২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:৩৪:৬ অপরাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


‘নির্দলীয় সরকার এখন গণদাবি’
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২৩
‘নির্দলীয় সরকার এখন গণদাবি’


দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনে বিএনপির অনেক নেতারা যাবেন বলে ওযায়দুল কাদের যে দাবি করছেন তাকে ‘মিথ্যাচার’ বলেছেন নজরুল ইসলাম খান। বিএনপির অনেক লোক নির্বাচন অংশ নিতে চায়’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এহেন বক্তব্যের প্রসঙ্গ টেনে শনিবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এরকম প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

 

তিনি বলেন, ‘‘ আরে অনেক লোক কেনো? আমরা সবাই তো নির্বাচনে অংশ গ্রহন করতে চাই। তবে এই সরকারের অধীনে না, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে। এই সরকারের অধীনে আমরা তো ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ গ্রহন করি নাই। এই যে ক‘দিন আগে কয়েকটা সিটি করপোরেশন নির্বাচন গেলো বিএনপির কি কেউ অংশ গ্রহন করছে? দুই-একজন যারা কোনো বিশেষ কারণে অংশগ্রহন করেছেন আমরা তাদেরকে বহিস্কার করে দিয়েছি। তারপরে পরেও যিনি এই কথা বলেন, উনার কথার কি জবাব দেবেন।”

 

নজরুল ইসলাম খান বলেন, ‘‘ এখন কত লোকই তো কত কথা বলে আরকি যে, আওয়ামী লীগে অনেক লোক পয়সা-পাতি বানাইছে, এখন একটু আরামে থাকতে চায়, সামনে দুঃসময় দেখতেছে। দেশ ছেড়ে চলে যেতে চাই… শোনা যায় না এসব কথা। এসব কি বক্তৃতার করার বিষয় নাকি। আমরা এসব বক্তৃতা করি না। আমাদের লেভেলে এসব বাজে কথা কই না। তবে একটা জিনিস বলি … বই লেখলে একটা মুখবন্ধ লেখতে হয়, ভুমিকা লেখে.. অনেক সময় লেখে যে, তাড়াতাড়ি ছাপাইতে গিয়া কিছু মুদ্রন ক্রটি রহিয়া গেলো অর্থাত ছাপার কিছু ভুল রয়ে গেল। আসলে যে বানান জানে না, ব্যাকরন জানে না এটা স্বীকার করতে চায় না।এখন উনারা(ওবায়দুল কাদের) এরকম কিছু মুখবন্ধ বলতেছেন আরকি। ”

 

ঢাকার সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে নসরুল হামিদ মিলনায়তনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্র দলের নেতা শাহ মাঈনুল আহসান চৌধুরীর পিংকুর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনাটি সভা হয় ‘শহীদ পিংকু স্মৃতি পরিষদ’এর আয়োজনে।

 

‘নির্দলীয় সরকার এখন গণদাবি’

 

নজরুল ইসলাম খান বলেন, ‘‘  আজকে সব বিরোধী রাজনৈতিক দল এমনকি জাতীয় পার্টির জিএম কাদের সাহেব উনি বক্তৃতা করেছেন যে, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। দেখবেন আরো যারা বলে নাই তারাও বলবেন এই কথা। এমনকি ১৪ দলের মধ্যে যারা আছে তাদের অনেকে বলছেন। আজকে এটা গণদাবিতে পরিণত হয়েছে যে এই সরকারের অধীনে ইউনিয়ন পরিষদের নির্বাচনও সুষ্ঠু হবে না, উপজেলা নির্বাচন, পৌর সভা নির্বাচন তো বটেই এবং সংসদ নির্বাচন তো প্রশ্নই আসে না। এটা জনতার দাবি, সময়ের প্রয়োজনে। কাজেই এই সরকারের পরিবর্তন করতে হবে, নির্দলীয় সরকারের ব্যবস্থা করতে হবে।”

 

তিনি বলেন, ‘‘ আমরা নির্দলীয় সরকারের জন্য লড়াই করছি। আমরা জানি এখন যারা সরকারে আছে তারা নিশিরাতের সরকার, তারা জনগনের ম্যান্ডেটবিহীন, জনগনের সমর্থন বিহীন, ভোট বিহীন জোর করে ক্ষমতায় আসীন একটা সরকার। এই সরকার এতোই নির্যাতন করেছে, এতোই নিপীড়ন করেছে, এতোই লুটপাট-দুর্নীতি করেছে, এতোই অনাচার করেছে যে এখন ক্ষমতা ছাড়তে ভয় পাচ্ছে। ভয় পাচ্ছে যে, তাদের অন্যায় অপরাধের বিচার হবে। কেউ মাফ করবে না। কিন্তু ততখানি যতখানি অপরাধ করেছে।”

 

ডা. সৈয়দ আমজাদ আলী হিরণের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, ড্যাবের সভাপতি অধ্যাপক হারুন আল রশিদ,  ডা. মোস্তাক রহিম স্বপন, প্রয়াত পিংকুর ভাই খালেদ হাসান চৌধুরী ফাহিম প্রমূখ বক্তব্য রাখেন।

 


শেয়ার করুন