২৯ জুন ২০১২, শনিবার, ০৭:৩১:১৬ অপরাহ্ন


নিউইয়র্কে সাবওয়েতে মুসলিম নারীকে ক্যান নিক্ষেপকারী গ্রেফতার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
নিউইয়র্কে সাবওয়েতে মুসলিম নারীকে ক্যান নিক্ষেপকারী গ্রেফতার অভিযুক্ত আন্দ্রে জনসন


নিউইয়র্কের সাবওয়েতে মুসলিম নারীকে ক্যান নিক্ষেপের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে নিউইয়র্ক পুলিশ। গাজায় ইসরায়েলের যুদ্ধের মধ্যে ক্রমবর্ধমান মুসলিম বিদ্বেষ বেড়েই চলেছে। তার ধারাবাহিতায় নিউইয়র্কের সাবওয়ের প্ল্যাটফর্মে একজন মুসলিম মহিলার দিকে মটরশুঁটির ক্যান ছুড়ে মারে। সেই ঘৃণার অভিযোগে আন্দ্রে জনসনকে (৩৬) গত ১৫ জুন শুক্রবার নিউইয়র্ক পুলিশ গ্রেফতার করেছে।

আন্দ্রে জনসন গত ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার আপার ইস্ট সাইডের লেক্সিংটন অ্যাভিনিউ ৬৩ স্ট্রিট এফ ট্রেন সাবওয়ে স্টেশনের ভেতরে ২৪ বছর বয়সী একজন মুসলিম মহিলাকে বর্ণবাদী এবং মুসলিমবিরোধী গালি দিয়ে মটরশুঁটির ক্যান ছুড়ে মেরেছিলেন। নাম প্রকাশ না করেই পুলিশ জানায়, ২৪ বছর বয়সী মহিলা সন্ধ্যা ৬টায় যখন স্টেশনে প্রবেশ করছিলেন, তখন অভিযুক্ত আন্দ্রে জনসন ওই মহিলাকে স্টেশনে অনুসরণ করতে থাকে এবং জিগ্যেস করে ‘তুমি মুসলমান।’ এ কথা বলেই সে মুসলিম নারীর দিকে মটরশুঁটির ক্যান ছুড়ে মারে। সতর্কতার কারণে মহিলা অল্পের জন্য শারীরিকভাবে আহত হননি। ক্যান ছুড়ে মারার আগ থেকেই সে ব্যক্তি মুসলিমবিরোধী মন্তব্য করতে থাকে। ক্যানটি নিক্ষেপ করার আগে ওই ব্যক্তি চিৎকার করে মুসলিমবিরোধী গালাগাল দিতে থাকে। ঘটনাটি ঘটিয়ে গ্রেফতারকৃত আন্দ্রে জনসন একটি ট্রেনে উঠে পালিয়ে যায়।

নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের হেট ক্রাইম টাস্ক ফোর্স ও সাবওয়ে পুলিশ যৌথভাবে সিসি ক্যামেরার একটি ভিডিওচিত্র তদন্ত করে সংঘটিত অপরাধে আন্দ্রে জনসনকে ঘৃণামূলক অপরাধের অভিযোগে গ্রেফতার করে। নিউইয়র্ক সিটি পুলিশ আন্দ্রে জনসনের বিরুদ্ধে তৃতীয় ডিগ্রিতে হামলার চেষ্টাকে ঘৃণামূলক অপরাধ, দ্বিতীয় ডিগ্রিতে উত্তেজনাপূর্ণ হয়রানি, দ্বিতীয় ডিগ্রিতে হয়রানি এবং পরিষেবা চুরির অভিযোগ এনেছে।

কেয়ার নিউইয়র্কের নির্বাহী পরিচালক আফাফ নাসের বলেন, প্রত্যেক আমেরিকানকে পক্ষপাতমূলক হয়রানি বা সহিংসতা ছাড়াই তাদের দৈনন্দিন জীবনে চলতে সক্ষম হওয়া উচিত। কেয়ার এই ঘৃণামূলক অপরাধের অভিযোগকে স্বাগত জানায় এবং আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষকে একজন সন্দেহভাজনকে খুঁজে বের করার জন্য ধন্যবাদ জানায়।

এই বছরের শুরুতে, কেয়ারের ন্যাশনাল অফিস ২০২৪ সালের নাগরিক অধিকার রিপোর্ট প্রকাশ করেছে। ৩০ বছরের ইতিহাসে সংগঠনটি ২০২৩ সালে শেষ তিন মাসে সবচেয়ে বেশিসংখ্যক অভিযোগ পেয়েছে। ‘মারাত্মক মুসলিম বিদ্বেষের পুনরুত্থান’ শিরোনামের প্রতিবেদনে ৮ হাজার ৬১টি অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। ২০২৩ সালে প্রাপ্ত সব অভিযোগের প্রায় অর্ধেকই বছরের শেষ তিন মাসে রিপোর্ট করা হয়েছিল।

শেয়ার করুন