২৯ জুন ২০১২, শনিবার, ০৮:৪৪:০৪ অপরাহ্ন


নিউইয়র্কে অ্যাপার্টমেন্টের ভাড়া বৃদ্ধি অনুমোদন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
নিউইয়র্কে অ্যাপার্টমেন্টের ভাড়া বৃদ্ধি অনুমোদন গত ১৭ জুন সোমবার রাতে মিডটাউনের হান্টার কলেজের বাইরে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ


নিউইয়র্ক সিটি রেন্ট গাইডলাইন বোর্ড গত ১৭ জুন সোমবার ভাড়া-স্থিতিশীল অ্যাপার্টমেন্টে বসবাসকারী নিউইয়র্কবাসীর জন্য ভাড়া বৃদ্ধির পক্ষে ভোট দিয়েছে। সিটি ভাড়া গাইডলাইন বোর্ড থেকে সদ্য অনুমোদিত প্রস্তাবের অধীনে এক বছরের লিজে ভাড়াটেদের ভাড়া খরচে ২.৭৫ ভাগ বেশি দিতে হবে। দুই বছরের লিজে ৫.২৫ ভাগ বেশি দিতে হবে। অনুমোদিত ভাড়া বৃদ্ধিগুলো আগামী ১ অক্টোবর বা তার পর শুরু হওয়া রেন্ট স্টেবিলাইজড লিজগুলোতে প্রযোজ্য হবে। বোর্ড এক বছরের লিজের জন্য ২ শতাংশ থেকে ৪.৫ শতাংশ এবং দুই বছরের লিজের জন্য ৪ শতাংশ থেকে ৬.৫ শতাংশ বৃদ্ধির কথা বিবেচনা করছিল। প্রতিবাদের মুখে তা বাতিল হয়। 

গত এপ্রিলে বোর্ডের প্রাথমিক ভোটের পরে, মেয়র এরিক অ্যাডামস তার সদস্যদের এই রেঞ্জের উচ্চ প্রান্তে বৃদ্ধি সেট না করার জন্য অনুরোধ করেছিলেন। মেয়র এরিক অ্যাডামস বলেছিলেন যে ৬.৫ শতাংশ বৃদ্ধি এই সময়ে ভাড়াটেদের নিতে বলা যুক্তিসংগত হবে না, অনেক বেশি হবে। গত বছর বোর্ড এক বছরের লিজের জন্য ৩ শতাংশ বৃদ্ধি অনুমোদনের পক্ষে ভোট দেয়; দুই বছরের লিজের প্রথম বছরের জন্য ৭.৭৫ শতাংশ এবং দুই বছরের লিজের দ্বিতীয় বছরের জন্য ৩.২ শতাংশ।

১৭ জুন সোমবারের ভোটটি শহর জুড়ে ভাড়া-স্থিতিশীলঅ্যাপার্টমেন্টে বসবাসকারী ভাড়াটেদের বিরোধিতা সত্ত্বেও পাস হয়। ভাড়াটিয়ারা বলেন, এই বৃদ্ধি শহরের মানুষদের ক্রয়ক্ষমতা এবং আবাসন সংকটকে বাড়িয়ে তুলবে। শহরের বাড়িওয়ালারা শুনানিতে অবশ্য যুক্তি দিয়েছেন যে ভাড়া বৃদ্ধির ফলে তারা তাদের বিল্ডিং রক্ষণাবেক্ষণ করতে পারবেন এবং ক্রমবর্ধমান খরচ মেটাতে পারবেন।

শেয়ার করুন