১৪ জুন ২০১২, শুক্রবার, ০৫:১৩:১৮ অপরাহ্ন


ইউক্রেনকে ক্লাস্টার অস্ত্র দেওয়া নিয়ে সুনাক ও বাইডেনের বৈঠক
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
ইউক্রেনকে ক্লাস্টার অস্ত্র দেওয়া নিয়ে সুনাক ও বাইডেনের বৈঠক ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিটে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে করমর্দন করছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাদের সম্পর্ক ‘অত্যন্ত দৃঢ়’। তিনি লিথুনিয়ার ভিলনিয়াসে গত ১০ জুলাই মঙ্গলবারের ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করতে লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিট পরিদর্শন করেন।

বিশ্বজুড়ে চীনের প্রভাব মোকাবিলা, অগ্রসর প্রযুক্তি, পরিবেশবান্ধব জ্বালানি এবং গুরুত্বপূর্ণ খনিজ পদার্থসংক্রান্ত বিষয়ে সহযোগিতা করার জন্য জুনের চুক্তির কথা উল্লেখ করে সুনাক বলেছেন, ‘কথোপকথন চালিয়ে যাওয়া আমাদের জন্য দারুণ। এক মাস বা তার আগেও আমরা আলোচনায় বসেছিলাম। মনে হচ্ছে আমরা হোয়াইট হাউসেই আছি, যেখানে আমরা আটলান্টিক ঘোষণাপত্রে স্বাক্ষর করেছি।’

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা উল্লেখ করেছেন, ছয় মাসের মধ্যে এটি নেতাদের ষষ্ঠ সফর। তবে বৈঠকটি ওয়াশিংটনের সাম্প্রতিক একটি ঘোষণার ছায়ায় ঢেকে গেছে। ওয়াশিংটন ঘোষণা করেছে, তারা ইউক্রেনে ক্লাস্টার অস্ত্র পাঠাবে। ব্রিটেনসহ ১২৩টি দেশ নির্বিচারে হত্যার ক্ষমতার জন্য এই বোমা নিষিদ্ধ করেছে।

বাইডেন এবং সুনাক ন্যাটো কাঠামোর বাইরে কিয়েভের জন্য দীর্ঘমেয়াদি নিরাপত্তা নিশ্চয়তা প্রদানের জন্য সঠিক সূত্র খুঁজে বের করার ওপরও মনোনিবেশ করছেন। কারণ কিয়েভ ন্যাটোর সদস্যপদ প্রাপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। ইউক্রেনের প্রয়োজনীয় সংস্কার এবং দেশটি ন্যাটোতে যোগ দিলে ন্যাটোকে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষে টেনে নেওয়ার বিপদের কথা উল্লেখ করে বাইডেন বলেছেন, তিনি মনে করেন না যে, ইউক্রেন ন্যাটো জোটে যোগ দিতে প্রস্তুত।

সুনাকের সঙ্গে তার বৈঠকের পর জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য ব্যক্তিগত বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে বাইডেন রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করার জন্য উইন্ডসর ক্যাসেলের দিকে রওনা হন। বাইডেন এবং সুনাক উত্তর আয়ারল্যান্ডের উন্নয়নগুলোও পর্যালোচনা করেছেন। সেখানে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য বিধিগুলো নিয়ে উত্তেজনা বিদ্যমান রয়েছে, যা এই অঞ্চলের ঐক্য সরকারকে ভেঙে দিয়েছে।

শেয়ার করুন