২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৩:৪২:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


১৯ ডিসেম্বর থেকে ট্যাক্সি ভাড়া ২৩ ভাগ বৃদ্ধি
উবার-লিফটের ভাড়াবৃদ্ধি স্থগিত
মো. জামান তপন:
  • আপডেট করা হয়েছে : ২২-১২-২০২২
উবার-লিফটের ভাড়াবৃদ্ধি স্থগিত



  দীর্ঘ প্রায় এক দশক পর অবশেষে নিউইয়র্ক সিটির ইয়েলো ট্যাক্সি, গ্রিন ক্যাব, অ্যাপভিত্তিক উবার-লিফ্ট ইত্যাদির ভাড়া বৃদ্ধি করা হয়েছিলো, যা গত ১৯ ডিসেম্বর ২০২২ সাল থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু উবার কর্তৃক মামলার ফলে উবার-লিফটের ভাড়া বৃদ্ধি স্থগিত হয়ে যায়। তবে ইয়েলো ট্যাক্সি গ্রিন ক্যাবের ভাড়া বৃদ্ধি কার্যকর হয়েছে। এতে করে বিধ্বস্ত ট্যাক্সি ইন্ডাস্ট্রিতে কিছুটা স্বস্তি ফিরে আসবে বলে অনেকেই মনে করেন।

গত ১৫ নভেম্বর নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশন কর্তৃক ভোটাভুটির মাধ্যমে ইয়েলো ট্যাক্সির ভাড়া গড়ে ২৩ ভাগ, যা ১৫.৯৭ ডলার থেকে ১৯.৬২ ডলার বৃদ্ধির প্রস্তাব পাস করা হয়। উবার লিফটের অনুমোদিত ভাড়া প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পাবে এবং তা ২০২২ সালের ডিসেম্বরের ১৯ তারিখ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু ট্যাক্সি ভাড়া বৃদ্ধি পেলেও আদালতের নির্দেশে উবার লিফটের ভাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর হবে না। নিউইয়র্ক সিটির ট্যাক্সি চালকরা মনে করেন ট্যাক্সি মিটারের ভাড়া বৃদ্ধি হওয়ায় সব জিনিসের উচ্চমূল্যের সাথে সঙ্গতিহীন বেহালদশারত ট্যাক্সিচালকদের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনবে। গত ১৯ ডিসেম্বও থেকে কার্যকর হওয়া ভাড়া বৃদ্ধিতে গ্রিন ক্যাব ইয়েলো ট্যাক্সির বেইস ফেয়ার .৫০ সেন্টস বৃদ্ধি করে .৫০ ডলার থেকে ডলার করা হয়েছে। রাশ আওয়ারে সারচার্জ বৃদ্ধি করে ডলারের পরিবর্তে .৫০ ডলার নৈশকালীন সারচার্জ .৫০ সেন্টসের পরিবর্তে ডলার করা হয়েছে। ইয়েলো ট্যাক্সির ভাড়া ম্যানহাটন থেকে কেনেডি এয়ারপোর্টের ভাড়া ৫২ ডলার থেকে বৃদ্ধি করে ৭০ ডলার করা হয়েছে। নিউইয়র্ক থেকে নিউজার্সির নিউওয়ার্ক এয়ারপোর্টের সকল ভাড়ার সাথে ১৭.৫০ ডলারের সারচার্জ বৃদ্ধি করে ২০ করা হয়েছ। লাগোয়ার্ডিয়া এয়ারপোর্ট থেকে বা এয়ারপোর্টের সকল ভাড়ার সাথে নতুন করে ডলার সারসার্জ সংযোজন করা হয়েছে।

