২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৭:০৪:৩৪ অপরাহ্ন
শিরোনাম :


বাংলাদেশ সোসাইটির বিজয় দিবসের অনুষ্ঠান
লাল-সবুজে যেন একখণ্ড বাংলাদেশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
লাল-সবুজে যেন একখণ্ড বাংলাদেশ নতুন প্রজন্মে মধ্যে পুরস্কার বিতরণ


প্রবাসের মাদার সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি গত ১৭ ডিসেম্বর সন্ধ্যায় মহান বিজয় দিবস পালন করে। ব্যতিক্রমী এই চমৎকার অনুষ্ঠানটি বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়ার সভাপতিত্বে, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী ও আহ্বায়ক কমিটির সদস্য সচিব মোহাম্মদ আখতার বাবুল ও সহ-সভাপতি ফারুক চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। সবচেয়ে আকর্ষণীয় ছিল বাংলাদেশ সোসাইটির বাংলা স্কুলের ছাত্রছাত্রীদের অসাধারণ পরিবেশনা। বাংলাদেশ সোসাইটির এই মহতি উদ্যোগটি সমবার কাছে প্রশংসিত হয়েছে। বিশেষ করে প্রবাসে জন্ম নেওয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আবৃত্তি, নৃত্য এবং সংগীত পরিবেশন। যে কাজটি প্রবাসে করা খুবই জরুরি। কারণ নতুন প্রজন্মের শিশু বিশোরদের হাতে যদি বাংলা ভাষা, বাংলা সংস্কৃতি এবং বাংলাদেশের বীজ বুনন করে দেওয়া না যায়, তাহলে এই প্রজন্ম হারিয়ে যাবে। তাতে সবচেয়ে বেশি ক্ষতি হবে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশের। নতুন প্রজন্মকে শেকড়ের সন্ধান দিতে বাংলাদেশ সোসাইটির এই উদ্যোগ সত্যিই প্রসংসিত হয়েছে সবার কাছে। যারাই অনুষ্ঠানে এসেছেন তারাই নতুন প্রজন্মের পরিবেশনা দেখে আবেগাপ্লুত হয়েছেন। দৃঢ়তার সঙ্গে বলেছেন, এভাবে তাদের সম্পৃক্ত রাখা গেলে বাংলা সংস্কৃতি এবং বাংলাদেশ তাদের কাছ থেকে হারিয়ে যাবে না। বাংলা সংস্কৃতি এবং বাংলাদেশ তাদের হাতেই নিরাপদ থাকবে। তারা আগামী দিনে বাংলাদেশ ও বাংলা সংস্কৃতির নেতৃত্ব দেবে এই প্রবাসে। জয়তু নতুন প্রজন্ম এবং জয়তু বাংলাদেশ সোসাইটি।

অনুষ্ঠানে শুধু নতুন প্রজন্ম অংশগ্রহণই করেনি। তারা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিয়েছে, কবিতা আবুত্তি করেছে, নৃত্য এবং সংগীত পরিবেশন করেছে। এর মধ্যেই তারা সীমাবদ্ধ ছিল না। তাদের লাল-সবুজের পোশাক বাংলাদেশ সোসাইটিকে যেন এক খন্ড বাংলাদেশে পরিণত করেছে। তীব্র শীতের মধ্যেও তারা বাঙালিয়ানায় সবাইকে চমকে দিয়েছে। জানান দিয়েছে আগামীর বাংলাদেশ আমরাই।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান, শাহ জাহান সিরাজি, মিসবাহ উদ্দিন ভূইয়া, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য হাজি মফিজুর রহমান, জহিরুল ইসলাম মোল্লা, আতোয়ারুল আলম, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার, অনুষ্ঠানের আহবায়ক প্রদীপ ভাট্টাচার্য্য, প্রধান সন্বয়কারী শাহ মিজানুর রহমান, কোষাধ্যক্ষ নওশাদ হোসেন, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ লিপি, কার্যকরি সদস্য সাদী মিন্টু, বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তারা নূরুল হক, বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা আবুল কাশেম চৌধুরী, কমিউনিটি এক্টিভিস্ট শাহাদাত হোসেন, নাজমুল আলম শ্যামল, জালালাবাদ অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রোকন হাকিম, জালালাবাদ অ্যাসোসিয়েশনের ট্রাস্টি বোর্ডের সদস্য ছদরুন নূর, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আবুল কাশেম, কমিউনিটি অ্যাকটিভিস্ট এ জি এম জাহাঙ্গীর হাসাইন, কুইন্স বাংলাদেশ সোসাইটির কর্মকর্তা তোফায়েল চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে কল মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানানো হয় এবং আগত অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এছাড়াও নতুন প্রজন্মের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছে তাদের মেডেল এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পর্বে ডা. শাহনাজ লিপিসহ প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

শেয়ার করুন