০৬ জুলাই ২০১২, শনিবার, ৬:৩০:২৭ অপরাহ্ন


নিউ ইয়র্ক সিটির ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৪
নিউ ইয়র্ক সিটির ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা সিটি হলে বাজেট ঘোষণা করার পূর্ব মুহূর্তে সিটি কাউন্সিলের স্পিকার অ্যাড্রিয়ানা অ্যাডামসের সাথে করমর্দন করছেন মেয়র এরিক অ্যাডামস


নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস এবং সিটি কাউন্সিল স্পিকার অ্যাড্রিয়েন অ্যাডামস গত ৩০ জুন রোববার নিউ ইয়র্ক সিটির ২০২৫ অর্থবছরের জন্য ১১২.৪ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করেছে। এই বছরের বাজেট মোটামুটি গত বছরের গৃহীত বাজেটের চেয়ে ৫ বিলিয়ন ডলার বেশি। এটিক নিউ ইয়র্ক শহরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। যদিও শহরের ব্যয় বাজেট সাধারণত সারা বছর পরিবর্তনের সাথে বৃদ্ধি পায়। 

সিটি কাউন্সিল পাবলিক লাইব্রেরি, প্রারম্ভিক শৈশব শিক্ষা, সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং পার্কগুলির মতো বৈচিত্র্যময় পরিষেবাগুলির বাজেট কমিয়ে আনার বিষয়ে স্পিকার অ্যাড্রিয়েন অ্যাডামসের কাছে নতি স্বীকার করেছেন। 

বাজেটে প্রারম্ভিক শৈশব শিক্ষায় ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে রয়েছে স্পেশাল এডুকেশন প্রি-কে আসনের জন্য অপেক্ষা তালিকা হ্রাস করা। যেসকল অনথিভুক্ত শিশু এবং তাদের পরিবার দৈনিক এবং বার্ষিক শিশু যতেœর জন্য সিটি বা ফেডারেল তহবিল থেকে সুবিধা পাওয়ার যোগ্য নয় তাদেরকে সমর্থন করা। অপেক্ষায় থাকা ১,৭০০টিরও বেশি পরিবারের জন্য ২০২৪-২৫ স্কুল বছরে প্রি-কে এবং ৩-কে ক্লাসের জন্য আসন নিশ্চিত করা।

পাবলিক স্কুলগুলোর শিক্ষা প্রোগ্রামগুলিকে রক্ষা করার জন্য, যেমন মিডল স্কুল ছাত্রদের জন্য জন্য সামার রাইজিং এক্সটেন্ডেড ডে এবং ফ্রাইডে প্রোগ্রামিং পুনরুদ্ধার করা, কমিউনিটি স্কুল প্রোগ্রামিংকে সমর্থন করা, শিক্ষক নিয়োগের প্রচেষ্টায় বিনিয়োগ এবং স্কুলে আর্ট শিক্ষার প্রসারের জন্য নতুন অর্থায়নের মধ্যে ৬০০ মিলিয়ন ডলারের বেশি অন্তর্ভুক্ত রয়েছে। বাজেটে নিউ ইয়র্ক সিটির লাইব্রেরির জন্য অর্থায়নে ৫৮.৩ মিলিয়ন ডলার পুনরায় বরাদ্দ করা হয়েছে । এর ফলে শনিবার লাইব্রেরি পুনরায় খোলা থাকবে। 

 ৫০০,০০০ নতুন বাড়ি তৈরির লক্ষ্যকে এগিয়ে নিতে নিউ ইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অফ হাউজিং প্রিজারভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং নিউ ইয়র্ক সিটি হাউজিং অথরিটিকে ২ বিলিয়ন ডলার তহবিল বরাদ্দ করা হয়েছে। সিটি হল এবং কাউন্সিল শহরের হাউজিং বাজেটে ২ বিলিয়ন ডলার বৃদ্ধিতেও সম্মত হয়েছে, যা সাশ্রয়ী এবং সহায়ক আবাসন নির্মাণ ও সংরক্ষণের জন্য নিবেদিত।

অবশেষে, বাজেটে এইচআইভি-সম্পর্কিত প্রোগ্রামগুলির জন্য সিটির স্বাস্থ্য বিভাগ এবং মানসিক স্বাস্থ্যবিধি চুক্তি পুনরুদ্ধার করে, স্বাস্থ্যসেবা দায়বদ্ধতার অফিসকে প্রসারিত করেছে। এর ফলে সহিংস অপরাধের শিকারদের জন্য বিদ্যমান ট্রমা রিকভারি সেন্টারগুলিকে সিটি আরো বেশি ফান্ড দিবে।

মেয়র অ্যাডামস বলেন, আমরা জানি নিউ ইয়র্কবাসী সমস্ত আমেরিকানদের মতো একটি ক্রয়ক্ষমতার সংকটের সাথে লড়াই করছে। তাই আজ, আমাদের শহরের ভবিষ্যতের জন্য এবং শ্রমজীবী শ্রেণীর লোকেদের জন্য বিনিয়োগ করে আমরা একটি বাজেট প্রদান করছি। 

স্পিকার অ্যাডামস বলেছেন, নিউ ইয়র্কবাসীদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির জন্য তহবিল পুনরুদ্ধার এবং সুরক্ষিত করার জন্য কাউন্সিল মেয়র অ্যাডামসের সাথে একটি চুক্তিতে পৌঁছাতে পেরে গর্বিত। সাশ্রয়ী মূল্যের আবাসন এবং বাড়ির মালিকানা, প্রাথমিক শৈশব শিক্ষা এবং সিটি উনিভার্সিটি, লাইব্রেরি এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান, পার্ক এবং স্যানিটেশন, সিনিয়র পরিষেবা এবং যুব প্রোগ্রাম, মানসিক স্বাস্থ্য, এবং জননিরাপত্তা কর্মসূচিতে এই বিনিয়োগগুলি প্রতিটি সম্প্রদায়ের ও আমাদের বাসিন্দাদের সমর্থন করবে।

বাজেটে রিজার্ভে ফান্ড রেকর্ড ৮.২ বিলিয়ন ডলার রয়েছে। যার মধ্যে রয়েছে সাধারণ রিজার্ভে ১.২ বিলিয়ন ডলার, রেনি ডে ফান্ডে ১.৯৬ বিলিয়ন ডলার, রিটায়ারি হেলথ বেনিফিট ট্রাস্টে ৪.৫ বিলিয়ন ডলারএবং ক্যাপিটাল স্টেবিলাইজেশন রিজার্ভে ২৫০ মিলিয়ন ডলার।

শেয়ার করুন