অপরদিকে গত ডিসেম্বর উবার ভাড়া বৃদ্ধি রোধ করতে নিউইয়র্ক সিটি ট্যাক্সি কমিশনের বিরুদ্ধে মামলা করেছে বলে জানা গেছে। উবার আদালতকে একটি অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করতে বলেছে এবং টিএলসির বিধি বাস্তবায়নে বাধা দেয়ার জন্য প্রাথমিক নিষেধাজ্ঞা জারি করতে বলেছে উবারের আবেদনের ওপর সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত। মাননীয় আদালত ওই আবেদন মঞ্জুর করে একইদিনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। ফলে ১৯ ডিসেম্বর উবার- লিফটের ১০ শতাংশ ভাড়া বৃদ্ধি সাময়িক বন্ধ হয়ে যায়। পিটিশনে তারা উবারের এই ভাড়া বৃদ্ধিকেনাটকীয়, অভতপূর্ব এবং অসমর্থিত বৃদ্ধিবলে অভিহিত করেছে এবং উল্লেখ করে যে আগের ভাড়া বৃদ্ধি .৪৬ শতাংশ থেকে .৩৪ শতাংশ ভাগ পর্যন্ত ছিল সহনীয়। সেই সাথে আরো উল্লেখ করে সঠিকভাবে মুদ্রাস্ফীতির প্রভাবকে প্রতিফলিত করেছে। উবার এলসিকে বলেছে পূর্বনির্ধারিত ফলাফল অর্জন করতে ব্যর্থ হয়েছে এবং অর্থনৈতিক নীতি ব্যবহার করার অভিযোগ করেছে। কোম্পানি বলেছে যে, এই নিয়ম উবারকে প্রতি মাসে অতিরিক্ত ২১ মিলিয়ন ডলার থেকে ২৩ মিলিয়ন ডলার খরচ করতে বাধ্য করবে। যে খরচ থেকে কোম্পানি পুনরুদ্ধার করতে পারবে না। উবার বিকল্পভাবে যাত্রীর ভাড়া বৃদ্ধির মাধ্যমে অতিরিক্ত অর্থপ্রদানে অফসেট করতে পারে। কিন্তু কোম্পানি বলেছে যে এর ফলে যাত্রীদের জন্য ১০ শতাংশ বৃদ্ধি পাবে, যা অপূরণীয়ভাবে উবারের খ্যাতিকে ক্ষতিগ্রস্ত করবে, সদিচ্ছাকে ক্ষতিগ্রস্ত করবে এবং উবারের ব্যবসা গ্রাহকদের স্থায়ী ক্ষতির ঝুঁকিতে ফেলবে। রাইড-হেলজায়ান্ট বলেছে যে চ্যালেঞ্জ করা নিয়মটি যাত্রী, চালক এবং সামগ্রিকভাবে রাইডশেয়ার শিল্পের ক্ষতি করবে।  উবার টিএলসিকে এই ঝুঁকির ভারসাম্য বজায় রাখার জন্য একটি সমাধান প্রস্তাব বের না করার জন্য অভিযুক্ত করেছে এবং সেই সাথে এই ভাড়া বৃদ্ধি যাত্রীদের অতিরিক্ত অর্থ খরচ হবে বলে মামলায় উল্লেখ করা হয়। যার ফলে উবারের যাত্রী সংখ্য কমে যাবার সম্ভাবনা রয়েছে। একইসাথে উবার চালকদের আয় কমে যাবে। চ্যালেঞ্জ করা নিয়মটি ড্রাইভারের উপার্জনের ক্ষতি করার জন্য ভালোভাবে প্রভাব ফেলতে পারে।

এদিকে ট্যাক্সি এবং লিমুজিন কমিশনের (টিএলসি) কমিশনার ডেভিড ডো একটি বিবৃতিতে বলেছেন অবশ্যই প্রথাগত কর্মসংস্থান সুরক্ষা ছাড়াই আমাদের কর্মীদের পিছনে দাঁড়াতে হবে। তিনি আরো বলেন, ইনলাইন ইমেজনিউইয়র্ক সিটি চালকদের সুরক্ষায় নেতৃত্ব দেয় এবং এই গুরুত্বপূর্ণ নিয়মটি সেই বাস্তবতাকে প্রতিফলিত করে। তিনি আরো বলেন, আমরা আত্মবিশ্বাসী এই গুরুত্বপূর্ণ নিয়মটি বাস্তবায়নে আমরা আইনের মধ্যেই রয়েছি এবং আমরা দৃঢ়ভাবে এই মামলার বিরুদ্ধে লড়াই করছি। টিএলসি গত ১৫ নভেম্বর অ্যাপভিত্তিক সার্ভিসের জন্য (উবার, লিফ্ট, ডোরডেস, রেভেল ইত্যাদি) ড্রাইভারদের অতিরিক্ত উপার্জনের জন্য মাইল প্রতি ২৪ শতাংশ মিনিট প্রতি শতাংশ বৃদ্ধির কথা বলা হয়েছে। অর্থাৎ টিএলসির নতুন রুলের অধীনে . মাইল দূরত্বে ৩০ মিনিটের ভাড়ায় চালক ২৭.১৫ ডলার পেতে হবে। ফলে বর্তমান রেট বৃদ্ধি করে .৫০ ডলার হবে।

উল্লেখ্য, টিএলসির অধীনে প্রায় ৯০ হাজার অ্যাপভিত্তিক গাড়িচালকদের ন্যূনতম আয় বৃদ্ধি নিশ্চিত করতে ভাড়া বৃদ্ধির জন্য ভোট দিয়েছেন। এবং গত জুলাই ২০২২ এর পরিসংখ্যান মোতাবেক ১৩ হাজার ৫৮৭ ম্যাডালিয়নের মধ্যে হাজার ৭০০ ম্যাডালিয়ন বা ইয়েলো ট্যাক্সি রাস্তায় চলাচল করে আর অ্যাপভিত্তিক গাড়ি ৪৬ হাজার ৮০০টি আর হাজার ২০০ গ্রিন ক্যাবের মধ্যে হাজারটি রাস্তায় চলাচল করে।

শেয়ার করুন