২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:০৭:৪৫ পূর্বাহ্ন


একদফার আন্দোলনেই ‘সরকারের পতন ঘটবে’ - মির্জা ফখরুল
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২৩
একদফার আন্দোলনেই ‘সরকারের পতন ঘটবে’ - মির্জা ফখরুল


একদফার আন্দোলনেই ‘সরকারের পতন ঘটবে’ বলে আশাবাদী মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার বিকালে গণফোরাম-পিপলস পার্টির লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠকের   পর এক যৌথ ব্রিফিঙে বিএনপি মহাসচিব এই আশাবাদ ব্যক্ত করেন।

 

তিনি বলেন, ‘‘ আমরা অত্যন্ত আশাবাদী যে, বাংলাদেশের জনগন এখন ঐক্যবদ্ধ হয়েছে। দেশের জনগনের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে আমরা এই অবৈধ সরকারকে পরাজিত করে, তাদেরকে পদত্যাগ বাধ্য করে, এই সংসদ বিলুপ্ত করে একটা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে এই সরকারকে জনগন বাধ্য করবে। সে হিসেবে আমরা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যে, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার জন্য, মানুষের অধিকারগুলোকে প্রতিষ্ঠা করবার জন্যে আগামী দিনে নতুন একটি সরকার, জনগনের একটি সরকার প্রতিষ্ঠা করতে পারবো বলে আমরা বিশ্বাস করি।”

 

 ‘একদফা’ আন্দোলনের কর্মকৌশল চূড়ান্তকরণের বিষয়টি উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘‘ যুগতপত আন্দোলনের আগামীদিনের কর্মসূচি কি হবে সেই বিষয়ে আজকে আমরা আলোচনা করেছি। আপনারা জানেন, আমরা কতগুলো দফা দিয়েছিলাম যেসব দফার ভিত্তিতে আমরা আন্দোলন করছি। এটাকে কিভাবে কাছকাছি আনা যায় … এক দফার আন্দোলনটা কবে নাগাদ কবে নাগাদ শুরু করা যায় এবং কবে ঘোষণা করা যায়, কিভাবে শুরু করা যাবে সেই বিষয়গুলো নিয়ে ডিটেলস আমরা   আলোচনা করেছি।”

 

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে গণফোরাম ও পিপলস পার্টির লিয়াজোঁ কমিটির সাথে বিএনপির বৈঠক হয়। বৈঠকে চলমান আন্দোলন চূড়ান্ত পর্যায়ে কর্মসূচির বিষয় নিয়ে আলোচনা হয়।

 

গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, ‘‘ সামনে নির্বাচন। আমরা বলেছি,  একটা নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না এবং জনগন সেটা গ্রহন করবে না।সেই লক্ষ্যে এক দফার আন্দোলনে আমরা যাচ্ছি। অচিরেই…। আজকে যে বৈঠকটা হয়েছে এই বৈঠকের মধ্য দিয়ে আমরা একমত হয়েছি যে, আমরা খুব দ্রুততম সময়ে একটা যৌথ ঘোষণা আমরা জাতির সামনে উপস্থাপন করব এবং তারপরে আমরা বাংলাদেশব্যাপী একটা গণসম্পৃক্ততা নিয়ে গণআন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে বাধ্য করব পদত্যাগ করতে এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে বাংলাদেশে একটা সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন আমরা করব। এব্যাপারে বাংলাদেশে যেমন জনমত সৃষ্টি হয়েছে আন্তর্জাতিক বলয় থেকেও আমরা যথেষ্ট সাহায্য-সহযোগিতা পাচ্ছি।”

 

এই বৈঠকে গণফোরামের সাধারণ সম্পাদক নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, একেএম জগলুল হায়দার আফ্রিক, মহিউদ্দিন আবদুল কাদের এবং পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী ও মহাসচিব আবদুল কাদের উপস্থিত ছিলেন।

 

বিএনপি মহাসচিব ছাড়া দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন