০৬ জুলাই ২০১২, শনিবার, ০১:০৬:১৫ অপরাহ্ন


টি-২০ ক্রিকেট টিকেট বিক্রি শুরু
লং আইল্যান্ডে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ১০ জুন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
লং আইল্যান্ডে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ১০ জুন


টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরের আগে ভারতের বিপক্ষে বাংলাদেশ একটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে, সেটা আগেই জানা। আইসিসি প্রস্তুতি ম্যাচের সূচিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের আরেকটি ম্যাচ রাখলেও বিসিবি চেয়েছিল সেটি না খেলতে। খেললেও তাদের চাওয়া ছিল ম্যাচটি যেন হয় যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোনো দলের বিপক্ষে।

শেষ পর্যন্ত অবশ্য আইসিসির সূচিই ঠিক থাকছে। ১ জুন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের আগে ২৮ মে বাংলাদেশ দল তাদের প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে। হিউস্টন থেকে মুঠোফোনে এই ম্যাচ খেলার কথা নিশ্চিত করেছেন বাংলাদেশ দলের টিম ম্যানেজার রাবীদ ইমামও। ডালাস সময় সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি (বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিট)। ভারতের বিপক্ষে অন্য প্রস্তুতি ম্যাচের ভেন্যু শেষ পর্যন্ত চূড়ান্ত করেছে আইসিসি। ম্যাচটি নিউইয়র্কে নবনির্মিত নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

দুবাই হয়ে প্রায় ২৫ ঘণ্টার বিমানভ্রমণ শেষে গত ১৭ মে শ্রক্রবার ভোরে টেক্সাসের হিউস্টনে পৌঁছেছে নাজমুল হোসেনের দল। পৌঁছেই পড়েছে শক্তিশালী হারিকেনের প্রভাবে হওয়া ঝড়বৃষ্টির মধ্যে। রাবীদ ইমাম জানিয়েছেন, ভোরে বাংলাদেশ দল যখন হিউস্টন বিমানবন্দরে অবতরণ করে, মুষলধারে বৃষ্টি হচ্ছিল তখন। 

জানা গেছে, ২১, ২৩ ও ২৫ মে যে মাঠে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল, অনুশীলন রাখা হয়েছে সেই প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স মাঠেই। আর ডালাসের যে মাঠে যুক্তরাষ্ট্রের বিপক্ষে অফিসিয়াল প্রস্তুতি ম্যাচটি হবে, ৮ জুন সে মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, নেপাল, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, উগান্ডা ও স্বাগতিক যুক্তরাষ্ট্র খেলবে দুটি করে প্রস্তুতি ম্যাচ। একমাত্র নামিবিয়া খেলবে তিনটি প্রস্তুতি ম্যাচ। আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মতো একটি করে ম্যাচ খেলবে ভারত ও আয়ারল্যান্ড। দক্ষিণ আফ্রিকার প্রস্তুতি ম্যাচ খেলবে নিজেদের মধ্যে। প্রস্তুতি ম্যাচ খেলবে না ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

এদিকে টি-টোয়ান্টি বিশ্বকাপ ক্রিকেটের টিকেট বিক্রি শুরু হয়েছে। নিউইয়র্কের বাংলাদেশিরা বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা এবং ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচে টিকেট ক্রয় করছেন। তবে ভারত-পাকিস্তান ম্যাচের টিকেট পাওয়া যাচ্ছে না। অনেকেই অধিক অর্থ দিয়ে এই ম্যাচের টিকেট ক্রয় করছেন। তবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের টিটেক এখনো পাওয়া যাচ্ছে। এ খেলা হবে ১০ জুন সোমবার সকাল সাড়ে ১০টা থেকে নিউইয়র্ক সিটির সন্নিকটে নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। নিউইয়র্কের নাসাউ কাউন্টির স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ৩৪ হাজার। গত ১৫ মে বুধবার স্টেডিয়ামটি উন্মুক্ত করেছে আইসিসি। এই সময় উপস্থিত ছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত দৌড়বিদ উসাইন বোল্ট।

