০৪ মে ২০১২, শনিবার, ০৬:৩২:২০ পূর্বাহ্ন


সংবাদ সম্মেলনে জাতীয় হিন্দু মহাজোট
দুর্গা পূজায় সরকারি ছুটি ৩ দিন ঘোষণার দাবি
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২২
দুর্গা পূজায় সরকারি ছুটি ৩ দিন  ঘোষণার দাবি সংবাদ সম্মেলনে জাতীয় হিন্দু মহাজোটের নেতৃবৃন্দ/ছবি সংগৃহীত


দুর্গা পূজায় সরকারি ছুটি ৩ দিন (অষ্টমী, নবমী ও দশমী)’র ঘোষণার দাবি জানিয়েছেন জাতীয় হিন্দু মহাজোটের নেতৃবৃন্দ। তারা এর পাশাপাশি প্রত্যেকটি স্থায়ী  ও অস্থায়ী পূজা মন্দিরে সরকারী খরচে সিসি ক্যামেরার ব্যবস্থা সহ প্রতিটি মন্দিরে পূজার ১০ দিন আগে থেকে পূজা চলা কালীন সময় পর্যন্ত নিরাপত্তা জোরদারের দাাবি জানান।   

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আজ এক সংবাদ সম্মেলনে তারা এদাবি জানান তারা। এতে লিখিত বক্তব্য পাঠ করছি জাতীয় হিন্দু মহাজোটের নির্বাহী মহাসচিব ও মুখপাত্র পলাশ কান্তি দে। উপস্থিত ছিলেন জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি ড. প্রভাস চন্দ্র রায়, নির্বাহী সভাপতি সুধাংশু চন্দ্র বিশ্বাস, সহ- সভাপতি  ডিসি রায়,বীর মুক্তিযোদ্ধা রনজিত কুমার মৃধা ,প্রভাস চন্দ্র মন্ডল, জগন্নাথ হালদার, সুনীল মালাকার, যুগ্ম মহাসচিব  সমীর সরকার ,অখিল মন্ডল,


ডা: নিমাই চন্দ্র আর্য্য, শ্যামল রঞ্জন মন্ডল ,কনজ দাস ফণিভুষণ হালদার,জগবন্ধু হালদার ,হারাধন বিশ^াস,কেনেডি ঘোষ ,মনোজ সরকার ,সুকুমার রায়, ডা: রামকৃষ্ণ দাস ,সাংগঠনিক সম্পাদক আশীষ বাড়ই ,সঞ্জয় সাহা, বিপুল দে ,কার্তিক কর্মকার ,আইন সম্পাদক এ্যাড রাকেশ সরকার, এ্যাড, মিলন ভঞ্জ , মহিলা বিষয়ক সম্পাদক মৃদুলা বিশ্বাস, হিন্দু যুব মহাজোট এর  প্রধান সমন্বয়কারী পংকজ হালদার, সভাপতি প্রদীপ কান্তি দে, নির্বাহী সভাপতি সুরঞ্জন মন্ডল ,সাধারন সম্পাদক রাজেস নাহা, হিন্দু ছাত্র মাহাজোটের সভাপতি সজীব বৈদ্য ,যুগ্ম সাধারন সম্পাদক রঘুনাথ বাড়ই,অনুপম দাস সাংগঠনিক সম্পাদক মধাব দাস সহ আরও অনেকে।

লিখিত বক্তব্যে বলা হয়, এর পাশাপাশি তারা সংখ্যালঘু সুরক্ষা আইন ও সংখ্যালঘু কমিশন গঠননের দাবি জানান। ডিজিটাল নিরাপত্তা আইনের ধারা যদি সবার জন্য সমান প্রয়োগ না হয়, তাহলে অবিলম্বে এই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি করেন তারা। তারা বলেন, সরকারের পক্ষ দাািিবর ব্যাপারে তাড়াতাড়ি ব্যবস্থা না নো হলে আগামী ১৬ ই সেপ্টেম্বর থেকে দাবি আদায়ের স্বপক্ষে  ঢাকা সহ দেশব্যাপী হিন্দু মহাজোট মানব বন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করবে। 


নেতৃবৃন্দ বলেন, হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুরু হতে যাচ্ছে আগামী ১লা অক্টোবর - ২০২২। শারদীয় দুর্গোৎসব শুধু হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব নয় এই উৎসব সমগ্র বাঙ্গালী জাতীর ঐক্যের ও মিলনের মহোৎসব । সনাতনী ভক্তবৃন্দকে ৫(পাঁচ) দিন ব্যাপি ধর্মীয় কর্মযজ্ঞে ব্যস্ত থেকে ও ধর্মীয় রীতি নীতি মেনেই দুর্গা পূজা স¤পদান করতে হয়। দুর্গা পূজার মূল ৩ টি দিনই  হল সপ্তমী ,অষ্টমী ও নবমী ।এই উপলক্ষে দিন রাত পুজার কাজে ব্যস্ত থেকে ধর্মীয় অনুশাসন মেনে  সার্থক ভাবে দুর্গা পূজা সম্পদান করতে হয়। দুর্গা পূজায় হিন্দু সম্প্র্রদায় বিভিন্ন ভাবে বৈষম্যের শিকার কারণ ৫ দিনের দুূর্গা পূজায় মাত্র ১ দিন সরকারি ছুটি।


যার কারনে হিন্দু সম্পদায়ের অনেকেই দুর্গা পূজার শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থিত থেকে পুজার আনন্দ ও ধর্মীয় যজ্ঞ শেষ করতে পারে না। এমনকি পরিবার পরিজন এর সাথে পুজার আনন্দ ভাগ করে নিতে পারে না। আমরা প্রতি বারই স্মারক লিপির মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করি যেন দুূর্গা পূজায় ৩ (তিন) দিন সরকারী ছুটি  করার। কিন্তু অত্যান্ত দু:খের সাথে বলতে হচ্ছে যে সরকারের পক্ষ থেকে কোন সদুত্তর  আজও পাই নাই। তাই প্রধানমন্ত্রীকে অনুরোধ  এবার থেকেই দুূর্গা পূজায় সরকারি ছুটি ৩ দিন (অষ্টমী , নবমী ও দশমী) করা হোক ।




শেয়ার করুন