২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:০৪:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বললেন
সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্র
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২২
সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্র দক্ষিণ ও মধ্য-এশিয়াবিষয়ক মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার


বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে মার্কিন যুক্তরাষ্ট্র এদেশের নাগরিক সমাজের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন সফররত দেশটির দক্ষিণ ও মধ্য-এশিয়াবিষয়ক মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। বাংলাদেশ তথা, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে বাইডেন প্রশাসনের যোগাযোগের কেন্দ্রবিন্দুতে অবস্থান করা মার্কিন ওই প্রতিনিধি গত ৬ নভেম্বর মধ্যাহ্নে সেগুনবাগিচায় এ মন্তব্য করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষায়িত মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম, মহাপরিচালক (আমেরিকাস) নাঈম উদ্দিন আহমদ এবং মায়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিঞা মাইনুল কবীরের সঙ্গে বৈঠকের পর গণমাধ্যমের মুখোমুখি হন ভারতীয় বংশোদ্ভূত ওই মার্কিন উপ-সহকারী সচিব। ৪৮ ঘণ্টারও কম সময়ের জন্য গত ৫ নভেম্বর শুভেচ্ছা সফরে ঢাকায় আসা স্টেট ডিপার্টমেন্টের প্রভাবশালী ওই কর্মকর্তা সেগুনবাগিচায় উপস্থিত সাংবাদিকদের বলেন, বঙ্গোপসাগরে অবৈধভাবে মাছ আহরণ ও অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণে সমুদ্র নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্ভাবনা নিয়ে মেরিটাইম সচিবের সঙ্গে আলোচনা হয়েছে। আগামী বছরের শেষের দিকে বাংলাদেশে অনুষ্ঠেয় প্রতীক্ষিত জাতীয় সংসদ নির্বাচনটি যেনো অবাধ ও সুষ্ঠু হয়, সেই বিষয়েও আমরা আলোচনা করেছি। এছাড়াও মার্কিন প্রতিনিধি দলটি দেশের প্রধান তিনটি দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে আলোচনায় উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন বিষয়ে আলোচনা করেন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, বিকালে ঢাকায় পৌঁছানোর পর থেকে একের পর এক কর্মসূচিতে ব্যস্ত সময় পার করছেন আফরিন আক্তার। রাতে সিভিল সোসাইটির গুরুত্বপূর্ণ কয়েকজন প্রতিনিধির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন। সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা ছাড়াও নাগরিক সমাজ ও বেসরকারি উন্নয়ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে তার আরেক দফা বৈঠকের কথা রয়েছে। সোমবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে চূড়ান্ত আলোচনা হবে। ওইদিন মধ্যাহ্নে অর্থনৈতিক সংকটে নাকাল শ্রীলঙ্কার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাওয়ার আগে একাধিক গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে কথা বলবেন। 

কূটনৈতিক সূত্র বলছে, গত ডিসেম্বরের মানবাধিকার প্রশ্নে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এলিট ফোর্সটির সাবেক ও বর্তমান ৭ মুখ্য কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারির পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপড়েন বিরাজমান। অবশ্য নিষেধাজ্ঞা প্রত্যাহারে ওয়াশিংটনের সঙ্গে অব্যাহত আলোচনা চলছে। নিরাপত্তা সহযোগিতা বিষয়ক আলোচনা প্রসঙ্গে দায়িত্বশীল এক কর্মকর্তা সন্ধ্যায় বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যে উন্নত সরঞ্জাম কেনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে দু’টি প্রতিরক্ষা চুক্তি সইয়ের আলোচনা চলছে। চুক্তিগুলো হলো আকসা বা দ্য একুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট ও জিসোমিয়া  বা জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট। চলতি বছরের এপ্রিলে জিসোমিয়া চুক্তির খসড়ার সর্বশেষ সংস্করণ বাংলাদেশের কাছে হস্তান্তর করেন ঢাকা সফরকারী মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। 

মার্কিন কর্মকর্তা মিজ আফরিনের চলমান ঢাকা সফরে উপরোল্লিখিত  দু’টি বিষয় ছাড়াও সম্পর্কের কোর ইস্যুগুলো নিয়ে কথাবার্তা হচ্ছে। যদিও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ঢাকা-ওয়াশিংটন বহুমাত্রিক সম্পর্ক এতোটাই বিস্তৃত এবং গভীর যে, কোনো একটি সফর বা বৈঠকে সব ইস্যু ফ্লাগ করা দুরূহ। এটাকে পরিচিতিমূলক বা শুভেচ্ছা সফর হিসেবেই দেখছে সেগুনবাগিচা। গত ২৫ এপ্রিল বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের জন্য ব্যুরো অব সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (এসসিএ) ও সিকিউরিটি অ্যান্ড ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্সের (এসসিএ) কার্যালয়ে নিয়োগ পান আফরিন আক্তার। বাংলাদেশে এটি তার প্রথম সফর।

ঢাকায় তিন দলের নেতাদের সঙ্গে মার্কিন মন্ত্রীর বৈঠক, সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা 

ওদিকে ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। আলোচনায় অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন আয়োজন করা নিয়ে গুরুত্বপূর্ণ আলাপ হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের আয়োজনে ‘ডেপুটি পলিটিক্যাল রেসিডেন্সে’ বিকাল সাড়ে তিনটায় শুরু হওয়া সোয়া এক ঘণ্টার ওই বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মাওলা উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্রের মন্ত্রী অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন কীভাবে আয়োজন করা যেতে পারে সে সম্পর্কে তাদের মনোভাব জানতে চান।

শেয়ার করুন