০৯ মে ২০১২, বৃহস্পতিবার, ৬:৫১:৫৯ পূর্বাহ্ন


নিউইয়র্কে ১৪-১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ২৬-০১-২০২৩
নিউইয়র্কে ১৪-১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা শতকণ্ঠে বর্ষবরণের মহড়া


নিউইয়র্কের সাহিত্য-সংস্কৃতিমনা আলোকিত দেড় শতাধিক মানুষ ১৪ থেকে ১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা দিয়েছে। জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে ২১ জানুয়ারি সন্ধ্যায় সবার পক্ষ থেকে ঘোষণা দেন সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান। বর্ষবরণের ঘোষণার পর তিন ঘণ্টাব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা শতকণ্ঠে বর্ষবরণের মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়া পরিচালনা করেন সংগীতায়োজক মহীতোষ তালুকদার তাপস। মুক্তিযোদ্ধা কণ্ঠশিল্পী তাজুল ইমাম পাপেট শো মহড়া করেন। নিউইয়র্কে শতকণ্ঠে বর্ষবরণ উদযাপন পর্ষদের প্রধান সম্বয়ক শামীম আল আমিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন। নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় আয়োজন করছে এনআরবি ওয়ার্ল্ডওয়াইড।

শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণার সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন, গোলাম ফারুক ভূইয়া, ফাহিম রেজা নূর, দর্পণ কবীর, জলি কর, রাশেদ আহমেদ, শীতেশ ধর, নুরুল বাতেন, আলপনা গুহ, দীমা নেফারতিথি এবং সবিতা দাস।



শতকণ্ঠে বর্ষবরণের মহড়া


আয়োজক সংগঠন এনআরবি ওয়ার্ল্ডওয়াইডের সভাপতি বিশ্বজিত সাহা বলেন, ১৪৩০ সালের পহেলা বৈশাখের ভোরের সূর্যোদয়ের সাথে রমনার বটমূলের আদলে শতকণ্ঠে বর্ষবরণ করা হবে। থাকবে মঙ্গল শোভাযা ব্যাপক আয়োজন। দুদিনব্যাপী থাকবে চিরায়ত বাংলার বৈশাখীমেলা।

মহড়া উদ্বোধনী অনুষ্ঠান পরিচালক মহীতোষ তালুকদার তাপস বলেন, প্রথম মহড়ায় নিউইয়র্কের সাহিত্য-সংস্কৃতিপ্রেমী মানুষরা বাংলা বর্ষবরণের জন্য যে ভালোবাসা দেখিয়েছেন তাতে আমরা প্রাণিত হয়েছি। আবহমান বাঙালি সংস্কৃতিতে আগ্রহ পাচ্ছে এই প্রজন্মের তরুণরা। তাদের অংশগ্রহণে এই আয়োজনটি অনন্য মাত্রায় পৌঁছবে বলে আশা করছি।

আয়োজক সংগঠন এনআরবি ওয়ার্ল্ডওয়াইডের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটন বলেন, এবারের বৈশাখ উদযাপনে নিউইয়র্কের মানুষের ব্যাপক উপস্থিতি কামনা করছি তিন দিনব্যাপী আয়োজনে অন্তত ৩০ হাজার ডলার খরচ হবে বলে ধারণা করা হচ্ছে। যথাসময়ে বর্ষবরণের এই আয়োজনে সকলের সক্রিয় অংশগ্রহণ কামনা করে সর্বজনীন উদযাপন পর্ষদ।

বর্ষবরণীর প্রথম মহড়ায় নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সংগঠনের মধ্যে উপস্থিত ছিল, প্রকৃতি, বহ্নিশিখ সংগীত নিকেতন, চারুকণ্ঠ, অনুপ দাস ডান্স একাডেমি (আড্ডা), শিল্পকলা একাডেমি ইউএসএ, বাংলাদেশি আমেরিকান কালচারাল একাডেমি অ্যান্ড আর্টিস্ট অ্যাসোসিয়েশন এবং প্রজন্ম ৭১। আরো তিনটি মহড়া অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান। আগামী মহড়ায় ড়ান্ত শতশিল্পী নির্বাচন করা হবে। বৈশাখীমেলায় থাকবে অন্তত ৫০টি স্টল।

শেয়ার করুন