২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:১৯:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


যুদ্ধবিরতিতে উভয়পক্ষ সম্মত হচ্ছে গাজায়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২৩
যুদ্ধবিরতিতে উভয়পক্ষ সম্মত হচ্ছে গাজায়


বেশ কিছুদিন থেকেই আলোচনা চলে আসছিল, গাজায় যুদ্ধবিরতির বিষয়টা। প্রথমত আন্তর্জাতিক পর্যায় থেকে অমন প্রস্তাবে ইসরায়েল না করলেও অবশেষে রাজী হয়েছে তারা। হামাসও তাতে রাজী। এতে করে গাজায় দেড় মাসের বেশি সময় ধরে চলা হামলা বন্ধে বড় অগ্রগতি হয়েছে বলে মনে হচ্ছে। ইসরায়েলের মন্ত্রিসভা চার দিনের বেশি সময়ের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে। যেখানে কাতার এ প্রস্তাবে মধ্যস্থতা করেছে।

আজ বুধবার ফিলিস্তিনের এ অঞ্চলে যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদনের খবর জানা গেছে। পূর্ব জেরুজালেম থেকে আল-জাজিরার প্রতিনিধি হামদাহ সালহুত জানান, ইসরায়েলের মন্ত্রিসভায় অনুমোদিত প্রস্তাব অনুযায়ী, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তাদের হাতে বন্দী থাকা ৫০ জনের মতো জিম্মিকে মুক্তি দেবে। বিনিময়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা আপাতত বন্ধ রাখবে ইসরায়েল। হামদাহ সালহুত আরও জানান, যুদ্ধবিরতির এ প্রস্তাব অনুযায়ী, ইসরায়েলের কারাগারে বন্দী থাকা কয়েকজন ফিলিস্তিনিকেও মুক্তি দেওয়ার কথা রয়েছে।

হামদাহ সালহুত বলেন, ‘আমরা এখনো যুদ্ধবিরতি প্রস্তাবের অনুমোদিত নথি হাতে পাইনি। ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, ভোটাভুটির পর প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এর পাল্টা জবাব হিসেবে ইসরায়েল গাজা প্রথমত দখলের চিন্তা করলেও পরবর্তিতে সেখানে থেকে সরে হামাস নির্মূলের নামে সাধারন মানুষ ও তাদের ঘরবাড়ি,হাসপাতাল, আশ্রয়স্থল বিভিন্ন স্থানে আক্রমন করে ধ্বংস করে। তবে এ যুদ্ধে ইসরায়েলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বিশেষ করে তাদের অত্যাধুনিক সুরক্ষিত ট্যাংক,হেলিকাপ্টার সহ যুদ্ধযান। বহু ইসরায়েল সৈন্যও নিহত হয়েছে। এর আগে হামাসও যুদ্ধবিরতিতে সম্মত বলে জানান দেয়। 

 


শেয়ার করুন