নাসাউ স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে তারার মেলা

পায়ে পায়ে দিন ঘনিয়ে আসছে বিশ্বকাপের। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিউইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনের আগে বসলো তারার মেলা। বিশেষ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর বিশ্বরেকর্ডধারী জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট। সঙ্গে ছিলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ও যুক্তরাষ্ট্রের এবারের বিশ্বকাপসঙ্গী কোরি অ্যান্ডারসন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট কিংবদন্তি স্যার কার্টলি অ্যামব্রোাস, পাকিস্তনি তারকা শোয়েব মালিক এবং ইংলিশ ক্রিকেট তারকা লিয়াম প্লাঙ্কেট।

এর বাইরে অন্য খেলার তারকারাও উপস্থিত ছিলেন এই জমকালো অনুষ্ঠানে। যুক্তরাষ্ট্রের পুরুষ বাস্কেটবল তারকা জন স্টার্কস ও নারী তারকা এলেনা ডেলে ডনি, বেসবল তারকা বার্টলো কোলোন, আমেরিকান ফুটবল তারকা ভিক্টর ক্রুজ এবং আমেরিকান ফেন্সিং খেলোয়াড় ইবতেহাজ মোহাম্মদ এই অনুষ্ঠানে অতিথি ছিলেন। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের অফিসিয়াল উদ্বোধন উপলক্ষে তারকাদের এই হাট বসে। 

উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে তারকারা একটি বিশাল ক্রিকেট ব্যাটে স্বাক্ষর করেন। ব্যাটটি নাসাউ ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের সব ম্যাচে প্রদর্শিত হবে। ৩ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত। ১০ দিন এই মাঠে বিশ্বকাপের খেলা হবে। ১০ জুন এই মাঠেই লড়বে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা।

উদ্বোধন উপলক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর উসাইন বোল্ট বলেন, ‘আমি ক্যারিবিয়ান অঞ্চল থেকে এসেছি যেখানে ক্রিকেটই জীবন। আমরা এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে সহ-আয়োজক হতে পেরে গর্বিত।’ স্পিন্ট তারকা বোল্ট আরো বলেন, ‘নতুন স্টেডিয়ামটি দুর্দান্ত হয়েছে। আশা করছি এখানে খেলতে পারা ও খেলা দেখা দু’টোই আরামদায়ক হবে।’

ঝড়ে লন্ডভন্ড স্টেডিয়াম, শঙ্কায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সিরিজ

১৭ মে শুক্রবার স্থানীয় সময় ভোরে যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন শহরে পৌঁছায় বাংলাদেশ দল। এর আগে থেকেই শহরটিতে চলছিল ঘূর্ণিঝড় হারিকেন। এর প্রভাবে হওয়া ঝড়বৃষ্টিতে শহরে অনেক ক্ষয়ক্ষতিও হয়েছে। ইএসপিএন ক্রিকইনফোর যুক্তরাষ্ট্র প্রতিনিধি পিটার ডেলা পেনা জানান, যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স মাঠের বেশির ভাগ স্থাপনা ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী ২১ মে শুরু হওয়ার কথা বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি সিরিজ। তবে সিরিজটি মাঠে গড়ানো নিয়েই এখন শঙ্কা দেখা দিয়েছে। এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ ডেলা পেনা লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ ২১ মে শুরু হওয়ার কথা। কিন্তু হিউস্টনের ওপর দিয়ে গত গত ১ মে বৃহস্পতিবার ঝড় বয়ে গেছে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে অস্থায়ীভাবে যেসব স্থাপনা বসানো হয়েছিল, তা ধ্বংস হয়ে গেছে।’ গত ১৭ মে শুক্রবার ভোরে বাংলাদেশ দল যখন হিউস্টন বিমানবন্দরে অবতরণ করে, তখন মুষলধারে বৃষ্টি হচ্ছিল।

শেয়ার করুন