার, যা ২০২২ অর্থবছর (১৪১.১ মিলিয়ন ডলার) তুলনায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শেয়ার করুন