২০ এপ্রিল ২০১২, শনিবার, ১১:২৫:৪২ পূর্বাহ্ন


এশিয়ান ফুড ফেয়ারে বাণিজ্যমন্ত্রী
আপনারা দেশে বিনিয়োগ করুন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২৩
আপনারা দেশে বিনিয়োগ করুন বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


ফ্লোরিডায় ২৭তম এশিয়ান ফুড ফেয়ার অ্যান্ড কালচারাল শো উপলক্ষে ৩ মার্চ সন্ধ্যায় হোটেল হিলটনের বলরুমে ডিনার পার্টিতে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের জীবন-মানের উন্নয়নে নিরন্তরভাবে কাজ করছেন। ইতিমধ্যেই অভাবনীয় সাফল্য দৃশ্যমান হয়েছে- যা গোটাবিশ্ব অবাক বিস্ময়ে অবলোকন করছে। বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি বলেন, এখন সময় হচ্ছে প্রবাসীদেরকে দেশে আরো বেশি করে বিনিয়োগ করা। জন্মভূমির প্রতি দায়বদ্ধতা থেকেই এটা করা খুবই জরুরি। তিনি বলেন, যে বাংলাদেশের স্বপ্ন বঙ্গবন্ধু দেখেছিলেন। তেমন সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশ রচনার পথে অনেক দূর এগিয়েছি আমরা। প্রবাসীরা আরো জোরালো ভূমিকায় অবতীর্ণ হলে ২০৪১ সালের মধ্যেই উন্নত বাংলাদেশ তথা স্মার্ট বাংলাদেশ রচনার প্রত্যাশা পূরণ হবে। 

একই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জর্জিয়ার সিনেটর শেখ রহমান বলেন, ৫২ বছর আগে যে স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন বাঙালিরা, সেই স্বপ্নের পথে হাঁটছে বাংলাদেশ। অভাবনীয় পরিবর্তন সাধিত হয়েছে। আজকের যে বাংলাদেশ, সে ব্যাপারে ৩০/৪০ বছর আগে কেউ কল্পনাও করেননি। আরো ভালোর জন্যে পরিবর্তনের ভীষণ প্রয়োজন রয়েছে এবং উন্নয়ন আর পরিবর্তনের সঙ্গে আপনাদেরও (প্রবাসীদের) ভূমিকা রয়েছে। আপনারা রেমিট্যান্স পাঠাচ্ছেন, ত্যাগ-তিতিক্ষা আপনাদেরও রয়েছে। অর্থাৎ আজকের পরিবর্তনশীল বাংলাদেশের জন্য প্রতিটি প্রবাসীও গর্বিত। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডার উদ্যোগে তিনদিনের এ ফুড ফেয়ার ও কালচারাল শোতে লস অ্যাঞ্জেলেস বাংলাদেশ কনস্যুলেটের কমার্স কাউন্সিলর এস এম খুরশিদুল আলম, হোস্ট সংগঠনের প্রেসিডেন্ট এম রহমান জহির, সেক্রেটারি আরিফ আহমেদ আশরাফ, ডিনার কমিটির চেয়ারম্যান কামরুল চৌধুরী, মেম্বার সেক্রেটারি নুরুদ্দিন শেখ, মুজিবউদ্দিন, ব্রাওয়ার্ড কাউন্সি, ওয়েস্ট পাম বিচ এলাকার কয়েকটি সিটির মেয়র বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আতিকুর রহমান এবং মমতা নুরুলা। ফ্লোরিডায় জন্মগ্রহণকারি নতুন প্রজন্মের দুই সদস্য আশিকুর রহমান এবং মাইশা আহমেদের বক্তব্য সকলকে অভিভূত করে। পাঁচ বছর বয়েস থেকেই তারা এই ফুড ও কালচারাল ফেয়ারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এবং এরা দুই জনই এখন কর্মজীবনে প্রবেশ করবেন। বাঙালি কালচারকে বহুজাতিক এ সমাজে বিকাশ ও উজ্জীবিত রাখতে অভিভাবকেরা কীভাবে সচেষ্ট রয়েছেন-তা তারা তুলে ধরেন। 

সাউথ ফ্লোরিডা ফেয়ার গ্রাউন্ডে ৪ ও ৫ মার্চ ‘এশিয়ান এক্সপো’র ব্যানারে অনুষ্ঠিত এ উৎসবে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, জাপান, চীন প্রভৃতি দেশের খাদ্য ও পণ্যের স্টলের পাশাপাশি থাকবে জনপ্রিয় শিল্পীগণের পরিবেশনা। বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে সেমিনার-সিম্পোজিয়ামও ছিল।

শেয়ার করুন